সহজেই ওজন কমানোর জন্য কিছু পরামর্শ

weight gainঅতিরিক্ত খাবার গ্রহণ ও যথেষ্ট পরিমাণ শারীরিক পরিশ্রম(physical exercise) না করার কারণে অনেকেই দিন দিন মুটিয়ে(weight gain) যাচ্ছেন। এই অতিরিক্ত ওজন যেমন আপনাকে দেখতে বিশ্রী করে তুলছে,চলতে ফিরতে সমস্যা করছে,সাথে সাথে আপনাকে মানসিক চাপে ও রাখছে। যা দিন দিন আপনার আত্মবিশ্বাসকে কমিয়ে দিচ্ছে। অতিরিক্ত ওজন হৃদরোগ(heart diseases) সহ বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকির অন্যতম কারণ। তাই সুস্থ থাকতে চাইলে আপনার উচিত এখনোই বাড়ন্ত ওজনের লাগাম টেনে ধরা এবং যত দ্রত সম্ভব্য ওজন কে স্বাভাবিক অবস্থায় নিয়ে আসা।

আসুন জেনে নেই ওজন কমানোর কিছু উপায়(how to decrease your weight)

  • চর্বি যুক্ত খাবার পরিহার করতে হবে যেমনঃ মাংস,পনির,মাখন ইত্যাদি
  • ফাস্ট ফুড জাতীয় খাবার এড়িয়ে চলুন।
  • কখনো ক্ষুধা না লাগলে খাবেন না।
  • খাবার আগে এক গ্লাস পানি খেয়ে নেবেন। প্রচুর পরিমান পানি পান করবেন। মনে রাখবেন সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য পানির কোন বিকল্প নেই।
  • সময় পেলেই হাঁটাহাঁটি করবেন। অল্প দূরত্বের কোথাও গেলে পায়ে হেঁটে যাবেন।
  • প্রতিদিন ২ বার করে ব্যায়াম করবেন। জিমনেশিয়ামে গিয়ে ইন্সট্রাক্টরের পরামর্শ অনুসারে ব্যায়াম করবেন। সময় না থাকলে ইন্সট্রুমেন্ট কিনে নিয়ে কাজ টি বাসায়ই করতে পারেন।
  • সাইক্লিং,সাঁতার কাঁটা,ফুটবল খেলা সহ বিভিন্ন খেলাধুলা করতে চেষ্টা করবেন।
  • প্রতি সপ্তাহে একবার ওজন মাপবেন। এতে কি পরিমাণ ওজন কমছে তা বুঝতে পারবেন যা আপনাকে পরবর্তীতে ব্যায়াম করতে অনুপ্রেরণা দেবে।

পরিশেষে বলবো ওজন কমানোর(weight-loss) জন্য সবচেয়ে বেশি দরকার আপনার ইচ্ছা,মনোবল ও চেষ্টার। কষ্ট করে নিয়ম গুলো মেনে চললে কিছু দিনের মাঝেই আপনার ওজন কমতে শুরু করবে।

ভাল থাকুন,সুস্থ থাকুন”

আরো পড়ুন

পরামর্শ.কম এর স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্যকরা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসারজন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি।পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।