শীতে হাত ও পায়ের যত্নে কিছু সাধারণ পরামর্শ

Winter Care Tips for Hand and Feetএখন শীতকাল। বাইরের কনকনে হাওয়া ও কুয়াশার কারণে হাত-পায়ের স্বাভাবিক ময়েশ্চার নষ্ট হয়ে যায়। ফলে হাত-পায়ের চামড়া কুঁচকে যায় এবং পায়ের গোড়ালি ফেটে যায়। এসব বিষয় অনেকের কাছে মহা দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু এতে দুশ্চিন্তার কিছু নেই।

প্রতিদিন কিছু সময় নিয়ে যদি আপনি হাত-পায়ের সঠিক যত্ন নেন তাহলে এই শীতেও আপনি হতে পারেন সুন্দর হাত-পায়ের অধিকারী। ঘরে বসে হাত-পায়ের সঠিক পরিচর্যা করার বেশকিছু সহজ পদ্ধতি রয়েছে। এসব পদ্ধতি সম্পর্কে জানা থাকলে আপনাকে হাত-পায়ের যত্ন নিতে কখনোই চিন্তায় পড়তে হবেনা।
নিচের টিপসগুলো মাধ্যমে ঘরে বসেই আপনি পেতে পারেন সুন্দর ও মসৃণ হাত পা।

  • কুসুম গরম পানিতে এক ফোঁটা শ্যাম্পু ও এক চিমটি লবন মিশিয়ে ১৫ মিনিট পা পানিতে ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট পর পেডিকিউর ব্রাশ দিয়ে পায়ের গোড়ালি ভালভাবে ঘষে নিন। এরপর পরিষ্কার পানিতে পা ধুয়ে ভালভাবে পানি মুছে ভাল কোন ময়েসচারাইজার লোশন বা ক্রিম লাগিয়ে ম্যাসাজ করুন। সপ্তাহে ২ বার এ পদ্ধতিতে পায়ের যত্ন নিন। এতে পায়ের গোড়ালি ফাটা কমে যাবে এবং পায়ের ত্বক নরম ও মসৃণ হয়ে উঠবে।
  • ঘরের যেকোনো কাজ করতে হাত বেশি সময় ভিজে থাকলে ভেজা হাতে মাসাজ অয়েল মেখে নিন। এরপর কিছুটা লিকুইড সোপ নরম ব্রাশে নিয়ে হাতে জমা ময়লা বা মরা চামড়া ভালোভাবে পরিস্কার করুন। এরপর কোল্ডক্রিম লাগিয়ে নিন।
  • শীতে বাইরে যাওয়ার সময় হাতে অবশ্যই ময়েশ্চারাইজার মেখে নিতে হবে। হাত মোলায়েম ও মসৃণ রাখতে নিয়মিত স্ক্র্যাব ও মাস্ক ব্যবহার করতে পারেন। ১টি পাতিলেবুর রস ও ২ চা চামচ চিনির মিশ্রণ দিয়ে হতে ঘষতে পারেন। এতে মরা কোষ উঠে মসৃণ হবে।
  • হাতের উজ্জ্বলতা বাড়াতে ১ টেবিল চামচ ময়দা দুধে গুলে হাতে মেখে ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। এরপর হাতে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

আরো পড়ুন

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।