তৈলাক্ত ত্বকের যত্নে জেনে নিন কিছু প্রয়োজনীয় পরামর্শ

amy
ছবি কৃতজ্ঞতা- ফারজানা জামান এমি

তৈলাক্ত ত্বক আর এর যত্ন নিয়ে অনেকে বিব্রত। সুন্দর আর সতেজ রাখতে ত্বকে তেলের প্রয়োজনীয়তা রয়েছে তবে সেটা একটি নির্দিষ্ট পরিমাণ মতো। অতিরিক্ত তৈলাক্ত ত্বক আমাদের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। তৈলাক্ত ত্বকের যত্ন নিতেও অনেক ঝামেলা পোহাতে হয়। গরমে প্রতিকূল আবহাওয়া থেকে তৈলাক্ত ত্বক রক্ষা করতে হলে প্রতিদিন ভালোভাবে ত্বক পরিষ্কার করতে হবে। বাড়িতে বসেই ত্বকের যত্ন নিতে পারেন খুব সহজেই।

তৈলাক্ত ত্বকের যত্নঃ

  •  তৈলাক্ত ত্বকে ফেসিয়াল স্ক্রাব ব্যবহার না করাই উত্তম। সেক্ষেত্রে আপনি আপনি স্ক্রাব হিসেবে চালের গুঁড়া ব্যবহার করতে পারেন। এটি ত্বকের অতিরিক্ত তেল নির্গত হতে বাধা দেয়।
  • শশার রস ত্বকের তৈলাক্ততা দূর করতে ভালো কাজ করে। আপনি চাইলে শশা কিউব করে ফ্রিজে রেখে বরফ আকারে ত্বকে লাগাতে পারেন।
  • রসুনে প্রচুর পরিমাণে এন্টি-বায়োটিক থাকায় ত্বকের তৈলাক্তভাব দূর করতে রসুনের পেস্ট ব্যবহারও ভালো।
  • দিনে তিনবারের বেশি ফেসওয়াশ বা ক্লিনজার ব্যবহার করা উচিত নয়। প্রসাধনী থেকে শুরু করে ফেসওয়াশ—সব হতে হবে তেলমুক্ত।
  • ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে রসুনের কোন জুড়ি নেই। রসুন পেস্ট করে ত্বকে লাগান তৈলাক্ততা কমবে।
  •  বাইরে বের হলে অয়েল ফ্রী সান্সক্রিন ব্যবহার করতে হবে।
  • তৈলাক্ত ত্বকের যত্নে ২ চা চামচ টক দই এবং ১ চা চামচ বেসন মিশিয়ে মিশ্রণ তৈরী করে, এই মিশ্রণ মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। এর ফলে ত্বকের তৈলাক্ত ভাব অনেকটাই দূর হয়ে যাবে।
  • ডিমের সাদা অংশ মুখে লাগিয়ে এরপর টিস্যু পেপার চেপে ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধীরে ধীরে টিস্যু পেপার তুলে পানি দিয়ে ত্বক পরিষ্কার করে ফেলুন।

তৈলাক্ত ত্বকের জন্য সব সময় বেশী যত্নের দরকার হয়, কেননা তৈলাক্ত ত্বকে ব্রণ হওয়ার প্রবণতা অনেক বেশী। উপরের টিপস গুলো অনুসরণ করুন। ভালো ফল পাবেন।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।