প্রথম চাকরি থেকে যে ১০টি বিষয় অবশ্যই শিক্ষণীয়

Lessons From Your First Jobজীবনের প্রথম চাকরি (first job) প্রতিটি মানুষের জীবনের মাইলফলক ঘটনা হয়ে থাকে। বড় হওয়ার পাশাপাশি নিজের পায়ে দাঁড়ানোর অনুভূতি অতুলনীয়। তবে প্রথম চাকরিতে যোগ দেওয়া মানে আগের জীবন থেকে সরে আসলেন আপনি এবং একইসঙ্গে ভিন্ন জীবনে প্রবেশ করলেন। তবে দীর্ঘ কর্মজীবনের জন্য প্রথম চাকরিটি শিক্ষকের ভূমিকা পালন করবে। এখানে দেখে নিন, প্রথম চাকরি আপনাকে যে ১০টি শিক্ষা (lessons) দেয়।

১. কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ব্যাপক ব্যস্ত দিনের চেয়েও চাকরির কর্মদিবস অনেক বেশি কঠিন। কারণ চাকুরীতে নিজের ইচ্ছামতো অনুপস্থিত থাকা যায় না।

২. বন্ধুদের (friends) পছন্দ করে নেওয়া যায়। কিন্তু সহকর্মীদের মধ্য থেকে পছন্দ করা যায় না। বন্ধুমহলের কাউকে ভালো না লাগলে তাকে এড়িয়ে চলা যায়। কিন্তু পাশের সহকর্মী (colleague) খোদ শয়তান হলেও দাঁতে দাঁত চেপে কাজ করে যেতে হবে আপনাকে।

৩. শিক্ষাজীবনে পড়া বা অ্যাসাইনমেন্ট না করতে পারলে শিক্ষকের কাছে দুঃখ প্রকাশ করলেই যথেষ্ট ছিলো। কিন্তু কর্মজীবনে কোনো কাজে শেষের শেষ সময়টি আসলেই মারাত্মক একটি বিষয়। আগের জীবনে কিছু না করলে হয়তো বকুনি খেতে হতো। কিন্তু কর্মজীবনে কাজ শেষ না করলে আপনিও শেষ। এমনকি চাকরি চলে যেতেও পারে যা অবশ্যই অসম্মানজনক ।

৪. চাকরি করতে এসে বুঝতে পারবেন যে, আপনিই পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি নন। নিজের চারপাশে অসংখ্য মানুষ পাবেন যারা দুই থেকে তিরিশ বছরের অভিজ্ঞতা নিয়ে কাজ করে চলেছেন এবং কোটি কোটি টাকার ব্যবসা পরিচালনা করছেন।

৫. যতোই চুপচাপ আর একাকী হোন না কেনো আপনি, আগে হয়তো কেউ বিরক্ত করার সুযোগ পাননি। কিন্তু এখানে ইচ্ছা না করলেও সহকর্মী এবং বসদের সঙ্গে প্রয়োজন হলেই কথা বলতে বাধ্য আপনি।

৬. বসের সঙ্গে সম্পর্কের মাত্রা কর্মস্থলে আপনার সুখের মাত্রা নির্ধারণ করে দেবে। তবে সেটা নির্ভর করবে বসের চারিত্রিক বৈশিষ্ট্যের উপর।

৭. নতুন চাকরি করতে গিয়ে কখনো অন্য কাউকে বন্ধুসুলভ মনে করে আলাপ জুড়ে দিবেন না। আপনি জানেন না এখানে কে বন্ধু এবং কে শত্রু। স্রেফ হাসুন ও হাত নাড়ুন।

৮. ছোট-বড় যে কাজই করুন না কেনো তা দক্ষতার সঙ্গে করুন। প্রথম চাকরি থেকে দক্ষতা অর্জন করে নিতে হবে আপনার যা পরবর্তীতে আপনার কাজে লাগতে পারে।

৯. আপনার চারদিকে নানা রকমের মন্তব্য ও আলাপচারিতা চলতে থাকবে। কেউ হবেন গঠনমূলক আবার কেউ হবেন ধ্বংসাত্মক। সেখানে স্রোতে গা না ভাসিয়ে আপনার নিজের মতো করে দাঁড়িয়ে থাকতে হবে।

১০. প্রথম চাকরির প্রথম বেতন অদ্ভুত আনন্দের একটি বিষয় কারণ নিজের উপার্জনে একটা তৃপ্তির বিষয় থাকে।

আরো পড়ুন
প্রশ্নের উত্তর জানা ছাড়াও ইন্টারভিউ বোর্ডে যে বিষয়গুলো অবশ্যই মনে রাখবেন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।