কুরবানির পশুর যত্ন নিন সঠিকভাবে

How  to take care of your animal before qurbaniকুরবানির পশু ক্রয় শেষ, এবার যত্ন নেবার পালা বাড়ির নতুন অতিথির জন্য। কিভাবে যত্ন নিবেন ঈদের দিন পর্যন্ত। থাকল কিছু পরামর্শ।

  • হাট থেকে আপনার বাসা বা বাড়ি খুব দূরে হলে আপনার কুরবানির পশুটিকে ট্রাক বা পিকআপ এ নিয়ে আসুন। আর বাসা কাছে হলে ধীরে ধীরে হাঁটাতে হাঁটাতে নিয়ে আসুন।লাঠি দিয়ে পিটিয়ে তাড়াহুড়ো করে বা দৌড় দিয়ে শারীরিক শক্তি ক্ষয় করার কোন কারণ নেই। কেননা কুরবানির পশুগুলো সাধারণত অনেক দূর দূরান্ত থেকে হাটে আসে, অনেক ক্লান্ত থাকে।
  • কুরবানির পশুর উপর কোন প্রকার শারীরিক অত্যাচার বা নির্যাতন করবেন না বা লাঠি দিয়ে আঘাত করবেন না। এতে কুরবানির পশুটি আপনার উপরও বিরক্ত হবে, এমনকি আপনাকে আঘাতও করতে পারে। আপনি আল্লাহকে খুশি করার জন্যই পশুটি নির্বাচন করেছেন। তাই ছোট ছেলেমেয়েদেরকেও এই কাজ থেকে দূরে রাখবেন।
  • কুরবানির পশু ভেদে তাদের খাবার হিসেবে ভুসি, ঘাস, লতাপাতা বাজার থেকে কিনে নিন। পরিমাণমত খেতে দিন। ভুসি পানির সাথে গুলিয়ে একটি মাঝারি সাইজের বালতিতে খেতে দিন। কয়েকঘণ্টা পরপর ঘাস, লতাপাতাও খেতে দিন। গরুকে ভাতের মাড়ও খাওয়াতে পারেন। এতে গরুর পেট ভাল থাকে।
  • গরু, ছাগল, মহিষ অর্থাৎ আপনার কুরবানির পশুকে অন্যান্য খাবারের পাশাপাশি প্রচুর পরিমাণে পানিও পান করান। এতে তার খাবারগুলো সহজে হজম হবে।
  • কুরবানির পশুটির গোবর সাথে সাথে পরিষ্কার করে ফেলুন। এতে দুর্গন্ধ কম ছড়াবে এবং পরিবেশ পরিষ্কার থাকবে।
  • কুরবানির পশুটির লেজ বা শিং নিয়ে নাড়াচাড়া করবেন না, এতে তারা বিরক্ত হয়। পশুটিকে যথাসম্ভব আদর করুন, মুখে বা গলায় হাত বুলিয়ে দিন। এতে পশুটিও আপনার সাথে শান্ত ব্যবহার করবে।
  • ঈদের নামাজের আগে কুরবানির পশুকে ভালভাবে গোসল করাবেন এবং পানি পান করাবেন। এতে পশুটি পবিত্র হবে।
  • কুরবানির সময় পশুর সাথে এমন ব্যবহার করবেন না যাতে সে হয়রানির শিকার হয়। পশুটিকে বেঁধে শুয়ে ফেলানোর পর টানা হেঁচড়া করবেন না কিংবা পশুটিকে শ্বাসরোধ করেও হয়রানি করা যাবে না।

সবশেষে যে বিষয়টি খেয়াল রাখবেন তা হচ্ছে, জবাইয়ের পরে কুরবানির পশুটির শ্বাসনালী কেটে না দেওয়া। এটা অনেকেই বা কসাইরা ভুলক্রমে করে থাকেন, এতে কিন্তু পশু কষ্ট পায়। পশু কোন কারণে কষ্ট পেলে আপনার কুরবানির সওয়াব পুরোপুরি পাবেন না। কুরবানির পশুর যত্ন নেয়া আপনার, আমার সবার দায়িত্ববোধের মধ্যে পড়ে যায়। আর তাই কুরবানির অংশ হিসেবে কুরবানির পশুর ভালভাবে যত্ন নিয়ে আল্লাহপাকের সন্তুষ্টি অর্জন করুন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।