যেভাবে টুইটার ব্যবহার করে প্রসারিত করতে পারেন আপনার ব্যবসাকে

How to Use Twitter to Promote Your Businessফেসবুক বা গুগল প্লাসের মতই একটি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার। অসংখ্য মানুষ প্রতিদিন ব্যবহার করায় টুইটার হয়ে উঠেছে ব্যবসা বা পণ্যের প্রচারের অন্যতম জনপ্রিয় মাধ্যম। চলুন জেনে নেয়া যাক কিভাবে টুইটারের মাধ্যমে প্রসারিত করতে পারেন আপনার ব্যবসাকে ( how to promote your business on twitter)

১. সঠিকভাবে উপস্থাপন করুন আপনার ব্র্যান্ডকে ( present your brand):

টুইটারে (twitter) প্রচার করার সময় লক্ষ্য রাখুন অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে যেভাবে আপনার ব্যবসা বা ব্র্যান্ডকে প্রচার করেছেন, তার সাথে যেন পূর্ণ মিল থাকে। টুইটারে ইউজার নেম এবং প্রোফাইলের ছবি আপনার ব্যবসার সাথে মিল রেখে তৈরি করুন।

২. প্রোফাইলে লিপিবদ্ধ করুন সকল তথ্য (put your all information):

টুইটারে আপনার ব্যবসা সম্পর্কিত সকল তথ্য যেন লিপিবদ্ধ থাকে সেদিকে লক্ষ্য রাখুন। এক্ষেত্রে তিনটি বিষয়ে গুরুত্ব দেয়া প্রয়োজনঃ

  • Location: আপনার ব্যবসা প্রতিষ্ঠানটির অবস্থান সম্পর্কে লিখুন। অন্য দেশের লোকজনের আপনার প্রতিষ্ঠানের অবস্থান সম্পর্কে ধারণা না ও থাকতে পারে, তাই তারা যাতে আপনার প্রতিষ্ঠান খুঁজে পায় তার জন্য উপযুক্ত তথ্য দিন।
  • Website: এ অংশে আপনার প্রতিষ্ঠানের কোন ওয়েবসাইট থেকে থাকলে তার ঠিকানা লিখুন। এতে আগ্রহী গ্রাহকের আরও বিস্তারিত তথ্য পেতে সুবিধা হবে।
  • Bio: এই অংশে সংক্ষিপ্ত ভাবে আপনার ব্যবসায়ের উদ্দেশ্য, পণ্য বা সেবা, মূল্য ইত্যাদি সম্পর্কে লিখুন।

৩. অনুসরণ করা শুরু করুন (follow peoples):

টুইটারের ফলো অপশনের মাধ্যমে আপনি বিভিন্ন মানুষের রুচি এবং চাহিদা সম্পর্কে জানতে পারবেন যা আপনার ব্যবসা প্রচারের জন্য সহায়ক ( promoting a business) । তবে এক্ষেত্রে প্রাধান্য দিন আপনার সম্ভাব্য ক্রেতা, ব্যবসার অংশীদার, সাপ্লাইয়ার, প্রতিযোগী প্রতিষ্ঠান, আপনার এলাকায় ব্যবসা করছে এমন অন্যান্য প্রতিষ্ঠান এবং তাদের পরিচালকদের।

৪. যোগাযোগ বাড়ান অনুসরণকারীদের সাথে (make contact with followers):

টুইটারে আপনি যাদের অনুসরণ করছেন, এবং আপনাকে যারা অনুসরণ করছে তাদের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করুন। তাদের টুইটে কমেন্ট করুন এবং আপনার টুইটে করা তাদের কমেন্টের উত্তর দিন। এতে করে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের প্রতি তাদের আস্থা বৃদ্ধি পাবে।

৫. ছবি এবং ভিডিও আপলোড করুন (upload images & videos):

আপনার ব্যবসার সাথে সম্পর্কিত ছবি এবং ভিডিও টুইটারে নিয়মিত আপলোড করুন। এছাড়াও নিয়মিত বিভিন্ন লেখা যা আপনার ব্যবসা প্রসারে সাহায্য করতে পারে তা পোস্ট করুন।

৬. হ্যাশট্যাগ ব্যবহার (use #hashtag):

আপনার লেখায় হ্যাশট্যাগ ব্যবহার করুন। এতে করে একই বিষয় নিয়ে আরও লেখা যখন কেউ খুঁজতে যাবে তখন আপনার লেখাটিও তার চোখে পড়বে। এভাবে বেশ কিছু সম্ভাব্য ক্রেতা আপনার টুইটার প্রোফাইলে যুক্ত হবে।

৭. পিনপয়েন্ট করুন আপনার সম্ভাব্য ক্রেতাদের (pinpoint local consumers):

স্থানীয় ক্রেতারা সবসময়ই বেশি মূল্যবান। টুইটারের এডভান্সড সার্চ আপনাকে নিজ এলাকা বা জেলার সম্ভাব্য ক্রেতাদের খুঁজে বের করতে সবচেয়ে বেশি সাহায্য করবে। আপনার এলাকার জিপ কোড লিখে সার্চ করলে আশে পাশের যত ব্যক্তি টুইটার ব্যবহার করছেন সবার তালিকা আপনি পেয়ে যাবেন ( twitter for business)

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

 

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।