ঈদের পর পরিচ্ছন্ন রান্নাঘর পেতে টিপস (after eid)

kitchen

ঈদের নানা ধরণের খাবার দাবার রান্না করা, মেহমানদের আপ্যায়ন আর বাড়ির সদস্যদের খাবারের আয়োজন করতে সব থেকে বেশী ধকল সহ্য করে আপনার রান্নাঘরটিকে।

তাই ঈদের পর আপনার রান্নাঘরটির আগের রূপ ফিরিয়ে আনতে আপনাকে বেশ বেগ পেতে হয়। আপনার এই কাজটি সহজ করে দিতে কিছু পরামর্শ দেওয়া যাক।

ঈদের পর রান্নাঘর পরিষ্কারঃ

রান্নাঘরের জমিয়ে রাখা ময়লাঃ

ঈদের পর রান্নাঘর পরিষ্কারের প্রথম ধাপ হল ঈদের দিন থেকে জমিয়ে রাখা ময়লা আবর্জনাগুলো দ্রুত সরিয়ে ফেলা। রান্নাঘরে দুর্গন্ধ দূর করতে ঈদের পর পরই ময়লা সরিয়ে ফেলুন।


আরো পড়ুন- অল্প সময়ে আপনার ঘর পরিষ্কার করবেন যেভাবে


থালা বাসন পরিষ্কারঃ

ঈদে আলাদা করে বের করা থালা বাসনগুলো আবার ধুয়ে জায়গা মতো রেখে দিতে আপনার থালা বাসন ধোঁয়ার পানিতে লেবু ব্যবহার করুন। এতে বাসন থেকে তেল ময়লা আর খাবারের গন্ধ সহজেই দূর হয়ে যাবে।

রান্নাঘরের পাত্র পরিষ্কারঃ

রান্নাঘরের কড়াই আর রান্নার পাত্র থেকে তেল চর্বি পরিষ্কার করতে ডিশ ওয়াশিং এর সাথে কিছু পরিমাণ হলুদ ব্যবহার করুন। এটি তেল অপসারণে সহায়তা করবে।


আরো পড়ুনআপনার রান্নাঘরের চপিং বোর্ডটি সঠিকভাবে পরিষ্কার করার সহজ উপায়


গ্যাসের চুলা ও ষ্টোভ পরিষ্কারঃ

ঈদের এতো রান্না বান্নার চাপে আপনার গ্যাসের চুলা আর ষ্টোভটির অবস্থা মলিন হয়ে পরে। তেল ময়লা আর খাবারের দাগ দূর করতে ভিনেগারে উলা ডুবিয়ে গ্যাসের চুলা আর ষ্টোভ পরিষ্কার করুন।

রান্নাঘরের ফ্লোর পরিষ্কারঃ

রান্নার সময় তেল আর খাবার পরে রান্নাঘরের ফ্লোরটি ভীষণ অপরিষ্কার হয়ে পরে। ফ্লোরের তেল আর খাবারের দাগ ও গন্ধ দূর করতে লেবু, ডিটারজেন্ট বাসাবান পানি দিয়ে পরিষ্কার করুন।

রান্নাঘরের সিংকঃ

রান্নাঘরের সবথেকে গুরুত্বপূর্ণ জায়গা হল সিংক। এতে নানা ধরণের খাবারের কণা আটকে থাকে তাই এটি পরিষ্কারের সময় এসব খাবারের কণা পরিস্কার করতে ভুলবেন না। সব শেষে সিংকে ও পাইপে গরম পানি ঢেলে দিন।


আরো পড়ুনআপনার রান্নাঘরের ষ্টীলের সিংকটি আবার করে তুলুন ঝকঝকে পরিষ্কার


রান্নাঘরের পরিষ্কারে ভালো ফলাফল পেতে বেকিং সোডা, গরম পানি আর লেবু ব্যবহার করুন। আপনার রান্নাঘর পরিষ্কারের কষ্ট কমাতে টিপসগুলো কাজে দেবে আশা করছি।


সোর্সঃ http://www.boldsky.com/home-n-garden/improvement/2013/cleaning-messy-kitchen-after-eid-celebration-034664.html


সম্পর্কিত পোস্ট: