ঘরদোর পরিষ্কার আর চকচকে রাখতে ব্যবহার করুন ভিনেগার

Use of Vinegar for Keeping Your Home Neat and Cleanআপনার সাধের ঘরবাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন করে রাখা সহজ কাজ নয়। তবে যদি কিছু দ্রুত ও সহজ উপায় আপনার জানা থাকে তবে এই কঠিন কাজটি অনেকটাই সহজ হয়ে যায়। ভিনেগার (vinegar) এমন একটি নাম যা আপনার ঘরদোর পরিষ্কারের কষ্ট অনেকখানি কমিয়ে দেবে। আসুন আপনার ঘরদোর পরিষ্কার আর চকচকে রাখতে ভিনেগারের গুন নিয়ে কিছু পরামর্শ দেওয়া যাক।

ঘরদোর পরিষ্কার আর চকচকে রাখতে ভিনেগার

  • কার্পেটের দাগ তুলতে ভিনেগারের জুড়ি নেই। এক টেবিল চামচ তরল ডিটারজেন্ট এবং এক টেবিল চামচ সাদা ভিনেগার ঈষৎ গরম পানিতে মিশিয়ে একটি মিশ্রণ বানান। এরপর এই মিশ্রণটি কার্পেটের দাগের উপর একটি নরম ব্রাশ বা কাপড়ে করে নিয়ে হালকা ঘষতে থাকুন। কিছুক্ষণ পর অন্য একটি নরম কাপড় দিয়ে মুছে ফেলুন এবং জায়গাটি শুকিয়ে গেলেও যদি দাগ দেখা যায় তাহলে একই ভাবে আবার মিশ্রণটি প্রয়োগ করুন। মেঝে শুকাতে ড্রায়ার বা ফ্যান ব্যবহার করুন।
  • আপনার ঘরের জানালার কাঁচের উপরের দাগ দূর করতে ভিনেগার ব্যবহার করুন। সমপরিমাণ সাদা আর হালকা গরম পানি একসাথে মিশিয়ে কাঁচের উপর লাগিয়ে একটি নরম শুকনো কাপড় দিয়ে ঘষা দিন। দেখবেন আপনার জানালার কাঁচ কেমন নতুনের মতো চকচকে হয়ে যাবে।
  • আপনার ঘরের কাঠের ফার্নিচারে পানির অথবা অ্যালকোহলের দাগ লেগে গেলে ভিনেগার দিয়ে তা সহজেই তুলে ফেলতে পারেন। একটু সাদা ভিনেগার আর খানিকটা অলিভ ওয়েল নিয়ে ফার্নিচারের দাগলাগা জায়গাটায় মৃদু ঘষে নিন। দাগ উঠে গেলে ফার্নিচারে পালিশ করে নিন।
  • আপনার মাইক্রোওয়েভ পরিষ্কার করতে ও খাবারের গন্ধ দূর করতে চার কাপ সাদা ভিনেগার আর এক কাপ পানি নিয়ে মাইক্রোওয়েভে রাখুন এবং একটু ফোটান। দেখবেন মাইক্রোওয়েভ পরিষ্কারের পাশাপাশি সেটাতে বিভিন্ন খাবারের গন্ধ দূর হয়ে গেছে।
  • আপনার রান্না ঘরের যাবতীয় কাজের পর যেখানে পানি ফেলেন সেখানটা পরিষ্কার রাখতে সপ্তাহে একবার এককাপ ভিনেগার ফেলে দিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন এবং এরপর ঠাণ্ডা পানি দিয়ে জায়গাটা ধুয়ে ফেলুন। দেখবেন সেখানে আর ময়লা জমছে না।
  • আপনার ফ্রিজ পরিষ্কার করতে পানির সাথে ভিনেগার মিশিয়ে নিন। প্রতিবার ফ্রিজ ধোয়ার বা পরিষ্কার করার পরো সেটি চকচকে আর নতুন থাকবে আর ফ্রিজ থেকে খাবারের গন্ধও চলে যাবে।
  • আপনার রান্না ঘরের স্টেইনলেস ষ্টীলের জিনিসপত্র পরিষ্কার করতে ভিনেগারের জুড়ি নেই। স্টেইনলেস ষ্টীলের জিনিসপত্র পরিষ্কার করার সময় একটি নরম কাপড়ে ভিনেগার নিয়ে নিন। এবার পরিস্কারে লেগে পড়ুন। দীর্ঘকাল অতিবাহিত হলেও আপনার রান্না ঘরে এসব জিনিসপত্র নতুনই থাকবে।
  • আপনার ঘরদোর পরিষ্কারের মধ্যে সবচেয়ে কষ্টসাধ্য কাজ যেটি তা হল বাথরুম পরিষ্কার করা। তবে পরিষ্কারের কাজে ভিনেগার ব্যবহার আপনার কষ্ট অনেক কমিয়ে দেবে। বাথরুমের মেঝে ও দেওয়াল পরিষ্কার করতে পানিতে ভিনেগার মিশিয়ে নিন। টয়লেটের কমোড পরিষ্কার করতে ডিটারজেন্ট আর ভিনেগার একসাথে মিশিয়ে কমোড পরিষ্কার করুন। দেখবেন এতে আপনার কাজ তাড়াতাড়ি শেষ হবে আর টয়লেটের গন্ধ দূর হবে।

ভিনেগার আপনার বাড়ির পরিষ্কার পরিচ্ছনতার জন্য সবচেয়ে নিরাপদ মাধ্যম। কেননা এটি পরিবেশ বান্ধব ও নিরাপদ।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।