কারো সাথে ভালোবাসার সম্পর্ক থাকা অবস্থায় ফেসবুক ব্যবহার করবেন যেভাবে

Tips for Couples on Facebookসোশ্যাল নেটওয়ার্কিং সাইটের (social networking site) ) মধ্যে অন্যতম হল ফেসবুক (facebook)। ফেসবুকে আমরা আমাদের প্রতিদিনের ঘটনা ও আমাদের মনের কথাগুলো অকপটে বলে থাকি। কিন্তু যখনই আপনি সিঙ্গেল থেকে কারো সাথে এনগেজড বা বিয়ে করে ফেলেন তখনই আপনার ফেসবুকের অ্যাক্টিভিটি বা পোষ্টে বেশ পরিবর্তন আসে বা আনতে হয়। যেখানে আপনারা দুজনই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে সংযুক্ত আছেন সেখানে দুজনের সম্পর্ক সুন্দর রাখতে দুজনকেই সচেতন থাকতে হবে।

১) ফেক আইডি ব্যবহার থেকে বিরত থাকুন (don’t use fake IDs):

বেশীর ভাগ মানুষই তাদের নিজেদের নামে বা পরিচয়ে খোলা আইডিতে নিজের রিলেশনশিপ সম্পর্কিত বিষয়গুলো সুন্দর ভাবে উপস্থাপন করেন এবং নিয়মিত সেখানে নিজের আর সঙ্গীর তথ্য সংবলিত আপডেট দিয়ে থাকেন। কিন্তু অপরদিকে ঠিকই অন্য নাম ধাম ব্যবহার করে একাধিক ফেক আইডি ব্যবহার করে থাকেন। নিজের সঙ্গীর প্রতি বিশ্বস্ত হন, যদি কোনভাবে আপনার এই কর্মটি তার সামনে চলে আসে তাহলে সম্পর্কে যে দূরত্ব সৃষ্টি হবে তা কমিয়ে আনা অনেক মুশকিল হবে।

২) অবাঞ্চিত বন্ধুত্ব এড়িয়ে চলুন (avoid unwanted friendship):

ফেসবুক এমন একটি জায়গা যেখানে আপনার সাথে বিভিন্ন মানসিকতা আর নানা ধরণের মানুষ সংযুক্ত থাকে। আপনার ফেসবুক বন্ধুদের তালিকায় যদি এমন কেউ থাকে যার জন্য আপনার ভালোবাসার সম্পর্কে খারাপ প্রভাব পড়ছে বা পড়তে পারে তাদের তালিকা থেকে বাদ দিয়ে দিন। আর অবাঞ্চিত বন্ধুত্ব গড়ে তোলা থেকে বিরত থাকুন।

৩) রিলেশনশিপ স্ট্যাটাস গোপন রাখবেন না (don’t Hide relationship status):

ফেসবুক ব্যবহারকারী কাপলদের সম্পর্ক সুন্দর রাখতে অন্যতম করণীয় হবে রিলেশনশিপ স্ট্যাটাস প্রোফাইলে অ্যাড করা। আপনি কোন সম্পর্কে থাকা অবস্থায় ও যদি সেটা গোপন রাখেন তাহলে আপনার সঙ্গীর জন্য এটা মেনে নেওয়া কষ্টকর হতে পারে। তাই রিলেশনশিপ স্ট্যাটাস প্রোফাইলে উন্মুক্ত রাখুন।

৪) প্রোফাইলে দুজনের যৌথ ছবি রাখুন (upload your pictures):

একে অপরকে খুশী রাখতে ও দুজনের প্রতি বিশ্বস্ততা বাড়াতে প্রোফাইলে দুজনের যৌথ ছবি রাখুন। এতে দুজনের সম্পর্কের মিষ্টটা বজায় থাকবে। মনে রাখবেন কিছু কিছু লোক দেখাও ব্যাপার আমাদের জীবনযাপন সহজ করতে ভীষণ কাজে দেয়।

৫) ভার্চুয়াল জগতে সময় কম কাটিয়ে মাঝে মাঝে নিজেরা একান্তে সময় কাটানঃ (spend less time on twitter or FB):

নিজের অবসরের সমস্ত সময়টা ভার্চুয়াল জগতে না কাঁটিয়ে দুজন একান্তে কিছু সময় কাটান। যেখানে ফেসবুক বা অন্য যেকোনো সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে সময় কাটানো আপনার সম্পর্কের জটিলতা বাড়াবে, সেখানে দুজন একসাথে সময় কাটালে ভালোবাসা বাড়বে। আর এটা সব থেকে কার্যকরী পরামর্শ সবার জন্য।
আশা করি এই পরামর্শগুলো আপনার কাজে আসবে। আর যদি কোন উপায়েই আপনি উপকৃত না হন তাহলে সম্পর্ককে রক্ষা করতে আপনার করণীয় হবে ফেসবুক অ্যাকাউন্টটি ডিঅ্যাক্টীভেট করে ফেলা যদি ফেসবুক অপেক্ষা আপনার সম্পর্ক আপনার কাছে প্রিয় হয়।

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।