ঘরের ছোট বাগানটি ভরিয়ে তুলুন শীতকালের উজ্জ্বল সব ফুলের সমাহারে

winter flowerশীতকাল মানেই আপনার শখের বাগানে ফুটবে বাহারি রঙের নানা শীতের ফুল। আমাদের মাঝে এমন শৌখিন মানুষের সংখ্যা কম নেই যারা বাগান করতে ভালোবাসেন না। সময়ের সাথে পাল্লা দিয়ে আমাদের আবাস স্থল মাটি থেকে অনেক উচুতে উঠে গেলেও ছোট্ট একটা ফুলের বাগান করার ইচ্ছে বা সামর্থ্য এখনো সভ্যতা আমাদের থেকে কেড়ে নিতে পারেনি।

তাইতো নিজের বাড়ির আঙ্গিনায় যারা বাগান করতে পারছেন না তারা তাদের বহুতল ভবনের ছাদে কিংবা বারান্দায় সামান্য পরিসরে গড়ে তুলছেন  বাগান। আর এই শীতের সময়ে আপনার বাগানে ফুল ফুটবে না এমনটা হতেই পারেনা।

তাই আসুন দেখি এই শীতে আপনার বাগানের  সৌন্দর্য কয়েকগুণ বাড়িয়ে তুলতে লাগাতে পারেন যে ফুলের গাছগুলো।

গাঁদা ফুল (marigold flower)

শীতকাল মানেই রাশি রাশি গাঁদা ফুলের সমারোহ। এই ফুলের সবথেকে ভালো দিকটি হলো মাটিতে লাগানোর পাশাপাশি আমরা গাঁদা ফুল টবেও লাগাতে পারি। আর সামান্য যত্নে আপনার বাড়ির ছাদ, বারান্দা বা আঙ্গিনায় রাশি রাশি গাঁদা ফুলে ছেয়ে যাবে। তাই শীতের আমেজ পুরোপুরি উপভোগ করতে আজই আপনার বাগানে ফুটিয়ে তুলুন বাহারি রঙের গাঁদা ফুল।

গোলাপ ফুল (rose)

শীতে আপনার বাগানের শোভা কয়েকগুণ বাড়িয়ে দেবে নানান রঙের গোলাপ ফুলে। মাটিতে লাগানোর সাথে সাথেই আপনি চাইলে টবেও চাষ করতে পারেন গোলাপ ফুলের। পুরো গাছ জুড়ে যখন লাল, সাদা ও হলুদ রঙের সুন্দর আর মিষ্টি সুবাসিত গোলাপ ফুটবে আপনার প্রতিদিনের শীতের সকালগুলো পরিপূর্ণ হয়ে উঠবে।

কসমস ফুল (kosmos)

আপনার বাগানের পরিবেশ সুন্দর আর মনোরম করে তুলতে কসমস ফুল খুব ভালো অবদান রাখতে পারে। তাছাড়া শীতের ফুলের মধ্যে এই ফুলটি ও বেশ জনপ্রিয়। তাই যদি শীতে বাগান ফুলের নানা রঙে সাঁজাতে চান তাহলে লাল, সাদা, গোলাপি রঙের কসমস ফুলের চারা লাগাতে ভুলবেন না।

চন্দ্রমল্লিকা ফুল (chrysanthemum)

শীতকালীন আরও একটি চমৎকার ফুলের নাম হচ্ছে চন্দ্রমল্লিকা। সাদা, গোলাপি ও হালকা মিষ্টি রঙের এই ফুলগুলো বাগানের সৌন্দর্য সত্যি ই কয়েকগুণ বাড়িয়ে দেয়। তাই যদি বাগানের শোভা বর্ধন করতে চান তাহলে আর দেরী না করে বাগানে লাগিয়ে ফেলুন চন্দ্রমল্লিকা ফুল।

ডালিয়া (dalia)

রূপের পসরা সাজিয়ে এই শীতে বাগানে যখন ফুটবে শত শত ডালিয়া ফুল তখন আপনার বাগানের রূপের ছটা বেড়ে যাবে আরও বেশি পরিমাণে। সুন্দর আর দৃষ্টি নন্দন এই ফুল নীল আর সবুজ রং ছাড়া প্রায় সব রঙেরই হয়ে থাকে। শীতে যদি আপনি আপনার বাগানে ডালিয়া ফুল  লাগান তাহলে আপনার বাগানের  সৌন্দর্য ফিরে আসবে ।

সূর্যমুখী (sunflower)

তেলের ব্যাপক উৎস হিসেবে সূর্যমুখী চাষ সারা পৃথিবী জুড়ে হলেও এই শীতে আপনি আপনার বাগানের চেহারা সাজাতে লাগাতে পারেন কয়েকটি সূর্যমুখী ফুলের চারা। লকলকিয়ে গাছ বড় হয়ে যখন ফুল ফুটবে আপনি আপনার বাগান থেকে চোখ সরাতেই পারবেন না। ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত সূর্যমুখী ফুল ফোটে। তাই আর দেরী  না করে দ্রুত এই গাছ লাগানোর আয়োজন করুন।

ফুল ভালবাসে না এমন মানুষ বুঝি গোটা পৃথিবীতেই নেই। ফুলের আবেদন সর্বত্র। আর এই ফুল যদি আপনার নিজের বাগানেই ফোটে তাহলে তো আর কিচ্ছু লাগেনা মন আনন্দ আর খুশিতে ভরে তুলতে।

বাগান করা বা কৃষি সংক্রান্ত বিভিন্ন তথ্য জানতে ভিজিট করতে পারেন
http://www.krishibarta.org/

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।