লেবুর খোসার ৫ টি অসাধারণ ব্যবহার

lemonআমাদের স্বাস্থ্য, ত্বক ও চুলের যত্নে লেবুর (lemon) বহুল ব্যবহারের কথা কম বেশী সবাই জানি। কিন্তু আমরা অনেকেই জানিনা যে লেবুর মতো লেবুর খোসাও খুব উপকারী একটি উপাদান। আসুন লেবুর খোসার অসাধারণ ৫ টি ব্যবহার দেখা যাক।

ময়লা আবর্জনার দুর্গন্ধনাশক (garbage disposal deodorizer)

প্রায়ই সময় দেখা যায় আপনার ঘরের বা রান্না ঘরের ময়লার ঝুড়ি থেকে বাজে গন্ধ নির্গত হয়। এই দুর্গন্ধ দূর করতে আপনার ময়লা আবর্জনার ঝুড়িতে লেবুর খোসা ফেলে রাখুন।

কফি কাপের দাগ তুলতে(coffee cup stain remover)

কফি কাপে দাগ হয়ে যাওয়ায় আপনার সুন্দর কাপটির চেহারাই বদলে যায়। এই সমস্যা থেকে সমাধান পেতে লেবুর খোসা আপনাকে সবথেকে বেশী সাহায্য করবে। কাপে লেবুর খোসা রেখে তাতে সামান্য পানি দিয়ে ভিজিয়ে কয়েক ঘণ্টা রেখে দিন। দেখবেন দাগ দূর হয়ে যাবে।

রান্নাঘর থেকে পিঁপড়া দূরে রাখতে(ant-proof your kitchen)

রান্নাঘরে পিঁপড়ার হানা সব থেকে বেশী হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে রান্নাঘরের জানালা, দরজা ও ফাক ফোঁকরে লেবুর খোসা ফেলে রাখুন। পিঁপড়া লেবু পছন্দ না করায় আপনার রান্নাঘরে আর প্রবেশ করবে না।

মাইক্রোওয়েভ পরিষ্কার করতে(microwave cleaner)

মাইক্রোওয়েভ পরিষ্কার করতে লেবুর খোসা খুব উপকারী। আপনার মাইক্রোওয়েভ এর নোংরা ও খাবারের গন্ধ দূর করতে একটি বাটিতে লেবুর খোসা সামান্য কিছু পানিতে ফুটান। এতে লেবুর খোসা ও পানির বাষ্প মাইক্রোওয়েভের ভেতরের ময়লা ও গন্ধ দূর করবে।

কাটিং বোর্ড রিফ্রেস্নার(cutting board refresher)

লেবুর অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান রান্নার কাটিং বোর্ড রিফ্রেশ করতে সাহায্য করে। লেবুর খোসা কাটিং বোর্ডে ঘষার ফলে বোর্ডের সব জীবাণু ও দুর্গন্ধ দূর হয়। তাই আপনার কাটিং বোর্ডটি সতেজ রাখতে নিশ্চিন্তে লেবুর খোসা ব্যবহার করতে পারেন।
লেবু ব্যবহার করার পর খোসা ফেলে না দিয়ে বরং অন্য সব কাজে লাগান।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।