ভালোবাসার মানুষটির সাথে সম্পর্ককে করে তুলুন প্রাণবন্ত

Ways To Keep A Relationship Aliveসম্পর্ককে (relationship) একটি আয়নার সাথে তুলনা করা যায়। আয়না যেমন রোজ রোজ পরিষ্কার না করলে এক সময় সেখানে আর আপনার চেহারা ঠিক মতো দেখতে পারবেন না। ঠিক একইভাবে সম্পর্কের সঠিক যত্ন আর সেটার খেয়াল না করলে এক সময় কখন আপনি সম্পর্ক থেকে পিছিয়ে পড়বেন বুঝতেও পারবেন না। তাই সম্পর্ক প্রাণবন্ত রাখতে আপনাকে সেটার সঠিক দেখভাল করতে হয়, প্রতিনিয়ত সেটার যত্নের ব্যবস্থা করতে হয়।

কিন্তু কিভাবে সম্পর্ক প্রাণবন্ত রাখতে পারবেন? জানা যাক।

সম্পূর্ণ সৎ থাকুন (complete and total honesty)

পৃথিবীর বেশীরভাগ মানুষ অন্যকে ধোঁকা দিতে পছন্দ করে। আর এই অভ্যাসের সূত্র ধরে তারা তাদের ভালোবাসার মানুষের সাথেও একইভাবে ধোঁকা দেওয়ার চেষ্টা করে। কিন্তু সম্পর্কে প্রাণবন্ত রাখতে সৎ থাকার বিকল্প হয়না। সম্পর্কে উভয় পক্ষ সৎ না হলে সেই সম্পর্ক ক্ষণস্থায়ী হতে বাধ্য। তাই আপনাদের সম্পর্ক প্রাণবন্ত রাখতে সৎ থাকুন।

নিজের কর্মের দায়ভার নিতে শিখুন (take responsibility for your own actions)

আমরা ভালো কাজের প্রশংসা যেমন হাসি মুখে নিজের ঝুলিতে নিতে মুখিয়ে থাকি ঠিক একইভাবে খারাপ কাজের দায় সব সময় এড়িয়ে যেতে তৎপর থাকি। কিন্তু একটি সম্পর্কে কখনই নিজের কাজের দায়ভার অন্যর কাঁধে চাপিয়ে দেয়ার প্রবণতা ঠিক নয়। সম্পর্ক সুন্দর আর প্রাণবন্ত রাখতে নিজের করা ভালো কাজের প্রশংসা নেওয়ার সাথে সাথে খারাপ কাজের দায়ভার ও নিতে শিখুন। এতে আপনি লজ্জিত বা অপমানিত হবেন না বরং সম্পর্কের গভীরতা আরও বাড়বে।

এক সাথে সময় কাটান (spend time together)

সম্পর্ক প্রাণবন্ত আর মধুর রাখতে একসাথে সময় কাটান। মাঝে মাঝে দূরত্ব সম্পর্ক নষ্ট করে। তাই আপনার সম্পর্কের মাধুর্য ধরে রাখতে যতোটা পারেন নিজেরা সময় কাটান, নিজেদের অজানা জিনিসগুলো জানতে চেষ্টা করুন। সম্পর্ক কখনো পুরানো হবেনা।

সঙ্গীকে মাঝে মধ্যে চমকে দিন (surprise your partner)

নিজেদের সম্পর্ক প্রাণবন্ত রাখতে নিজেদেরই এগিয়ে আসতে হবে। তাই সম্পর্ক প্রাণবন্ত রাখতে মাঝে মধ্যে আপনার সঙ্গীকে চমকে দেওয়ার আয়োজন করুন। চমকে দিতে হবে মানে আপনাকে বেশ কিছু টাকা খরচ করে দামী গিফট কিনতে হবে তা নয়। বরং আপনি তাকে চমকে দিতে তার পছন্দের রান্না করতে পারেন, সঙ্গীর মন মতো নিজেকে তার কাছে উপস্থাপন করতে পারেন অথবা সকালে তাকে ঘুম থেকে তুলে নিজে হাতে এক কাপ কফি বা চা বানিয়ে খাওয়াতে পারেন।

আরো পড়ুন

বেশিরভাগ মানুষ সম্পর্কের শুরুতে সঙ্গীকে খুশি রাখতে অসাধ্য সাধন করলেও পরবর্তীতে এতোটাই অনুভূতিহীন হয়ে পড়েন যেন ভালোবাসার মানুষটির জন্য তার সাধ্য অনুযায়ী যা করার তা সব করে ফেলেছেন। মনে রাখবেন সম্পর্ক সজীব আর প্রাণবন্ত রাখতে আপনার করণীয় কখনো শেষ হবে না।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।