সম্পর্কের গভীরতা বাড়াতে করতে পারেন যে কাজগুলো

Back-to-Backমাঝে মাঝেই অনেক সম্পর্ক (relationship) অন্যান্য ৮-১০টি কাজের মত হয়ে যায়। যেন করতে হচ্ছে বলেই করা। সেই সম্পর্কগুলোর অতলে ডুব দিলে দেখা যাবে, সেখানে শূন্যতা ছাড়া আর কিছু নেই। সম্পর্কেরও আছে প্রাণ, সম্পর্কের শরীরেও বাসা বাঁধে রোগ। আপনার সম্পর্কের গভীরতা বাড়াতে, এটিকে নীরোগ রাখতে দুজনকে মিলেই করতে হবে কিছু কাজ। আমরা বেছে নিয়েছি তার মধ্যে গুরুত্বপূর্ণ পাঁচটি।

১) নতুন কিছু ভাবুন (think something new):

কোন এক বিকালে বের হওয়া, কফিশপে বসা, চুকচুক কফি মগে চুমুক দিয়ে আবার বাসায় ফেরা। বের হয়ে আসতে হবে এই বৃত্ত থেকে। দুজনে মিলে নতুন কিছু করুন। রাতের বেলা দূরে কোথাও বেড়িয়ে পড়ুন, তুমুল বৃষ্টিতে ভিজুন দুজনে মিলে। এক কথায় নতুন কিছু করুন।

২) ক্ষমা করতে শিখুন (try to forgive):

ক্ষমা হল এমন একটি জিনিস, যা অতীত থেকে বের হয়ে এসে বর্তমানে দৃষ্টি রাখে। অতীটে ঘটে যাওয়া কোন ঝগড়ার রেশ বয়ে বেড়াবেন না। এতে সম্পর্ক জীবাণু দ্বারা আক্রান্ত হবে। দুজনে মিলে পুরনো সমস্যাগুলো মিটিয়ে ফেলুন।

৩) দুজনে মিলে হাসুন (laugh together):

বলা হয়ে থাকে ‘হাসি’ সম্পর্কের সিকিউরিটি। হাসি আপনাদের সম্পর্কের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই সর্বদা মুখে হাসি রাখুন। দুজনে মিলে প্রাণ খুলে হাসুন।

৪) যৌথ প্রযোজনায় শখ গড়ে তুলুন (do your favorite tasks combined):

এমন একটি শখের অভ্যাস করুন যেটি দুইজনে মিলে করা যায়। যেমন বাগান তৈরি। অথবা ছুটির দিনে দুইজনে মিলে কোন একটি নতুন রান্না করতে লেগে যান। দেখবেন কি চমৎকার সময় কেটে যাচ্ছে।

৫) মার্জিত আচরণ করুন (behave politely):

“তোমার এটা করা উচিৎ” “তুমি এটা করতে পারো না” এই ধরণের শব্দগুলো সম্পর্কের অভিধান থেকে ছেঁটে ফেলুন। এই ধরণের কথাতে ঝগড়ার বারুদে আগুন দেয়া হয়। আপনি বলতে পারেন, “এই কাজটি এভাবে করলে আমি খুশি হবো” “তুমি চাইলে এটি এভাবেও করতে পারো।” আলোচনা করুন, আদেশ দেয়া থেকে বিরত থাকুন।
এবার দুজনে মিলে লেখাটি পড়ে চেষ্টা করুন নিয়মগুলো অনুসরণের। আপনাদের সম্পর্কের বন্ধন মজবুত হয়ে উঠবে সন্দেহ নেই। ভাল থাকুন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি।পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।