এন্ড্রয়েড ফোন/ট্যাবের জন্য নিজেই বানিয়ে নিন স্টাইলাস

How To Make A Stylus at Home

আঁকাআঁকি করতে ইচ্ছা হচ্ছে নিজের এন্ড্রয়েড ডিভাইসে, কিন্তু আঙ্গুল দিয়ে এঁকে সুবিধা করতে পারছেন না। খুব সূক্ষ্ম কোন জায়গায় ক্লিক করতে হচ্ছে, বা লিখতে গিয়ে যেখানে স্পর্শ করতে চাইছেন, চাপ পড়ে যাচ্ছে তার আশে পাশেও। আপনার প্রয়োজন একটি স্টাইলাস। কিন্তু ভাল ব্যান্ডের একটি স্টাইলাসের (stylus) দাম পড়বে কমপক্ষে ৫০০ টাকা। তাই আজ আপনাদের দেখাচ্ছি কিভাবে নিজেই বানিয়ে নিবেন একটি স্টাইলাস (homemade stylus) যার জন্য কোন খরচই করতে হবে না।

স্টাইলাস বানাতে যা যা প্রয়োজন হবেঃ

  • এক টুকরো স্পঞ্জ
  • একটি পুরানো কলম যার দু দিকেই খোলা যায়
  • এক টুকরো বৈদ্যুতিক তার
  • কাঁচি
  • পানি

১. প্রথমে ছোট একটুকরো স্পঞ্জ কেটে নিন।1 sponge ২. বৈদ্যুতিক তার এর ভেতরের অংশটি আলাদা করে নিন।2৩. কলমের এক প্রান্তে ছবির মত করে বৈদ্যুতিক তারটির একটি অংশ ঢোকান।3৪. এবার ছবিতে যেভাবে দেখানো হয়েছে সেভাবে কলমের একই প্রান্তে স্পঞ্জের টুকরোটি লাগিয়ে নিন।4৫. স্পঞ্জটি সামান্য পানিতে ভিজিয়ে নিন। খুব বেশি নয়, শুধু মাত্র স্পঞ্জের টুকরোটিতে ভেজা ভাব আনার মত পানি লাগালেই হবে।5

ব্যাস তৈরি হয়ে গেলো আপনার নিজ হাতে বানানো স্টাইলাস। লক্ষ্য রাখবেন আপনি কলমটি ধরে থাকার সময় যেন বৈদ্যুতিক তারটি আপনার আঙ্গুল স্পর্শ করে থাকে। এতে কোন বিপদের সম্ভাবনা নেই। আপনার আঙ্গুল বৈদ্যুতিক তার স্পর্শ না করলে স্টাইলাসটি কাজ করবে না।

6

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।