শখের জিন্স প্যান্ট যেভাবে উজ্জ্বল রাখবেন দীর্ঘদিন

Wash Jeans and Keep It Bright For Longer

1
ঈদ উপলক্ষে জিন্সের প্যান্ট(jeans pants) কেনা হবে অনেকেরই। সাধারণত অনেক যাচাই বাছাই করেই এক একটি প্যান্ট কেনা হয়। আর ভাল ব্র্যান্ডের প্যান্টগুলোর দাম হয় ১০০০ থেকে ৫০০০ টাকা বা আরও বেশি। কেমন লাগবে যদি শখের জিন্স প্যান্ট কেনার কয়েক মাসের ভেতরেই রঙ চলে যায়,বার বার ধোয়ার ফলে মলিন হয়ে যায়?

তাহলে পড়ুন এই লেখাটি, কারণ এখানে কিছু পদ্ধতি সম্পর্কে লিখেছি যা অনুসরণ করলে আপনার শখের জিন্স প্যান্ট থাকবে নতুনের মত, পরতে পারবেন দীর্ঘদিন ধরে।

১. জিন্স প্যান্ট যতটা সম্ভব কম ধোয়ার চেষ্টা করুন (Wash Jeans Less Frequently)

ওয়াশিং মেশিনে বা হাতে ঘন ঘন জিন্স প্যান্ট ধুলে তা মলিন হয়ে পড়ে অল্প দিনেই। তাই যতটা সম্ভব কম ধোয়ার চেষ্টা করুন। একটি জিন্স প্যান্ট সাধারণত আমরা ৩-৪ দিন পরার পর ধুয়ে ফেলি। ধরা যাক, আপনার ৩টি জিন্সের প্যান্ট আছে। প্রতিটি ২ দিন করে পরার পর রোদে শুকিয়ে রাখুন। পরের সপ্তাহে আরও ২ দিন তা পরা যাবে। ফলে প্রতি মাসে আপনার প্যান্টটি ধোয়া হচ্ছে মাত্র ২ বার। এই পদ্ধতিতে কয়েক বছর পর্যন্ত একই জিন্স ব্যবহার করা যায়।

২. পরিষ্কার করুন শুধু নির্দিষ্ট দাগটিই(Clean Isolated Stains)

ছোট খাট কোন দাগ লেগে গেলে আমরা পুরো প্যান্টটিই ধুয়ে ফেলি। ফলে মলিন হয়ে পড়ে প্রিয় জিন্সটি। এর চেয়ে শুধু নির্দিষ্ট দাগটি পানি দিয়ে ধুয়ে নিন। অনেকদিন জিন্স উজ্জ্বল থাকবে। দাগ উঠানোর জন্য শক্তিশালী কাপড় কাঁচার পাউডার, লেবুর রস ইত্যাদি ব্যবহার করুন। দাগ উঠানোর ব্যাপারে এই লেখাটি আপনাকে সাহায্য করবে।

৩. প্যান্ট ধোয়ার আগে পড়ে নিন গার্মেন্টস ট্যাগটি(Read Garment Tags)

জিন্সের প্যান্টের ভেতরের অংশে লক্ষ্য করুন একটি সাদা ট্যাগ লাগানো আছে, যেখানে নির্দেশনা দেয়া আছে কোন পদ্ধতিতে প্যান্টটি পরিষ্কার করতে হবে। প্যান্ট ধুয়ে ফেলার আগে ট্যাগটি ভাল ভাবে পড়ে নিন। কিছু কিছু জিন্স ঠাণ্ডা পানিতেই ধুয়ে নেয়া যায়, আবার কিছু জিন্সের জন্য যেমন ডেনিম(denim) ড্রাই ওয়াশ পদ্ধতি বেশি কার্যকর।

৪. জিন্সের প্যান্ট হাতে ধোয়ার চেষ্টা করুন(Try Hand Washing)

ভারী জিন্সের প্যান্টগুলো ধোয়া কষ্টকর, তাই আমাদের প্রবণতা থাকে সেসব লন্ড্রিতে পাঠানোর বা ওয়াশিং মেশিনে ধোয়ার। এতে করে জিন্স খুব দ্রুত ছিঁড়ে যেতে পারে। শখের জিন্সগুলো ধুয়ে নিন নিজ হাতে। আধা বালতি পানিতে এক কাপ ভাল মানের কাপড় কাঁচার পাউডার গুলে নিন। ১৫-২০ মিনিট জিন্সের প্যান্ট এতে ভিজিয়ে রেখে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন।

৫. ধোয়ার সময় প্যান্ট উল্টে নিন(Turn Jeans Inside-Out)

প্যান্ট ধোয়ার সময় ভিতরের অংশটি উল্টে বাইরে নিয়ে আসুন। এতে করে প্যান্টের রঙ অনেকদিন উজ্জ্বল থাকবে।

৬. লবণ এবং ভিনেগার ব্যবহার করুন(Add Salt and Vinegar to the Wash)

দীর্ঘদিন জিন্স প্যান্টের রঙ উজ্জ্বল রাখতে চাই আমরা সবাই। এক কাপ ভিনেগার এবং চার ভাগের এক কাপ লবণ মিশিয়ে নিন ঠাণ্ডা পানিতে। এর পর প্যান্ট তাতে ভিজিয়ে রাখুন ১৫-২০ মিনিট। ভিনেগার এবং লবণের মিশ্রণ আপনার জিন্সের রঙকে স্থায়ী করে তুলবে। প্যান্টে ভিনেগারে গন্ধ হয়ে যাবে বলে ভয় পাচ্ছেন? সাধারণ পানিতে ধুয়ে শুকিয়ে নিয়ে গন্ধ চলে যাবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।