কমিয়ে ফেলুন অল্পতেই উদ্বিগ্ন হয়ে পড়ার প্রবণতা

Break-free-from-send-anxietyউদ্বেগ (anxiety), হতাশা, ভয়, আশঙ্কা, চিন্তা এগুলো সব আমাদের চিরন্তন সাধারণ আবেগ সংক্রান্ত বিষয় গুলোর অন্যতম। এই সব বিষয়গুলোর অনুপস্থিতি যেমন আমাদের স্বাভাবিক মানুষ হিসেবে নিজেকে প্রকাশ করতে বাধা দেয়, একই ভাবে এগুলোর মাত্রাতিরিক্ত উপস্থিতি আমাদের স্বাভাবিক সাধারণ মানুষ করে তুলতে বাধা প্রদান করে।

আবেগজনিত এই সব বিষয়গুলোর মধ্যে অতিরিক্ত উদ্বেগ সব থেকে খারাপ একটা অভ্যাস। অতিরিক্ত উদ্বেগ আমাদের মানসিক চাপে আক্রান্ত মানুষে রূপান্তরিত করে। তাই উদ্বেগ কমিয়ে তোলার ঘরোয়া উপায় গুলো সম্পর্কে আমাদের সবার জ্ঞান থাকা জরুরী।

এক কাপ কফি পান করুন (have a cup of coffee)

আপনার উদ্বেগ কমাতে কফি একটি অত্যন্ত পরিচিত ও কার্যকরী পানীয়। এটি ক্লিনিক্যালি পরীক্ষিত যে, কফির উপাদান সমূহ আমাদের স্নায়ু স্বাভাবিক রাখতে ও মানসিক অস্থিরতা কমাতে সাহায্য করে। তাই যখনই কোন বিষয় নিয়ে অতিরিক্ত উদ্বেগ অনুভব করবেন সাথে সাথে এক কাপ কফি পান করুন।

ব্যায়াম করুন (exercise)

আপনি কি প্রতিদিন ব্যায়াম করেন? প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা(Researchers at Princeton University)সম্প্রতি এটি প্রমাণ করে দেখিয়েছেন যে আপনার অতিরিক্ত উদ্বেগ নিয়ন্ত্রণে আনতে ব্যায়ামের কোন বিকল্প হয় না। আপনার এই উদ্বেগ করার অভ্যাস ত্যাগ করতে প্রতিদিনের রুটিনে ব্যায়াম অন্তর্ভুক্ত করুন।

পানি গ্রহণ করুন (water)

আপনি যেখানেই যান সে সময় সাথে এক বোতল পানি রাখতে ভুলবেন না। যখনই কোন বিষয়ে উদ্বেগ অনুভব করবেন সাথে সাথে পানি পান করুন। এটি আপনার নার্ভ শান্ত রেখে আপনাকে উদ্বেগ থেকে মুক্তি দেবে।

গরম পানি দিয়ে গোসল করুন (warm bath)

দিন শেষে গরম পানি দিয়ে একটি দীর্ঘ গোসল আপনাকে নিমেষেই চাঙ্গা করে তুলবে। প্রায়ই দেখা যায় দিন শেষে রাতে আপনার সব চিন্তা ভাবনা এক সাথে যুক্ত হয়ে উদ্বেগ বাড়িয়ে তোলে। আর তাই এই গরম পানিয়ে দিয়ে গোসল আপনাকে উদ্বেগ কমাতে সাহায্য করবে।

কিছু খান (grab something to eat)

এটা পরীক্ষিত যে ক্ষুধার্ত মানুষ এমনিতেই বেশী দুশ্চিন্তাগ্রস্থ ও উদ্বেগপ্রবণ হয়ে থাকে। ক্ষুধা মানুষকে কোন কিছুই স্বাভাবিক ভাবে ভাবতে বা বুঝতে দেয় না। তাই অতিরিক্ত উদ্বেগ কমাতে ক্ষুধার্ত না থেকে সারাদিন অল্প অল্প করে পুষ্টিকর খাবার খান।।

অতিরিক্ত চিন্তা কিংবা উদ্বেগ (anxiety) আপনাকে কোন সমস্যার সমাধান দেবেনা। বরং অবস্থা আরও ঘোলাটে করে দেবে। আর সেকারণেই শুধু শুধু উদ্বেগ করার প্রবণতা ত্যাগ করে যেকোন অবস্থায় ঠাণ্ডা মাথায় ভাবতে চেষ্টা করুন, সমাধান আপনাআপনি চলে আসবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।