সম্পর্কের ভাঙ্গন রোধে এড়িয়ে চলুন ৫টি মারাত্মক ভুল আচরণ

Ways to Ruin Your Relationshipকথায় আছে ভালোলাগা আর ভালোবাসা একদিনের নয় বরং চিরদিনের। কিন্তু বাস্তব জীবনে এই কথাকে ভুল প্রমাণ করে অহরহ বিভিন্ন ঘটনা ঘটছে। চোখের সামনে হরহামেশাই নষ্ট হয়ে যাচ্ছে ভালোবাসার সুন্দর সম্পর্কগুলো (ruin of relationship)

এর কারণ হিসেবে আমরা কখনো এক পক্ষ আরেক পক্ষকে আবার কখনো ভাগ্যকে দোষ দিয়ে যাচ্ছি, আসলে সত্যি বলতে একটি সম্পর্ক নষ্ট হওয়ার পেছনে কেবল একজনের ভুল বা দোষ থাকেনা। উভয়ের করে ফেলা কিছু ছোট ছোট ভুল এক সময় বড় হয়ে দেখা দেয়। চলুন জানা যাক কোন ৫ টি অভ্যাসের জন্য নষ্ট হয়ে যেতে পারে একটি সুন্দর সম্পর্ক।

১) নিজের অনুভূতি প্রকাশ না করা (hiding emotions)

একটি সম্পর্ক চিরতরে শেষ করে দিতে আপনার মৌনতা বা আপনার নিজের অনুভূতি প্রকাশ না করার অভ্যাসই যথেষ্ট। স্বভাবতই আমরা আমাদের সঙ্গী অথবা সঙ্গিনীর কাছে থেকে তার ভালোলাগা, খারাপ-লাগা আর নিজেদের সম্পর্ক নিয়ে ভালোবাসার কথা শুনতে মুখিয়ে থাকি। কিন্তু একটি সম্পর্কে যখন কেউ একজন অনুভূতিহীন অবস্থায় রূপান্তরিত হয় তখন সেই সম্পর্কের ইতি ঘটতে আর দেরি হয় না।

২) সঙ্গীকে উপেক্ষা করা (ignorance)

আপনি নিজে যেভাবে আপনার সঙ্গীকে ভালবাসবেন বা মূল্যায়ণ করবেন ঠিক একইভাবে আপনি ও তার কাছে থেকে তেমনটাই আশা করবেন। কিন্তু যখন একজন মানুষ আপনার সব ভালোবাসা আর ত্যাগের কোন ইতিবাচক কি নেতিবাচক সমালোচনায় করেনা তখন সেখানে সম্পর্ক নষ্টের ঘুণপোকা এমনিতেই কাজ শুরু করে দেয়। একটি সুন্দর সম্পর্ক নষ্ট করতে উপেক্ষার থেকে ভালো অস্ত্র আর হয়না।

৩) সম্পর্ক যখন দেয়া-নেয়ার মধ্যে সীমাবদ্ধ হয়ে যায় (conditional relationship)

ইংরেজিতে একটি কথা আছে, “Give and take” আপনার সঙ্গী যদি এই কথাটিকে জীবনের মূলমন্ত্র হিসেবে ভেবে নেয় তাহলে ভাঙ্গনই সেই সম্পর্কের শেষ পরিণতি। অন্তত ভালোবাসাতে “Give and take” কথাটি চলে না, ভালবাসুন শর্তহীনভাবে। কেননা শর্ত কেবল স্বার্থকেই টেনে আনে ভালবাসাকে নয়।

৪) সম্পর্ক যখন কেবল রসকষহীন একটা চুক্তিপত্র (contract not relationship)

দুইজন মানুষ যখন একসাথে সারাজীবন থাকার সিদ্ধান্ত নেয় তখন সেই সম্পর্ক কেবল একটি চুক্তিপত্র হিসেবে ভেবে নিলে ভুল হবে। ভালোবাসার সম্পর্কটি এমন যেখানে দ্বিধাহীনভাবে আপনি আপনার সঙ্গীকে সবটা বলতে পারবেন, তাকে প্রাণ খুলে হাসাতে পারবেন। কিন্তু সেখানে যদি সম্পর্কে মজা বা আনন্দ করার কোন জায়গাই না রাখেন তাহলে সম্পর্ক নষ্ট হবেই।

৫) অধিকারবোধ দেখানো বা অতিরিক্ত শাসন (over domination)

সব সময় মাথায় রাখতে হবে জোর করে কারো উপর কখনো কিছু চাপিয়ে দেওয়া যায়না বা অধিকার আদায় করা যায়না। যখন কেউ নিজে থেকে তাকে শাসন করার নিয়ন্ত্রণ করার অধিকার দেবে কেবল তখনই আপনি সেই মানুষের উপর শাসন চালাতে বা অধিকারবোধ দেখানো। সেটা না হলে সম্পর্কে শুধু ঘৃণার পাল্লাটা ভারী হতে থাকে।

একটা সম্পর্ক থেকে বেরিয়ে আসছেন তার মানে এই নয় যে আর কখনো কোন সম্পর্কে (relationship) আবদ্ধ হবেন না। তবে সম্পর্ক না ভেঙ্গে নতুন করে শুরু করা যায় কিনা চেষ্টা করে দেখুন।

আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার,গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।