এই শীতে রাধুন টমেটো মসুর ডালের ডালনা

tomato soup

যদিও কথায় আছে মাছে ভাতে বাঙালি কিন্তু প্রায় প্রতিটা বাঙালি পরিবারের প্রতিদিনের খাবার তালিকার একটি অন্যতম অংশ জুড়ে থাকে ডাল।

ডাল ছাড়া যেন আমাদের খাবারের তৃপ্তিই আসেনা। ভাবুন তো এই প্রতিদিনের একই স্বাদ আর বর্ণের ডালটা যদি একটু ভিন্ন স্বাদ ও দেখতে হয় তাহলে কেমন লাগবে?

হ্যাঁ আপনি চাইলে আপনার রোজকার এই সদামাটা ডাল রান্নাটাই করতে পারেন আরও একটু ভিন্ন স্বাদের। সামান্য কয়েকটা টমেটোর ব্যবহার ই আপনার রান্না করা মসুর ডালের স্বাদ আমূল বদলে দেবে।

আজ আপনাদের শেখাবো কিভাবে সাধারণ মসুর ডাল একটু টমেটোর ছোঁয়ায় অসাধারণ স্বাদের করে তুলবেন।

যা যা লাগবেঃ

মসুর ডাল

পাকা টমেটো

কাঁচা মরিচ

পেঁয়াজ

রসুন

তেল

হলুদ

লবণ

ধনে পাতা

পানি

রেসিপিঃ

আপনার দরকারমতো পরিমাপ অনুযায়ী মসুর ডাল পানিতে পরিষ্কার করে ধুয়ে নিন। এবার কড়াইতে পানি সহ ডাল, কুচানো পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ চেরা সব একসাথে দিয়ে মধ্যম আঁচে সিদ্ধ করুন।


আরো পড়ুন– শীতে খাবারের তালিকায় রাখুন টমেটো


ডালটা সিদ্ধ হয়ে আসার একটু আগে ৩ থেকে ৪ টা পাকা টমেটো কেটে কড়াইতে ফেলে দিন আর সাথে যোগ করুন কুঁচি কুঁচি করে কাঁটা কিছু ধনে পাতা।

কিছুক্ষণ পর চুলার জ্বাল বন্ধ করে ডাল ও টমেটো একসাথে ভালো করে ঘেঁটে নিন। ডাল ঘাটা শেষ করে আপনার ইচ্ছে মতো এতে পানি মিশিয়ে আবার চুলার জ্বাল বাড়িয়ে দিন।

তবে মনে রাখতে হবে ডালটা যতো বেশী ঘন হবে স্বাদ ততবেশি ভালো হবে। জ্বাল দেওয়ার কিছুক্ষণ পর ডালটা ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে রাখুন।

এবার কড়াইতে পরিমাণ মতো তেল দিয়ে সেই তেলে কুচানো পেঁয়াজ হালকা ভেজে ডালটা কড়াইতে ঢেলে দিন। মৃদু আঁচে আরও একটু ফুটিয়ে নামিয়ে ফেলুন। হয়ে গেলো শীতের সুস্বাদু টমেটো মসুর ডালের ডালনা।


সম্পর্কিত পোস্ট: