পাঞ্জাবি কিনতে যে ৫ টি বিষয় লক্ষ্য রাখবেন

Tips For Buying Eid Panjabi

o2
কোথা থেকে পাঞ্জাবি কিনবেন, কত দামের মধ্যে পাঞ্জাবি পাওয়া যাবে এই ধরণের প্রচুর লেখা পাবেন পত্রিকা, অনলাইন (online shopping site) আর ম্যাগাজিনের ফ্যাশন পাতাগুলোতে। আসুন একটু এর বাইরে গিয়ে চিন্তা করি। কিছু সহজ বিষয় মনে রাখলে আর সাথে কিছু ভুল এড়িয়ে চললে আপনি খুব দারুণ একটি পাঞ্জাবি কিনতে পারবেন। তার আগে জেনে নিন কিছু গুরত্বপূর্ণ পরামর্শ (Tips for buying eid panjabi)

১) একদিনেই কিনবেন না (Don’t buy eid panjabi at a day)

“আজকে পাঞ্জাবি কিনবোই” এই মনোভাব নিয়ে বের হয়ে ধুমধাম একটা পাঞ্জাবি কিনে আনার মধ্যে কোন বাহাদুরি নেই। আপনি পাঞ্জাবি কেনার আগে বেশ কিছু মার্কেট, ফ্যাশন হাউজ (fashion house) গুলোতে ঘুরুন। দাম, মান (price and quality) সম্পর্কে একটি পরিষ্কার ধারণা নিন। তারপর ধীরে সুস্থে পাঞ্জাবিটি কিনুন।

২) অস্থায়ী দোকান গুলো থেকে কিনবেন না (Avoid buying panjabi from temporary eid shop)

শুধু ঈদ এসেছে বলেই কিছু দোকানে (temporary eid shop) পাঞ্জাবি বিক্রয় হয়। এদের মূল লক্ষ্য থাকে প্রচুর মুনাফা করা কেননা এরা এই এক মাসেই ব্যবসা করার লক্ষ্য নিয়ে এসেছে। এইসব দোকান এড়িয়ে চলতে পারলে ভাল। কেননা এদের পাঞ্জাবির মান খুব একটা ভাল হবে না, সাথে আপনাকে গুনতে হবে অতিরিক্ত টাকা। সারাবছর ধরেই যে হাউজ গুলো পাঞ্জাবি বিক্রি করে থাকে, এইসব দোকান বেছে নিন পাঞ্জাবি কিনতে।

৩) খুব জাঁকজমক পূর্ণ পাঞ্জাবি এড়িয়ে চলুন (Don’t buy too much gorgeous panjabi)

ঈদকে মাথায় রেখে আমরা একটু বেশি কারুকাজ করা, বর্ণিল পোশাক বেছে নিই। আর এই পাঞ্জাবি গুলো শুধুমাত্র কোন উৎসব বা অনুষ্ঠান এলেই বের করা হয়, অন্য সময়ে পরলে বেমানান লাগে। আপনি চাইলে বন্ধুদের আড্ডায়, ভার্সিটিতেও পাঞ্জাবি পরে যেতে পারেন যা আপনার ফ্যাশনে যোগ করবে নতুন মাত্রা। সেজন্য এমন একটি পাঞ্জাবি বেছে নিতে হবে যেটি খুব সাধারণ না আবার খুব বেশি বাহারি রঙচঙেও নয়।

৪) অনেক বন্ধু-বান্ধব নিয়ে কেনাকাটা করতে যাবেন না (Too many people, too many options create confusion) 

অনেকে মনে করে বন্ধু-বান্ধব নিয়ে কেনাকাটা করাটাই বুঝি ভাল। হ্যাঁ, এটি আনন্দদায়ক তবে ফলপ্রসূ নয়। অনেক বন্ধু একসাথে থাকলে বেশিরভাগ সময়েই এরা মজা করার মুডে থাকে। এইসময় কোন পাঞ্জাবিটি আপনাকে ভাল লাগছে, তারা ঠিকঠাক বেছে নিতে পারবে নাকি সেটি নিয়ে আছে সংশয়। তাই খুব কাছের দু একজন বন্ধু নিয়েই পাঞ্জাবি কিনতে যাওয়াটা ভাল।

৫) সব পাঞ্জাবি ট্রায়াল করবেন না (Shorten your choice list for your eid panjabi)

আপনার যদি ১০ টি পাঞ্জাবি পছন্দ হয় আর সবগুলোই গায়ে দিয়ে দেখতে থাকেন তবে তার মাঝে থেকে একটি পাঞ্জাবি বেছে নেয়াটা কষ্টকর। এক্ষেত্রে ১০ টি পাঞ্জাবি থেকে কমিয়ে ৩-৪ টিতে আনুন। সম্ভব হলে পছন্দ দুইটিতে নামিয়ে আনুন। এবার এই দুইটি পাঞ্জাবি ট্রায়াল করুন। সহজে এর মধ্য থেকে একটি পাঞ্জাবি (panjabi) বেছে নিতে পারবেন।

এবারে পাঞ্জাবি কেনার আগে বিষয়গুলো মনে রাখুন। দেখবেন অন্যান্য বছরের চেয়ে ঝামেলা ছাড়াই চমৎকার একটি পাঞ্জাবি কিনে ফেলেছেন।

এছাড়া এবারের ঈদে কি ধরণের পাঞ্জাবি কিনতে পারেন সেটা নিয়ে পড়তে পারেন পরামর্শ.কম এর আরেকটি লেখা
জেনে নিন এই ঈদে কি ধরণের পাঞ্জাবি বেছে নিবেন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

ছবি সৌজন্য-O2’s Eid Collection