ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্ট শুরু করার আগে জানুন কিছু প্রাথমিক কিন্তু গুরত্বপূর্ণ পরামর্শ

wdwdআপনি এই কাজ টা এত দ্রুত করে দিলেন, আমি পারছিলাম না কেন?

যারা নতুন নতুন ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্টের সাথে যুক্ত হয়েছেন, অভিজ্ঞদের কাজ দেখে এটা তাদের একটি সাধারণ প্রশ্ন। আসলে,ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্টে কাজের ক্ষেত্র অনেক বড়। একজন ওয়েব ডিজাইনার বা ডেভেলপারের শেখার শেষ নেই। প্রতিনিয়ত তাকে প্রযুক্তির সাথে আপডেট থাকতে হয় এবং শিখে যেতে হয়। নতুন যারা ওয়েব ডিজাইন শুরু করেছেন তারা ওয়েব ডিজাইন করতে গেলে বিভিন্ন সময়ে বিভিন্ন সমস্যার সম্মুখিন হন। ছোটখাটো বিষয় অনেক বড় ঝামেলা সৃষ্টি করে। এমন এমন যায়গায় এসে বেধে যায় যে মনে হয় এটা করতে পারলে পুরো কাজ টা হয়ে যেত। এমন একটা মূহূর্তে আমরা চেষ্টা করি ওয়েবে সার্চ করে সমাধান বের করার জন্য। কিন্তু যদি সমাধান খুঁজে না পান তখন?

নতুন ওয়েব ডিজাইনার বা ডেভেলপারদের এমন সমস্যায় প্রায়ই পড়তে হয়। কোন ওয়েব ডিজাইনার যদি কোন সিনিয়র ওয়েব ডেভেলপারের অধীনে কাজ করেন বা কোন সিনিয়র ওয়েব ডেভেলপারের কাছে সাহায্য চান, তখন আপনার কাছে মনে হওয়া এমন জটিল জটিল সমস্যাগুলো সে একবার দেখেই সমাধান করে দেন। সমস্যাটা দেখিয়ে দেয়ার পর আপনার মনে হতে পারে এই সামান্য একটা বিষয় আমি পারছিলাম না!! মনে মধ্যে এমন প্রশ্ন জাগতে পারে যে উনি এত সহজে কিভাবে পারলেন?

নতুন ওয়েব ডিজাইনারদের এমনটা প্রায় হয়ে থাকে। এটা নিয়ে বেশি দুঃশ্চিন্তা করার কিছু নেই। কিছু কিছু বিষয় আছে যেগুলো একটু ঠান্ডা মাথায় চিন্তা করলে সমাধান হয়ে যায় আর কিছু বিষয় আছে যেখানে সিনিয়র কেউ একবার বলে দিলেই নিজে থেকে করা যায়। একজন সিনিয়র ডেভলপার এই ধরণেরর কাজে অভিজ্ঞ থাকেন এবং তিনি অনেক অনেক বেশি প্রাকটিস করে এই পর্যায়ে এসেছেন যে কারণ তিনি সমস্যাটা দেখা মাত্র বুঝতে পারেন। তাই আপনি না পারলে হতাশ হবার কিছু নেই। নিজেকে এটা বোঝাবেন যে একটা নির্দিষ্ট সময় পর এই ধরনের সমস্যাগুলো আপনার কাছে কোন সমস্যাই মনে হবে না। তাই অনেক বেশি বেশি প্রাকটিস করুন। যত বেশি প্রাকটিস করবেন তত বেশি দক্ষ হবেন।

তবে যদি বার বার অতি সমান্য বিষয়ে সমস্যায় পড়েন তাহলে ধরে নিবেন আপনার ব্যাসিক বা মূল বিষয়গুলো শেখা পরিপূর্ণ হয়নি। ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্টে ব্যাসিক বিষয়গুলো আগে ভাল ভাবে শিখে নিন। তারপর কাজ শুরু করুন তখন দেখবেন ছোট ছোট সমস্যাগুলো আপনি নিজেই সমাধান করতে পারছেন।

ওয়েব ডিজাইন নিয়ে পড়ুন পরামর্শ.কম এ প্রকাশিত আরো কিছু লেখা
ওয়েব ডিজাইন শেখার জন্য গুরত্বপূর্ণ কিছু পরামর্শ

ওয়েব ডিজাইনকে ফ্রিল্যান্স ক্যারিয়ার হিসেবে নিতে হলে কি করবেন (প্রথম পর্ব)

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।