যত্ন নিন আপনার ঘরের কার্পেট বা ফ্লোর ম্যাটের

home carpet

ঘরের শোভাবর্ধন করতে আমরা কতকিছুই না করি। আর আমাদের এই ঘরকে সুন্দর করে তোলার অনেকগুলো চেষ্টার একটি হল ঘরের মেঝে বা ফ্লোরটি বাহারি ডিজাইন আর রঙের কার্পেট বা ফ্লোর ম্যাট দিয়ে মুড়িয়ে দেওয়া।

কার্পেট যে কেবল ঘরের সৌন্দর্য বাড়িয়ে তোলে তাই নয় বরং আপনার ঘরকে ও ঘরের মেঝেকে ভালো আর পরিষ্কার রাখতে এই জিনিসটির জুড়ি নেই।

তবে শুধু ঘরময় কার্পেট বিছিয়ে রাখলেই হয়না, সেটার যদি সঠিক যত্ন আত্তি না করেন তাহলে অল্পকিছু দিনেই এটি তার সব চাকচিক্য আর সৌন্দর্য হারিয়ে ঘরের বাতিল নোংরা একটি দ্রব্যতে রূপান্তরিত হবে।

তাই আসুন আজ আপনাদের জানাবো কি করে যত্ন নেবেন আপনার ঘরের শোভাবর্ধনকারী কার্পেট বা ফ্লোর ম্যাটটিরঃ

*যেহেতু আপনার ঘরের কার্পেটটির অবস্থান ঘরের মেঝেতে তাই স্বাভাবিকভাবেই ঘরের আর বাইরের যতো ময়লা ধুলো এসে জমা হয় এক কার্পেটে।

তাই দীর্ঘদিন কার্পেট মেঝেতে বিছিয়ে না রেখে সপ্তাহে কমপক্ষে দুই দিন নিয়ম করে কার্পেট পরিষ্কার করুন। এক্ষেত্রে সবচেয়ে ভালো হয় ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করলে।

কারণ ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে কার্পেট বা ফ্লোর ম্যাট পরিষ্কার করলে ধুলাবালি একেবারে চলে যায়।


আরো পড়ুনআপনার সুন্দর কার্পেট বা মেঝেতে নেইল পলিশ লেগে গেলে যে উপায়ে তা পরিষ্কার করবেন


*অনেক সময় ঘরের মেঝে ঘেমে যায়। এ অবস্থায় আপনার ঘরের মেঝেতে যে স্যাঁতস্যাঁতে আবহাওয়ার সৃষ্টি হয় এতে করে কার্পেট তো আছেই সাথে ঘরের মেঝেও নষ্ট হয়ে বসে।

এক্ষেত্রে যা করবেন তা হল কার্পেট তুলে দিয়ে ঘরের মেঝে ভালো করে মুছে ফেলুন আর ফ্যান ছেড়ে মেঝে শুকিয়ে নিন।

কার্পেট কিছু সময়ের জন্য রোদে নাড়িয়ে দিয়ে রাখুন। এতে করে কার্পেট নষ্ট হওয়ার আশংকা থাকবে না।

*চেষ্টা করুন কার্পেট থেকে তরল জাতীয় দ্রব্যাদি যেমন খাবার পানি, চা, কফি, অন্যান্য পানীয় ও ঝোলের তরকারি আর পড়লে লেগে যায় এমন সব খাবার সামগ্রী দূরে রাখতে।

তবে অসচেতনভাবে যদি এসবের কিছু আপনার কার্পেট বা ফ্লোর ম্যাটে লেগে যায় তাহলে সাথে সাথে নরম কোন কাপড় বা টিস্যু পেপার দিয়ে যত্ন সহকারে মুছে ফেলুন। পরে জায়গাটা ভালোভাবে শুকিয়ে নিতে ভুলবেন না।


আরো পড়ুনআপনার প্রিয় ঘর সব সময় চকচকে রাখতে চান? আসুন জেনে নেই যা যা করবেন


*বাজারে কার্পেট বা ম্যাট পরিষ্কার করার জন্য নানান ধরণের অনেক ব্রাশ কিনতে পাওয়া যায়।

আপনি চাইলে আপনার ঘরের কার্পেট বা ফ্লোর ম্যাটটির ভালো দেখাশোনার জন্য পছন্দশই একটি ব্রাশ কিনে তা দিয়েই কার্পেট পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে পারেন।

এতে করে যা হবে তা হল কার্পেটের আলগা ধুলো ময়লা সহজেই তুলে ফেলা যাবে।

*বর্ষার দিনগুলোই আপনার ঘরের গুমোট আবহাওয়ার সাথে পাল্লা দিয়ে কার্পেট বা ফ্লোর ম্যাটটিও যেন কেমন নরম আর নোংরা ধরণের হয়ে যায়।

এই অবস্থা থেকে মুক্তি পেতে রোদ পেলেই কার্পেট রোদে মেলে দিন আর কিছু কিছু ক্ষেত্রে কার্পেট এর নীচে কার্পেট প্যাড ব্যবহার করুন।

আপনার একটু বাড়তি যত্নে ঘরের সামান্য জিনিসটিও হয়ে উঠতে পারে অসামান্য সুন্দর আর দীর্ঘস্থায়ী। তাই আপনার অনেক কাজের ভিড়ে ঘরের ছোটখাটো এসব জিনিসপত্রের দিকেও একটু নজর দিন।


সম্পর্কিত পোস্ট: