বর্ষার দিনগুলোতে নিজেকে সুস্থ রাখতে আপনার করণীয়

rain-umbrella-drops-smile-girlনিঃসন্দেহে বৃষ্টি স্রষ্টার আমাদের জন্য দেওয়া সুন্দর জিনিসগুলোর মধ্যে একটি। কিন্তু এই ঋতুটি আমাদের সুস্বাস্থ্য রক্ষার জন্য ভীষণ সতর্ক থাকার একটু ঋতু। এই সময়টাতে নানা রকমের রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়। যেমন খাদ্যে বিষক্রিয়া, ডায়রিয়া, কলেরা ও পরিপাকতন্ত্র সংক্রমণ এই ধরণের সমস্যা। তাই আপনার স্বাস্থ্য এবং খাদ্যাভাসে অতিরিক্ত যত্ন ও মনোযোগ দিতে হয় এই সময়টাই।

বর্ষার দিনগুলোতে নিজেকে সুস্থ রাখতে কিছু টিপসঃ

  • বর্ষাকালের বেশীরভাগ রোগগুলোই হয় পানিবাহিত। পানীয় জলের দূষণ বৃষ্টির সময়টাতে বেশী হয়, তাই পানি পান করার আগে সতর্ক হন যে পানি স্বাস্থ্যসম্মত আর বিশুদ্ধ কিনা। পানি অবশ্যই ফিল্টার বা ফুটিয়ে নিয়ে পান করুন।
  • রাস্তায় যেসব ফলের জুস এবং কাঁটা ফল বিক্রি হয় সেগুলো খাওয়ার আগে একবার নিশ্চিত করে নিন আদৌ এগুলো স্বাস্থ্যসম্মত কিনা। কেননা এসব খাবারে ব্যাকটেরিয়ার পরিবার বাস করতে পারে যা আপনার ডায়রিয়া কিংবা অন্য যেকোন পেটে সমস্যার কারণ হতে পারে।
  • এই সময়টাতে আমাদের শরীর থেকে প্রচুর পরিমাণে পানি এবং সোডিয়াম ঘাম ও বাষ্প আকারে হারাতে থাকে, আর তাই এই সময়টায় সুস্থ থাকতে পর্যাপ্ত পানি পান করুন। বর্ষার এই সময়টাতে ক্যাফেইন আর কার্বনেটেড পানীয় এড়িয়ে চলুন কারন এতে রং আর চিনির পরিমাণ বেশী থাকে।
  • তাজা সবজি আর ফলে প্রচুর পরিমানে জলীয় দ্রবণ, ফাইবার, ভিটামিন এবং প্রাকৃতিক চিনি বিদ্যমান থাকে। খাদ্য তালিকায় সালাদ আর ঘরে তৈরি ফলের জুস রাখুন। এগুলো আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। আমলকি আর লেবু জাতীয় খাবারে বেশী পরিমানে ভিটামিন সি থাকে যা এই বর্ষায় রোগের আক্রমণ প্রতিহত করতে আপনার শরীরে রক্ষা প্রাচীর গড়ে তোলে।
  • বর্ষায় রোগ জীবাণু সবথেকে বেশী বৃদ্ধি পায় আর সেগুলো আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়। তাই খাবার কাঁচা বা রান্না করা যেমনটাই হোক না কেন ভালো ভাবে ধুয়ে নিতে হবে আগে। রান্নার ক্ষেত্রে বেশী সিদ্ধ করে খাবার রান্না করুন। এতে জীবাণুর আক্রমণ আর হয় না।
  • বর্ষার রোগগুলো প্রতিহত করতে আগেভাগেই প্রতিষেধক নিয়ে নিতে পারেন। বর্ষায় একটি খুব সাধারণ রোগ হল জ্বর হওয়া, তবে এই সাধারণ জ্বরকে ছোট করে দেখবেন না। দু এক দিনের বেশী সময় জ্বর স্থায়ী হলেই ডাক্তারের শরণাপন্ন হন।
  • ঘরে পোকামাকড়ের উপদ্রপ থাকলে সেগুলো কমানোর ব্যবস্থা করুন। কারণ একটি ছোট তেলাপোকা বা সামান্য একটি মশা বর্ষায় আপনার চরম ভোগান্তির কারন হতে পারে। পোকামাকড়ের উপদ্রপ কমাতে আপনি শুকনো নিম পাতা, কর্পূর, বা লবঙ্গ ইত্যাদি ব্যবহার করতে পারেন।

সাধারণ সুস্থ থাকার পরামর্শগুলো মেনে চলুন আর বর্ষার এই বৃষ্টির মাধুর্য উপভোগ করুন।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোনো তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।