যে ৫ টি খাবার শরীরের ক্ষতিকারক টক্সিন নিষ্কাশন করতে সাহায্য করে

toxin reduce

আপনার শরীরের ক্ষতিকর টক্সিন নিষ্কাশন করতে আপনি কি কি করতে পারেন? নিউট্রিশানিস্ট বলেন আমাদের শরীরের কিডনি ও যকৃতের মতো অঙ্গগুলো সুরক্ষিত রাখতে ক্ষতিকারক বর্জ্য অপসারণ করতে আমরা কিছু খাবার গ্রহণ করতে পারি, যেগুলো খুব সহজেই আমাদের শরীরের টক্সিনের মাত্রা কমিয়ে আমাদের সুস্থ আর ফিট রাখবে।

যে ৫ টি খাবার শরীরের ক্ষতিকারক টক্সিন নিষ্কাশন করেঃ

১) কমলাঃ

আমাদের যকৃত সুরক্ষিত রাখতে কমলার কোন জুড়ি নেই। কমলাই বিদ্যমান অ্যান্টিঅক্সিডেণ্ট ও উচ্চ ভিটামিন সি যকৃতের সুরক্ষা করে এবং লিভারফাংশনউন্নতকরতেসাহায্য করে।

২) ডিমঃ

আপনারা অনেকেই হয়তো জানেন ডিম হ্যাংওভার হেল্পার হিসেবে বিশেষ কাজ করে। ডিমে উপস্থিত অ্যামিনো অ্যাসিড অ্যালকোহল বিপাকে সাহায্য করে, কারণএটি জলএবংকার্বনডাইঅক্সাইডেরমধ্যে সমন্বয় ঘটিয়ে আমাদের শরীর থেকে বিষাক্ত যৌগ অপসারণ করতে সাহায্য করে।

৩) মিষ্টি আলুঃ

মিষ্টি আলুকে ভিটামিন সির মহা উৎস হিসেবে ধরা হয়। মিষ্টি আলুতে উপস্থিত ভিটামিনবি৬, বি১২, এবং বি ভিটামিন আমাদের শরীরের স্বাভাবিকহজম, সেলফাংশন, এবংবিপাকস্বাস্থ্যউন্নীত করতে সাহায্য করে।

৪) দইঃ

দইয়ে প্রাপ্ত ব্যাকটেরিয়া আমাদের অন্ত্রের স্বাস্থ্য উন্নীত করতে সাহায্য করে। এছাড়াও দইয়ের উচ্চ প্রোটিন আমাদের রক্তের শর্করা স্থিতিশীল রাখে, যারা অতিমাত্রাই মদ্যপান করে তাদের লিভার কার্যক্রম ঠিক রাখতে দইয়ের বিকল্প হয়না।

৫) (oats)ওটসঃ

ওটস আমাদের অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়া বৃদ্ধি করে পরিপাকে সাহায্য করে। প্রতিদিন সকালে নাশতার টেবিলে এই খাবারটি আমাদের সারাদিনের শরীরের যাবতীয় টক্সিন থেকে পরিত্রাণ দিতে ভীষণ উপকারী।

আমাদের সাধারণ সুস্থতার চাবিকাঠি গুলো আমাদের হাতেই আছে শুধু জানতে হবে এর সঠিক প্রয়োগ। উপরের উল্লেখিত খাবারগুলো গ্রহণ করে দেখুন আশা করি নিজেকে সুস্থ আর ফিট রাখতে এর থেকে ভালো উপায় আর হয়না।

সোর্সঃ http://www.womenshealthmag.com/nutrition/detox-foods