বিজ্ঞাপন ছাড়াই ফেসবুক রিচ বাড়ানোর পদ্ধতি

Increase Facebook Reach Without Paying For Advertising

fb reach ফেসবুক রিচ (facebook reach) বাড়ানোর জন্য ব্যবসায়িক এবং বিনোদনের উদ্দেশ্যে তৈরি ফ্যান পেইজগুলো তাদের সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। কারণ যত বেশি রিচ বাড়বে ততই তাদের পণ্যের প্রসার বাড়ার সম্ভাবনা বৃদ্ধি পাবে। বিভিন্ন ফেসবুক পেইজগুলো (facebook page) এই রিচ বাড়ানোর জন্য বিজ্ঞাপনের (facebook advertising) পেছনে অর্থ ব্যয় করলেও কিছু সহজ পদ্ধতি অনুসরণ করলে ফ্রিতেই তা বাড়ানো যায়। এই পোস্টে  সেই পদ্ধতিগুলো সম্পর্কেই বিস্তারিত জানাচ্ছি।

১. ভাল মানের কন্টেন্ট তৈরি করুন (Create Awesome Content):

যে কোন পেইজের সাফল্যের মূল চাবিকাঠি কিন্তু এটিই। আপনার কন্টেন্ট (facebook page content) যত ভাল হবে, মানুষ তত বেশি তা লাইক (like), কমেন্ট(comment) এবং শেয়ার (share) করবে। এবং পেইজের রিচ বাড়ানোর জন্য এই তিনটি জিনিসের বিকল্প নেই। ফেসবুক পেইজে আপনি শেয়ার করতে পারেন দারুণ সব ছবি, মজার স্ট্যাটাস এবং আপনার ওয়েব সাইটের লিঙ্ক (কারণ এই লিঙ্কগুলো এখন ছবি সব নিউজ ফিডে দেখানো হয়) যা সহজেই প্রচুর ফ্যান আকর্ষণ করতে সক্ষম।

২. পোস্ট এম্বেড করুন (Embed Your Posts):

পেইজের রিচ বাড়ানোর আরেকটি উপায় হচ্ছে পোস্ট এম্বেড  করা। আপনার ব্লগ বা ওয়েব সাইটে আপনার ফেসবুক পেইজের পোস্টগুলো এম্বেড করে রাখুন। এতে করে ব্লগ/ওয়েবসাইটের ভিজিটরদের তা আকর্ষণ করবে, যা রিচ বাড়িয়ে তুলবে দ্রুত।

৩. ফ্যানদের লাইক এবং শেয়ার করতে উৎসাহ দিন (Encourage Likes & Shares):

ফেসবুক এলগরিদমের বৈশিষ্ট্য হল, যতো বেশি কোন পোস্ট লাইক (facebook likes) এবং শেয়ার (facebook share) করা হবে তত বেশি তা অন্য ফেসবুক ইউজারদের নিউজ ফিডে দেখানো হবে। তাই আপনার পেইজের ফ্যানদের উৎসাহ দিন, যাতে তারা পোস্টগুলো লাইক এবং শেয়ার করে। আমাদের দেশের ফেসবুক ব্যবহারকারীদের প্রবণতা এমন, যে লেখায় তাদের অনুরোধ করা হয় লাইক এবং শেয়ার করার জন্য সেটাই তারা বেশি বেশি লাইক, শেয়ার করে। তাই পোস্টের শেষে “লেখাটি/ছবিটি ভাল লাগলে শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে” ধরণের লাইন যুক্ত করে দিন।

৪. পেইজের নোটিফিকেশন পাওয়ার জন্য ফ্যানদের পরামর্শ দিন(Ask Your Fans To Receive Notifications):

পেইজের লাইক(like) বাটনের উপর কার্সার রাখলেই Get Notification লেখাটি দেখা যায় যাতে ক্লিক করলে ফ্যানরা আপনার পোস্টগুলোর নোটিফিকেশন পাবে, ঠিক যেমনটা তারা পেয়ে থাকে তাদের বিশেষ বন্ধুদের(Top Friend) বেলায়। তাই ফ্যানদের পরামর্শ দিন যাতে তারা আপনার পেইজ থেকে নোটিফিকেশন পাওয়ার অপশনটি চালু করে।

৫. প্রতিটি পোস্টেই ছবি যুক্ত করুন (Add images with every post):

প্রথমত ছবি অনেক মানুষকে আকৃষ্ট করে, দ্বিতীয়ত এটি সাধারণ পোস্টের চেয়ে অনেক বেশি সময় ধরে নিউজ ফিডে টিকে থাকে। তাই পেইজের প্রতিটি পোস্টেই প্রাসঙ্গিক ছবি যুক্ত করার চেষ্টা করুন। ছবিগুলো যত বেশি মানুষের চোখে পড়বে, আপনার পেইজের রিচ ততই বাড়তে থাকবে।

৬. অন্য ফ্যান পেইজগুলোর সাথে ভাল সম্পর্ক তৈরি করুন ( Create Fan Page Relationships):

এই বিষয়টিতে আমাদের আরও বেশি মনোযোগ দেয়া দরকার। কারণ এটি বেশ অবহেলিত কিন্তু খুবই কার্যকর পদ্ধতি পেইজের রিচ (facebook reach) বাড়ানোর জন্য। খুব বেশি ফ্যান আছে এমন পেইজ না বরং মাঝারি সাইজের পেইজগুলোর সাথে ভাল সম্পর্ক তৈরি করুন। তাদের এডমিনদের সাথে ইনবক্সে যোগাযোগ করুন, জানান আপনি তাদের পোস্টগুলো শেয়ার (share posts) করতে ইচ্ছুক। বিনিময়ে তারা খুশি মনেই আপনার পেইজের পোস্ট শেয়ার করবে। এতে করে প্রচুর নতুন ফ্যান যুক্ত হবে আপনার পেইজে, তেমনি বাড়বে রিচও।

পেইজে ফ্যানদের অংশগ্রহণ বাড়ানোর জন্য পরামর্শ. কম এর এই লেখাগুলো পড়ুনঃ
১. যেভাবে বাড়াবেন ফেসবুক পেইজে ফ্যানদের অংশগ্রহণ
২. জেনে নিন ফেসবুক পেইজ থেকে পোস্ট করার সঠিক সময়
৩. ফেসবুক ইনসাইট রিপোর্ট থেকে পোস্ট করার আদর্শ সময় বের করে নিন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।