ঘর গৃহস্থালি পরিষ্কার করতে সেরা কিছু টিপস

clean-the-house

ঘরদোর পরিষ্কার পরিছন্ন করা চাট্টিখানি কথা নয়, বরং ঘরবাড়ি পরিষ্কার ও সুন্দর রাখতে আমাদের যথেষ্ট বেগ পেতে হয়।

পরিষ্কার পরিছন্নতার ক্ষেত্রে কিছু কিছু সহজ ও সুবিধাজনক উপায় আছে যেগুলো অবলম্বন করলে আমরা খুব সহজেই আমাদের ঘর গৃহস্থালি পরিষ্কার করতে পারি।

যা কিনা আমাদের সময় এবং শ্রম দুটোই বাঁচিয়ে দেয়।

ঘর গৃহস্থালি পরিষ্কার করতে কিছু টিপসঃ

জামা কাপড় বা আসবাবপত্র থেকে বিড়াল এবং কুকুরের লোম সরিয়ে ফেলতে স্যাঁতসেঁতে রাবার গ্লাভস দিয়ে ঘষা দিন লোম সহজেই উঠে যাবে।

* টয়লেটের গন্ধ দূর করতে একটি ম্যাচের কাঠি জ্বালিয়ে কিছুক্ষন পুড়তে দিন দেখবেন গন্ধ চলে চলে গেছে।

* আপনার বাথরুমের আয়নায় বাষ্প জমা বন্ধ করতে আয়নার উপরিভাগে শুকনা সাবান ঘষুন এবং এরপর একটি পরিষ্কার কাপড় দিয়ে আয়নাটি মুছে ফেলুন। দেখবেন আর বাষ্প জমছে না।


আরো পড়ুন– আপনার প্রিয় ঘর সব সময় চকচকে রাখতে চান? আসুন জেনে নেই যা যা করবেন


* সিল্ক পোশাক থেকে তেলের দাগ দূর করতে বা তেল উঠাতে তেল লাগা কাপড়ের অংশে ময়দা লাগিয়ে নিন এবং ব্রাশ হালকা ঘষুন।

আর সম্পূর্ণ দাগ তুলতে তেল লাগা কাপড়ে ময়দা লাগিয়ে কয়েক ঘণ্টা রেখে দিন আর পরে হাত ধোঁয়ার সাবান বা কোমল কোন সাবান দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ কমে যাবে।

* প্রায়ই দেখা যায় পা থেকে জুতা খুলে রাখলেই জুতার মধ্যে মাকড়শা সহ অন্যান্য পোকামাকড় ঢুকে থাকে। এই যন্ত্রণা এড়াতে জুতোর মধ্যে একটি ইলাস্টিক ব্যান্ড রাখুন দেখবেন আর পোকামাকড় জুতোই ঢুকছে না।

* ঘরে পিঁপড়া ঢোকা বন্ধ করতে যেদিক দিয়ে পিঁপড়া ঢুকছে সেখানে চক দিয়ে দাগ টেনে দিন দেখবেন পিঁপড়া আর ঘরে ঢুকে আপনাকে উৎপাত করতে পারছে না।

* আপনার বাড়িতে যদি একটি অ্যাকোয়ারিয়াম থাকে তবে প্রতিবার পানি বদলানোর সময় অ্যাকোয়ারিয়মের পানিগুলো বাইরে না ফেলে আপনার বাগানের গাছের গোঁড়ায় দিন। এটি উত্তম সারের কাজ করে।


আরো পড়ুন– সহজেই আপনার ঘরটিকে সাজিয়ে তুলুন আকর্ষণীয়ভাবে


ফায়ারপ্লেস পরিষ্কার করার সময় একটা বোতলে করে পানি নিয়ে আগে ফায়ারপ্লেস এ স্প্রে করে নিন। এতে করে পরিষ্কার করার সময় চাই উরে ঘর নোংরা হবেনা।

* আপনার ঘরের লোহার কোন জিনিস পত্র পরিষ্কার করতে চাইলে সামান্য লবন ছিটিয়ে নিয়ে পরিষ্কার করুন। এতে ময়লা সহজে পরিষ্কার হয়ে যাবে।

* ঘর পরিষ্কার করার পর ঘরের গুমোট ভাব দূর করতে আপনার ঘরের ভেন্টিলেটর এর সামনে আপনার পছন্দের কোন তেল যেমন, ল্যাভেন্ডার বা পেপারমিন্ট অল্প করে রেখে দিন।

এতে করে বাতাস আসা যাওয়ার সাথে সাথে ঘর ফ্রেস হয়ে উঠবে।

* মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করতে চার টেবিল চামচ লেবুর রস কিছুটা পানির সাথে মিশিয়ে মাইক্রোওয়েভে কিছুক্ষন বয়েল করুন।

এরপর একটি নরম কাপড় দিয়ে ভেতরটা মুছে ফেলুন। দেখবেন কেমন চকচকে হয়ে গেছে ওভেনটি।

* স্টেইনলেস স্টিলের জিনিসপত্র থেকে হাতের দাগ তুলতে কিছুটা বেবি ওয়েল একটি টিস্যু পেপারে নিয়ে দাগের জায়গাটাই ঘষে দিন দেখবেন দাগ কোথায় উধাও হয়ে যাবে।

* হাত থেকে রসুনের গন্ধ দূর করতে হাতটি স্টেইনলেস স্টিলের সাথে ঘষুন(আপনার ঘরের সিঙ্ক টি সবচেয়ে উপযোগী) এরপর সাবান অথবা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন গন্ধ চলে যাবে।

উপরের টিপসগুলো ফলো করুন কাজ করতে আপনার পরিশ্রম সময় দুটোই কম লাগবে।


সোর্সঃhttp://www.homelife.com.au/how+to/top+40+best+ever+cleaning+tips,3675


সম্পর্কিত পোস্ট: