আপনার ছোট্ট সোনামণির পর্যাপ্ত পুষ্টির জন্য প্রয়োজন যে খাবারগুলো

child food

আপনার ছোট্ট সোনামণির সঠিক শারীরিক বৃদ্ধি আর মানসিক বিকাশের জন্য পর্যাপ্ত পুষ্টির প্রয়োজনীয়তা অনেক। বেশিভাগ বাবা মা ই বাচ্চার জন্য পুষ্টিকর খাবারের কথা শুনে থাকবেন কিন্তু ঠিক বুঝে উঠতে পারেন না কোন কোন খাবারগুলো আপনার বাচ্চার পুষ্টি চাহিদা পূরণ করতে পারে। সেক্ষেত্রে এই লেখাটি সেই সব বাবা মায়ের জন্য।

আপনার ছোট্ট সোনামণির জন্য পুষ্টিকর খাবারগুলিঃ

(Protein)প্রোটিনঃ

প্রোটিন আপনার বাচ্চার শরীরের সেল(cells) গঠনে সাহায্য করে আর খাদ্য উপাদান শক্তিতে পরিণত করে। প্রোটিন সমৃদ্ধ যে খাবারগুলো আপনার বাচ্চাকে খাওয়াতে পারেন সেগুলো হল- মাংস, পোল্ট্রি, মাছ, ডিম ও দুগ্ধজাত খাবার।

(Carbohydrates)কার্বোহাইড্রেটঃ

কার্বোহাইড্রেট শরীরে শক্তি উৎপাদনের অন্যতম উৎস। আপনার বাচ্চার শরীরে টিস্যু গঠন ও ফ্যাট কার্যকরভাবে কাজে লাগাতে কার্বোহাইড্রেটের তুলনা হয়না। কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারগুলো হল- আলু, ভাত, রুটি, পাস্তা।

(Fats)ফ্যাটঃ

আপনার ছোট্ট সোনামণির সুষ্ঠু শারীরিক বৃদ্ধি নিশ্চিত করতে ফ্যাট খুব গুরুত্বপূর্ণ একটি পুষ্টি উপাদান। আপনার বাচ্চার শরীরের প্রয়োজনীয় ফ্যাট যোগাতে খেতে দিতে পারেন যে খাবারগুলো- ভোজ্য তেল, মাংস, মাছ, বাদাম।

(Calcium)ক্যালসিয়ামঃ

বাচ্চার দেহের হাড় ও দাঁতের সঠিক গঠন নিশ্চিত করতে ক্যালসিয়াম অত্যন্ত দরকারি পুষ্টি উপাদান। যে খাবারগুলো আপনার বাচ্চার শরীরে ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে-  দুধ,  মাখন,  দই,  আইসক্রিম,  ডিমেরকুসুম।

(Iron)আইরনঃ

আপনার বাচ্চার সুস্থ রক্ত তৈরিতেআইরন খুব দরকারি পুষ্টি উপাদান। আইরনের চাহিদা পূরণ করতে  পারে যে খাবারগুলো- কলিজা, পোল্ট্রি, শিম, বাদাম।

(Fiber)ফাইবারঃ

আপনার ছোট্ট সোনামণির হার্ট সুস্থ রাখতে ও ক্যান্সার প্রতিরোধ করতে ফাইবার সমৃদ্ধ খাবার খুব জরুরী। যে উচ্চ ফাইবার যুক্ত খাবারগুলো দিতে পারেন আপনার বাচ্চাকে- বাদাম, শিম, বীজ, সবজি।

(Vitamin A and C )ভিটামিন এ ও সিঃ

বাচ্চার  সঠিক বৃদ্ধি ও সাধারণ রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য ভিটামিন এ ও সি প্রয়োজন। এই দুই ভিটামিন নিশ্চিত করতে খাওয়াবেন যে খাবারগুলো- গাজর, মিষ্টি আলু, বাঁধা কপি, মাছের তেল, ডিমের কুসুম ইত্যাদি ভিটামিন এ আর আম,পেঁপে, কমলা, স্ট্রবেরি, টমেটো, আলু, বাঁধাকপি ইত্যাদি।

উপরের খাবারগুলো একটু একটু করে রোজ আপনার বাচ্চাকে খাওয়াতে থাকুন। হয়তো বাচ্চা ঠিকঠাক খেতে চাইবেনা তাই রোজ রোজ একঘেয়েমিভাবে একই খাবার না খাইয়ে খাবার তালিকা বদলে বদলে দিন। দেখবেন খাওয়ার আগ্রহ বাড়বে সাথে পর্যাপ্ত পুষ্টি ও পাবে।

সোর্সঃ http://www.parents.com/kids/nutrition/healthy-eating/must-eat-nutrients/?page=3