ফেসবুক ইনসাইট রিপোর্ট থেকে পোস্ট করার আদর্শ সময় বের করে নিন

Find the Best Time to Post on Facebook with Page Insights

time to post

ফেসবুক পেইজ থেকে পোস্ট করার সঠিক সময় কোনটি, কোন সময় পোস্ট করলে তা সবচেয়ে বেশি মানুষের চোখে পড়বে, কি ধরণের পোস্ট মানুষ বেশি পছন্দ করে এই প্রশ্নগুলো প্রায় সব পেইজ এডমিনদের মনেই আসে। এডমিনদের এই প্রশ্নের উত্তর দেয়ার জন্য ফেসবুকের পেইজে রয়েছে ইনসাইট অপশনটি (facebook page insights),যা একটু মন দিয়ে পরীক্ষা করলেই পোস্ট করার সবচেয়ে উপযুক্ত সময়গুলো খুঁজে নেয়া যায়।

এই লেখায় থাকবে কিভাবে ফেসবুকের পেইজ ইনসাইট ব্যবহার করে পেইজ থেকে পোস্ট করার সবচেয়ে উপযুক্ত সময়গুলো (best times to post on facebook)খুঁজে বের করা যায়।

১. অল পোস্ট পাব্লিশড অপশন ব্যবহার করুন (Use All Posts Published Option):

এই অংশে যেতে ক্লিক করুন Page>Insights। এখানে আপনি দেখতে পাবেন আপনার পূর্বের সব পোস্টের নাম, ধরণ, প্রতিটি পোস্ট কয়টি লাইক/কমেন্ট(Like Comment) পেয়েছে, শেয়ার(post share) হয়েছে কতবার,কতজন মানুষের নিউজ ফিডে(news feed) পোস্টটি দেখা গিয়েছে ইত্যাদি। এই যদি কোন পোস্ট অনেক মানুষের নিউজ ফিডে যায় (reach) কিন্তু তারা তাতে ক্লিক, লাইক, কমেন্ট না করে তাহলে ফেসবুক এলগরিদম তাকে নিম্নমানের পোস্ট হিসেবে চিহ্নিত করে। আপনার পেইজ থেকে যদি প্রায়শই এমন পোস্ট করা হতে থাকে তবে অচিরেই তা ফ্যানদের নিউজ ফিড থেকে হারিয়ে যাবে।

All Post Published থেকে প্রাপ্ত তালিকা থেকে আপনি সহজেই বুঝে নিতে পারবেন আপনার কোন পোস্টগুলো সবচেয়ে বেশি রিচ এর পাশাপাশি যথেষ্ট মানুষকে তাতে আগ্রহী করতে সক্ষম হয়েছে(engagement)। এবং এর পর থেকে সে ধরণের পোস্ট বেশি বেশি করার চেষ্টা করুন।

all post

২. জেনে নিন কখন পেইজের সবচেয়ে বেশি ফ্যান অনলাইনে থাকে (When Your Fans Are Online):

এই অপশনে যেতে ক্লিক করুন Page>Insights>Posts. এটি আপনাকে দেখাবে আপনার স্থানীয় সময় অনুযায়ী ঠিক কোন সময়গুলোতে সবচেয়ে বেশি ফ্যান অনলাইনে থাকে।
লক্ষ্য করুন, এই গ্রাফটি প্রকাশ করছে এই সময়গুলোতে আপনার পেইজের ফ্যানরা তাদের নিউজ ফিডে অন্যসব পেইজ এবং তাদের ফ্রেন্ড লিস্টে থাকা বাকিদের পোস্টও দেখছে, শুধুমাত্র আপনার পোস্ট নয়। তাই When Your Fans Are Online ট্যাব দেখেই কোন চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন না।

fans are online

৩. আপনার করা কোন ধরণের পোস্ট সবচেয়ে বেশি সফল তা দেখুন (Best Post Type):

এই অপশনে যেতে ক্লিক করুন Page>Insights>Post Types. এখানে ৪ টি ধরণ রয়েছেঃ স্ট্যাটাস, ছবি, লিঙ্ক এবং নোটস। আপনি যদি পেইজ থেকে ভিডিও শেয়ার করেন তবে ভিডিও অপশনটিও এই তালিকায় যুক্ত হবে।
এখান থেকে আপনি জানতে পারবেন আপনার শেয়ার করা কোন ধরণের পোস্ট সবচেয়ে বেশি মানুষের নিউজ ফিডে যাচ্ছে (Reach) , তাতে কতজন ক্লিক করলো এবং কতজন লাইক,কমেন্ট করলো। এ থেকে আপনি সিদ্ধান্ত নিন ফ্যানদের দৃষ্টি আকর্ষণের জন্য ঠিক কোন পদ্ধতিটি আপনি ব্যবহার করবেন।

best post type

৪. কারা আপনার পোস্টগুলো বেশি দেখছে তা জানুন(People Engaged) :

এই অপশনে যেতে ক্লিক করুন Page>Insights>People>People Engaged. এই গ্রাফটি আপনাকে জানাবে কোন দেশের, কোন ভাষার সবচেয়ে বেশি মানুষ আপনার পোস্ট দেখছেন, তাতে ক্লিক,লাইক, কমেন্ট করছেন, তাদের বয়স-সীমা, লিঙ্গ ইত্যাদি।

এ থেকে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে কোন ভাষায় পোস্ট করবেন, কোন বয়সী মানুষের কাছে পৌঁছানো আপনার প্রধান লক্ষ্য। এক্ষেত্রে বয়স অনুযায়ী তারা কি ধরণের পেশায় জড়িত, কখন তাদের অবসর সময় থাকে, কখন তারা ফেসবুকে আসে ইত্যাদি বিষয় বিবেচনায় রাখুন।

people engagement

আপনার পেইজে উপরে বর্ণিত ট্যাবগুলো খুঁজে বের করুন এবং তার স্ক্রিন শট নিয়ে নিন বা কাগজে লিখে রাখুন। এর পর পেইজের ধরণ, ফ্যানদের বয়স-সীমা ,কোন ধরণের পোস্টে তারা বেশি আগ্রহী, তাদের অনলাইনে থাকার সময় ইত্যাদি তথ্য একত্রিত করলেই আপনি বুঝতে পারবেন কোন সময়ে পোস্ট করলে (best times to post on facebook)তা সবচেয়ে বেশি ফ্যানের নিউজ ফিডে পৌঁছাবে এবং সফল হবে।

ফেসবুক পেইজ সংক্রান্ত আরও লেখা পড়ুনঃ

১. জেনে নিন ফেসবুক পেইজ থেকে পোস্ট করার সঠিক সময়

২. বিজ্ঞাপন ছাড়াই ফেসবুক রিচ বাড়ানোর পদ্ধতি

৩. যেভাবে বাড়াবেন ফেসবুক পেইজে ফ্যানদের অংশগ্রহণ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।