যে ৩ টি নিত্য প্রয়োজনীয় জিনিস আপনার আজই পরিবর্তন করা উচিত

mattress“তারা সবসময় বলে সময় সবকিছু পরিবর্তন করে, কিন্তু কিছু কিছু জিনিস আপনার নিজের হাতেই পরিবর্তন করা উচিৎ।”
Andy Warhol নিশ্চয় কথাটি অন্য কোন ক্ষেত্রে ব্যবহার করেছেন। কিন্তু মজার ব্যাপার হল, আমাদের লেখার বিষয়ের সাথে কথাটি কি সুন্দরভাবেই না মিলে গেছে। আসুন জেনে নিই আমাদের দৈনন্দিন ব্যবহার্য কোন তিনটি জিনিস আজকেই নিজের হাতে পরিবর্তন করে ফেলা উচিৎ।

বদলে ফেলুন আপনার তোশক (change your mattress)

টানা ৭-৮ ঘণ্টা ঘুমানোর পরেও কি আপনার ক্লান্তি লাগে? ঘুম থেকে উঠলেই আপনার মেরুদণ্ড, কোমর ব্যথা করে? তবে আপনার উচিৎ আপনার তোশকের দিকে নজর দেয়া। সেটি যদি ৬-৭ বছর আগের কেনা হয় তবে পাল্টে ফেলুন আজকেই। সাধারণত দেখে কিন্তু মনে হওয়ার কোন উপায় নেই যে তোশকটি পরিবর্তন করতে হবে। কিন্তু ভেতরে ভেতরে আপনার দেহের প্রতিটি অংশকে সোজা রাখতে এটি কার্যক্ষমতা হারিয়েছে। Better Sleep Council এর মতে, প্রতি ৭ বছর পর পর পাল্টে ফেলা উচিৎ আপনার তোশক।

পুরনো জুতা ফেলে দিন (collect a new pair of shoe)

আপনার জুতা জোড়া দেখতে খুব সুন্দর, মজবুত এবং অনেক স্টাইলিশ। অনেকদিন ব্যবহার করার পরেও কিছু হয়নি দেখে, এখনই তা পরিবর্তন করার আপনার কোন ইচ্ছা নেই।
কিন্তু American Council of Exercise এর মতে, আপনার জুতা জোড়া যদি ৩০০-৪০০ মাইল অতিক্রম করে ফেলে অর্থাৎ ৩-৫ মাস ব্যবহার হয় তবে তা পরিবর্তন করে ফেলা উচিৎ। নয়তো এটির ফলে আপনার পায়ে ব্যথা ও নানা ক্ষতের সৃষ্টি হতে পারে।

৩ মাসের পুরনো টুথব্রাশ(no more old toothbrush)

কথায় আছে টুথব্রাশ আর ফেসবুক পাসওয়ার্ড একই। ৩ মাস পরপর তা পরিবর্তন করে ফেলা উচিৎ। আপনার টুথব্রাশ যদি ৩ মাসের পুরনো হয়ে যায় তবে জেনে রাখুন তা আপনার দাঁত পরিষ্কার করার পরিবর্তে আরো ক্ষতি করছে। আলসেমির কারণে আপনি আপনার ব্রাশ পরিবর্তন করছেন না কিন্তু পরবর্তীতে এর ফলে দাঁতের চিকিৎসা করতে গিয়ে আপনার অনেক টাকা খরচ হতে পারে। তাই ৩ মাসের পুরনো টুথব্রাশ বদলে ফেলুন আজই।
বদলে ফেলা সহজ বিষয় নয়। কিন্তু আপনার শারীরিক সুস্থতার জন্যেই গাইতে হবে দিন বদলের গান। উপরে বর্ণিত জিনিসগুলো আপনার থেকে থাকলে বদলে ফেলুন নিজের হাতে, আজই।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।