ভালোবাসার প্রস্তাবে সাড়া না পেলে যেভাবে কাটিয়ে উঠবেন হতাশা

Deal With Rejection Of Your Love Proposalবলা হয়ে থাকে প্রত্যাখান (rejection) জীবনের সব হাসি আনন্দ সঙ্গে নিয়ে চলে যায়। জীবনে চলার পথে যে কাউকেই আমাদের ভাল লেগে যেতে পারে। আমরা আমাদের মনের কথা জানিয়ে দেয়ার পর উত্তরে হ্যাঁ শুনতে চায়। কিন্তু সবসময় তো ‘হ্যাঁ’ উত্তর হয়ে আসে না। সে কঠিন সময়ে কি করতে পারেন তা সহজে জানিয়ে দিচ্ছি আমরা।

১) ঝেড়ে ফেলুন বিষণ্ণতা (be free from depression):

কারো থেকে প্রত্যাখ্যাত হলে মন বিষণ্ণ থাকবে স্বাভাবিক। কিন্তু সেই মন খারাপ ভাব বয়ে বেড়ানোটা অস্বাভাবিক। বাড়ির কোণে বসে না থেকে বেরিয়ে পড়ুন। মনের বিষণ্ণতা দূর করতে সিনেমা দেখতে যেতে পারেন, গান শুনতে পারেন বা ঘুরে আসতে পারেন ভাল কোন স্থানে।

২) বিশ্বস্ত বন্ধুর সাহায্য নিন (get help from your best friend):

আপনার খুব কাছের কোন বন্ধুকে পুরো ব্যাপারটি বলে মন হালকা করুন। সে হয়তো আপনাকে ভাল কোন পরামর্শ দিতে পারে বা আপনার মন খারাপ ভাব দূর করতে পারে।

৩) দ্রুত বাস্তবতা মেনে নিন (try to realize the reality):

আপনি যত তাড়াতাড়ি এই প্রত্যাখ্যানের চক্র থেকে বের হয়ে আসতে পারবেন ততই আপনার জন্যে মঙ্গল। বাস্তবতা মেনে নিয়ে এটিকে সাধারণ, স্বাভাবিক একটি ঘটনা হিসেবে চিহ্নিত করে জীবনের গতিতে ফিরে আসুন।

৪) ব্যক্তিগতভাবে নিবেন না (don’t take it personally):

কেউ আপনাকে প্রত্যাখ্যান করেছে তার মানে আপনি খুব ফেলনা হয়ে গিয়েছেন এমন কিছু না। মনে রাখতে হবে সে আপনাকে প্রত্যাখ্যান করেনি আপনার প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছে। একজন আপনাকে ফিরিয়ে দিয়েছে তার মানে এই নয় দুনিয়ার সবাই আপনাকে ফিরিয়ে দিবে। তাই প্রত্যাখ্যান ব্যক্তিগতভাবে নিবেন না।

৫) প্রত্যাখ্যানকে কাজে লাগান (take rejection as inspiration):

প্রত্যাখ্যানকে উন্নতির জন্যে কাজে লাগান। কারো থেকে প্রত্যাখ্যান হয়েছেন তার মানে এটি একটি সতর্ক সংকেত(wake up call)। বিখ্যাতদের অতীত ইতিহাস ঘেঁটে দেখলে বুঝবেন প্রত্যাখ্যানকে মই বানিয়ে কাজে তারা সফলতার চূড়ায় উঠেছে।

পৃথিবী একটি মানুষের জায়গা না। যে আপনাকে প্রত্যাখ্যান (rejection) করেছে তার চেয়েও সুন্দর, ভাল মানুষ আছে এই পৃথিবীতে। একজন মানুষ না বলেছে তার মানে আপনার পৃথিবী শেষ হয়ে যায়নি। বরং শুরু হয়েছে বলা যায়। শুরু করুন নতুনভাবে, অনেক শুভকামনা থাকলো।

আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি।পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।