৫ টি ভুল কাজ এড়িয়ে আজকের দিনটি করে তুলুন সুন্দর

conflict
সবাই চায় তাদের জীবনের প্রতিটি দিনই যেন সুন্দর কাটে। কিন্তু নানা কারণেই সেটা হয়ে ওঠে না। দেখা যায়, কোন না কোন ঘটনার কারণে দিনটি বাজে হয়ে যায়। কিন্তু আপনি যদি খুঁজে পেতে পারেন কোন ঘটনাগুলো আপনার দিনগুলো মাটি করে দিচ্ছে, তবে হয়তো এ বিরক্তিকর অবস্থা এড়ানো সম্ভব। চলুন জানা যাক।

(১) বিরক্ত হবেন না 

এরকম হতে পারে যে, যা চাচ্ছেন তার কোনটাই হয়তো আপনার মন মতো হচ্ছে না। এক্ষেত্রে আপনার চারপাশের অনেক কিছু নিয়েই হতে পারেন চরম বিরক্ত। আর এ বিরক্তিভাবই নষ্ট করে দিতে পারে আপনার পুরো দিনটি। তাই চেষ্টা করুন সবকিছুকে ইতিবাচকভাবে দেখতে। এর ফলে আর বিরক্তি আপনাকে গ্রাস করবে না।

(২) বিভিন্ন তথ্য ভুলে যাওয়া

প্রতিদিনের কাজের চাপে অনেক গুরত্বপূর্ণ তথ্য ভুলে যাওয়া কোন অস্বাভাবিক কিছু নয়। কিন্তু কখনো কখনো এ ভুলে যাওয়ার প্রবণতা হতে পারে বেশ বিরক্তির কারণ। এজন্য বিশেষ তথ্যগুলো কোথাও টুকে রাখুন। আর আগামী দিনগুলোতে কি কি কাজ আপনাকে করতেই হবে সেটারও একটি তালিকা তৈরি রাখুন।

(৩) সহজেই বিরক্ত হওয়ার প্রবণতা কমিয়ে ফেলুন

আপনি হয়তো সময়ের ব্যপারে খুব সচেতন। সব সময় চেষ্টা করেন যথাসম্ভব দ্রুত গন্তব্যে পৌঁছাতে। কিন্তু যানজট অথবা খারাপ আবহাওয়া কিংবা অন্য যেকোন কারণে আপনার দেরি হতেই পারে। বিরক্ত হবেন না। কারণ দেরি হওয়ার পেছনে তো আপনার হাত নেই। বরং জ্যামে বসে বিরক্ত হলে আপনি আপনার প্রিয়জনদের কথা কিংবা জীবনের কোন স্মরণীয় ঘটনা মনে করতে পারেন। দেখবেন মন ভাল হয়ে গিয়েছে।

(৪) বাকবিতন্ডা এড়িয়ে চলুন

রাস্তা-ঘাটে চলাফেরা করার সময় আপনি না চাইলেও হয়তো অনেকের সাথে আপনার কথাকাটি হতে পারে। এক্ষেত্রে আপনার প্রতিক্রিয়া গুরত্বপূর্ণ। চেষ্টা করুন ঝগড়াটে স্বভাবের অপরিচিত লোকদের এড়িয়ে চলতে। কারণ এদের সাথে তর্ক করে কোন লাভ তো হয়ই না, উলটো আপনার দিনটাই দেখা গেল খারাপ যাবে, মুড থাকবে অফ!

(৫) ভুল থেকে শিক্ষা নিন

কর্মক্ষেত্র হোক তা শিক্ষা-প্রতিষ্ঠান অথবা অফিস একটি অনিচ্ছাকৃত ভুল বা ত্রুটির কারণে আপনি উর্ধ্বতন কর্তৃপক্ষের কথা বা রুঢ ব্যবহারের শিকার হতে পারেন। এতে মন খারাপ হওয়াই স্বাভাবিক। তবে ভুল থেকে শিখেই কিন্তু মানুষ তার দক্ষতার উন্নতি ঘটাতে পারে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইস বুক, টুইটার ,গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।