যে ৯ টি খাদ্যাভ্যাস নারীকে মানসিক চাপ ও বিষণ্ণতা থেকে বের হয়ে আসতে সাহায্য করে

women stress

প্রায়ই সময় দেখা যায় নারীরা খিটখিটে মেজাজ আর বিরক্ত অবস্থায় থাকেন। অল্পতেই রেগে যাওয়া, হতাশায় ভোগা, বিষণ্ণ থাকা এগুলো নারীদের খুব পরিচিত একটি সমস্যা।

এসব সমস্যার কারন বহুবিধ হতে পারে যেমন শারীরিক অসুস্থতা, মানসিক অসুস্থতা আবার নারীর শরীররে হরমনের পরিবর্তন হেতুও এসব সমস্যাগুলো হতে দেখা যায়।

প্রত্যেকটি সমস্যার ই কোন না কোন চিকিৎসা রয়েছে, তবে আমরা যদি একটু সচেতন হই তাহলে এইসব সমস্যা থেকে বের হয়ে আসতে পারবেন।

এই সমস্যার প্রতিকারের প্রচেষ্টা স্বরূপ আমরা নারীরা আমাদের খাদ্যাভ্যাসের একটু পরিবর্তন আনতে পারি বা খাদ্য তালিকায় নতুন কিছু উপাদান যোগ করতে পারি।

নারী মানসিক চাপ আর বিষণ্ণতা কমাতে ৯ টি খাদ্যাভ্যাসঃ

১) কমলাঃ

নারীর মানসিক ক্লান্তি আর অবসাদ দূর করতে কমলার জুড়ি নেই। কমলা তে প্রচুর পরিমানে ভিটামিন সি ঠাসা থাকে যা আপনাকে চনমনে রাখতে সাহায্য করবে।

তাই প্রতিদিনের খাদ্য তালিকায় কমলা রাখার চেষ্টা করুন।


আরো পড়ুন– সুস্বাদু ফল কমলার ৫টি অসাধারণ স্বাস্থ্য উপকারিতা


২) কলাঃ

নারীর মানসিক চাপ আর হতাশা কমাতে কলা ভীষণ উপকারী। শুধুমাত্র একটি কলাতেই ১০৫ ক্যালোরি এবং ১৪ মিলিগ্রাম শর্করা থাকে।

এই সব উপাদান চট করে আপনাকে ফ্রেশ আর প্রাণবন্ত করে তুলবে, তাই প্রতিদিনের খাদ্যতালিকায় কলা আপনার সুস্থতার অন্যতম নিশ্চয়তা।


আরো পড়ুন– যে ৭ টি কারণে আপনাকে কলা খেতেই হবে


৩) বাঁধা কপিঃ

বাঁধা কপিতে প্রচুর ক্যালোরি, ফাইবার আর ভিটামিন সি আপনার গ্যাস্ট্রিক,  টিউমার আর পাকস্থলীর  ব্যাকটেরিয়া নিরাময়ে অনেক ভূমিকা রাখে।


আরো পড়ুনওজন ও মাথা ব্যথা কমাতে, রক্তচাপ নিয়ন্ত্রণে খেতে পারেন বাঁধাকপি


৪) আলুঃ

একটি মাঝারী আলুর মধ্যে ২ গ্রাম পরিমাণের ফ্যাট এবং প্রোটিন থাকে। তাই খাদ্য তালিকায় আলু রাখতে ভুলবেন না। এটি আপনার টেনশনজনিত মাথাব্যথা সারাতে সাহায্য করবে ।

৫) বেরিঃ

মানসিক চাপ আর হতাশা কমাতে বেরি খেতে পারেন। স্ট্রবেরি আর ব্ল্যাকবেরি এর মধ্যে অন্যতম। তাছাড়া বেরি থেকে প্রাপ্ত উপাদান নারীর ত্বক আর স্বাস্থ্য রক্ষায় খুব উপকারী।

৬) দইঃ

এক থেকে হাফ কাপ দই একজন নারীর শরীরের জন্য ভীষণ উপকারী। দইয়ের উপকারী ব্যাকটেরিয়া আপনার খাদ্ধ হজমে সহায়তা করে যা গ্যাসের সমস্যার মহাঔষধ।

৭) আদা চাঃ

এক কাপ আদা চা আপনার মনকে ফুরফুরে করতে খুব বেশী সময় নিবে না। অসুস্থতা ও গর্ভাবস্থায় বমি বমি ভাব দূর করতে আদা চায়ের জুড়ি নেই।


আরো পড়ুনআদার জুসের ৫ টি অসাধারণ স্বাস্থ্য উপকারিতা


৮) গ্রিনটিঃ

দিনে দুই কাপ করে গ্রিনটি খেয়ে দেখুন। এতে অ্যামিনো অ্যাসিড(amino acid) থাকে যা নারীদেহের ক্যান্সারের ঝুঁকি আর মানসিক চাপ কমাতে অবদান রাখে।

৯) রসুনঃ

রসুনের জ্যামে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা আমাদের রক্ত বিশুদ্ধ রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমনকি দ্রুত বুড়ীয়ে যাওয়া রোধ করে।

এছাড়া রসুন হৃদরোগের ঝুঁকি কমায়, ক্যান্সার প্রতিরোধ করে এমনকি সাধারন ঠাণ্ডা লাগা সারাতে সাহায্য করে।

নারীর মানসিক চাপ তার শরীররে ইমিউন সিস্টেম দুর্বল করে দেই আর রসুন গ্রহণ করার ফলে আপনার এই সমস্যার দ্রুত সমাধান পাওয়া সম্ভব।

তাই রসুন কে একজন বিশ্বস্ত বন্ধু হিসেবে একজন নারী তার খাদ্য তালিকায় রাখতে পারেন।

নারীর সুস্থ জীবন আর সুস্থ মানসিক বিকাশ বাড়াতে আজই এই খাবারগুলো নিজের খাদ্য তালিকায় জুড়ে নিতে পারেন।


সোর্সঃ http://www.prevention.com/food/food-remedies/16-simple-healing-foods?s=16


সম্পর্কিত পোস্ট: