যে উপায়ে যে কোন খাবারের স্বাদ বাড়িয়ে তুলবেন

tasty-food

বেঁচে থাকলে গেলে খাওয়ার কোন বিকল্প নেই তাই আমরা খাই! এই বাক্যটা কেমন বেখাপ্পা শোনাল না? আসলেই কি আমরা কেবল বেঁচে থাকতেই খায়?

তাহলে কি দরকার এতো নানান পদের মুখরোচক খাবার রান্না করার, আর কিইবা দরকার আছে খাবারকে এতো সুন্দর করে পরিবেশন করার?

এই প্রশ্নগুলো যে কোন ভোজনরসিক মানুষকে জিজ্ঞেস করলেই যথোপযুক্ত উত্তর পেয়ে যাবেন। আসলে খাবার আমরা বেঁচে থাকার তাগিদে খেলেও এই খাবারকে আরও একটু মুখরোচক ও উপভোগ্য করে তুলতে আমাদের চেষ্টার কমতি নেই।

তাই আসুন আপনাদের দেখাই কি করে আপনার প্রতিদিনের খাবারের স্বাদ বাড়িয়ে তুলবেন বা একটু বেশি উপভোগ্য করবেন।

খাবার সুন্দর করে পরিবেশন করুনঃ

আপনার খাবারের স্বাদ বাড়িয়ে তুলতে খাবার যেনতেনও ভাবে পরিবেশন না করে বরং একটু সাজিয়ে গুছিয়ে সুন্দর করে পরিবেশন করুন।

একটি সুন্দর পাত্রে খাবার নিয়ে ভালোভাবে সাজিয়ে পরিবেশন করুন। দেখবেন যে খাবার দেখে আপনার পছন্দ হবে সে খাবারের স্বাদও দ্বিগুণ বেড়ে যাবে।


আরো পড়ুন– ঘরেই তৈরি করুন রেস্টুরেন্টের স্বাদে মজার ফ্রেঞ্চ ফ্রাই


খাবার অল্প অল্প করে নিয়ে খানঃ

অনেক সময় খাবারের স্বাদ অল্প অল্প করে নিয়ে খেলে বোঝা যায়। অনেকের স্বভাব হচ্ছে যেকোন খাবারই খুব দ্রুত খেয়ে ফেলা বা দ্রুত শেষ করে ফেলা।

সেক্ষেত্রে যা হয় তা হল খাবারের স্বাদ বুঝে উঠার আগেই আপনার খাবার প্লেট থেকে উধাও হয়ে যায়। সেজন্যই যে খাবারই হোক তা একটু বেশি উপভোগ্য করতে অল্প অল্প নিয়ে খাওয়ার অভ্যাস করুন।

খাবার বেশি সময় ধরে চিবিয়ে খানঃ

খাবার মুখে নিয়ে গিলে ফেললে আপনি কখনোই আসল স্বাদ বুঝতে পারবেন না। তাই যেকোন খাবারের স্বাদ উপভোগ করতে খাবার যতোটা পারেন বেশি সময় নিয়ে চিবিয়ে খান।

এছাড়া খাবার বেশি সময় নিয়ে চিবিয়ে খাওয়া শরীরের জন্য ও ভালো। খাবার যতবেশি চিবিয়ে খাবেন আপনার মুখের লালা ততবেশি নিঃসৃত হবে আর এতে খাবার দ্রুত হজম হবে।


আরো পড়ুনযে ৫ টি খাবার শরীরের ক্ষতিকারক টক্সিন নিষ্কাশন করতে সাহায্য করে


খাবার গরম গরম খাওয়ার চেষ্টা করুনঃ

রান্না করা খাবার গরম গরম খেলে স্বাদ বেশি পাওয়া যায়। গরম খাবারের স্বাদ ঠাণ্ডা খাবারের স্বাদ অপেক্ষা বেশি। গরম খাবারের বাষ্প অলফ্যাক্টরি স্নায়ুকে সংবেদনশীল করে।

এ ছাড়া খাদ্যের তাপমাত্রা জিহ্বাকে কিছু কিছু খাবারের প্রতি বেশি স্পর্শকাতর করে তোলে। তাপমাত্রা খাদ্যের মিষ্টতা অথবা তিক্ততা বাড়ায়, অপর দিকে ঠাণ্ডা তা কমায়। তাই খাবার বেশি স্বাদ নিয়ে খেতে চাইলে গরম গরম খান।

আপনারা যারা ভাবেন খাবারে বেশি বেশি তেল মশলা দিলে খাবারের স্বাদ ও বাড়ে তারা ভুল জানেন। অনেক সময় দীর্ঘস্থায়ী অসুখ এবং ওষুধ জিহ্বার স্বাদ কমিয়ে দেয়। তখন অনেক প্রিয় স্বাদের খাবারও বিস্বাদ মনে হয়।

কেউ খাবারের পরিমাণ কমিয়ে দেন কেউবা স্বাদ বৃদ্ধি ও পুষ্টি বাড়ানোর উদ্দেশ্যে লবণ মসলা, তেল বেশি পরিমাণে ব্যবহার করে থাকেন যার দুটোই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।


সম্পর্কিত পোস্ট: