হোয়াইট হেডস সারাতে আপনার করনীয়।

whiteheads

হোয়াইট হেডস ত্বকের একটি খুব সাধারণ সমস্যার নাম। সমস্যা সাধারণ হলেও এর প্রভাব অনেক। হোয়াইট হেডস আপনার ত্বকের মাধুর্য নষ্ট করে ফেলে। এটি সাধারণ নাকে, চিবুক ও কপালে উপরে বেশী হতে দেখা যায়।

হোয়াইট হেডস আপনার ত্বকের লাবণ্য নষ্ট করার সাথে সাথে ত্বকের নমনীয়তাও শেষ করে দেয়। এতো খারাপ কিছু মধ্যে ভালো খবর একটাই যে এই হোয়াইট হেডস কে আমরা ঘোরয়াভাবে সারিয়ে তুলতে পারি।

হোয়াইট হেডস সারাতে আপনার করনীয়ঃ

  • একটি গামলায় খানিকটা গরম পানি নিয়ে আপনার মুখটা গামলার সামনে নামিয়ে আনুন আর একটি টাওয়েল দিয়ে আপনার মুখের চারপাশ মাথাসহ ঢেকে ফেলুন যাতে বাষ্প আপনার মুখে লাগে। এবার এভাবে ৫ মিনিট বাষ্প নেওয়ার পর মুখ সরিয়ে ফেলুন, একটু শুকিয়ে গেলে কাপড় দিয়ে মুখ হালকা ঘষে দেখুন হোয়াইট হেডস উঠে যাবে।
  • এক চা চামচ বেকিং সোডার সাথে পরিমাণ মতো পানি মিশিয়ে পেস্ট বানান। এরপর আপনার হোয়াইট হেডস আক্রান্ত জায়গায় সেই পেস্ট লাগিয়ে কিছুক্ষন পর ধুয়ে ফেলুন। কাঙ্ক্ষিত ফল না পাওয়া অব্দি এটি চালু রাখুন। তবে মনে রাখবেন আপনার ত্বক সেনসিটিভ হলে এটি ব্যবহার করবেন না।

    আরো পড়ুন- ত্বকের ব্ল্যাক হেডস দূর করতে দুইটি ঘরোয়া ফেসমাস্ক


  • এক চা চামচ চিনি ও মধু একসাথে মিশিয়ে আপনার হোয়াইট হেডস  হওয়া জায়গায় লাগান। কয়েক মিনিট মিশ্রণটি লাগিয়ে রেখে একটি ভেজা তোয়ালে দিয়ে এটি মুছে ফেলে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে এক কি দুইবার এটি ব্যাবহারে আপনার ত্বকের হোয়াইট হেডস কমে যাবে।
  • একটি তুলার বলে করে খানিকটা লেবুর রস মাখিয়ে আপনার হোয়াইট হেডস এর জায়গায় লাগান, লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট রেখে দিন। প্রতিদিন রাতে ঘুমুতে যাওয়ার আগে এটি ব্যাবহারে আপনার ত্বকের হোয়াইট হেডস দূর হয়ে যায়।

    আরো পড়ুন- ত্বকের যত্নে ব্যবহার করুন লেবু


  • দুই থেকে তিনটি স্ট্রবেরি চটকে পেস্ট বানান। এতে এক চা চামচ মধু মিশিয়ে এটি আপনার ত্বকে লাগান। কিছুক্ষন পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। পর পর কিছুদিন এই পেস্টটি ব্যাবহারে আপনার ত্বকের হোয়াইট হেডস সেরে যাবে।

হোয়াইট হেডস নিয়ে দুশ্চিন্তা না করে অথবা পার্লারে ছুটাছুটি না করে উপরের পদ্ধতিগুলো ফলো করেই দেখুন কাঙ্ক্ষিত ফলাফল পাবেন।


সোর্সঃ  http://www.top10homeremedies.com/home-remedies/home-remedies-whiteheads.html/3


সম্পর্কিত পোস্ট: