লেখাপড়ায় মনোযোগ বাড়িয়ে তুলতে কিছু পরামর্শ

concকথায় আছে “যতই পড়িবে ততই শিখিবে।” তাই পড়াশোনার ক্ষেত্রে পড়ার কোন বিকল্প নেই। কিন্তু সমস্যা হল আমরা কেউই একটানা পড়তে পারিনা বা পড়তে পছন্দও করিনা। সেক্ষেত্রে পড়াশোনার মনোযোগ বাড়িয়ে তুলতে কিছু পরামর্শ দেওয়া যাক।

লেখাপড়ায় মনোযোগ বাড়ানোর উপায়ঃ

  • পড়ার জন্য একটি শান্ত বা নিরিবিলি জায়গা বেছে নিন, যেখানে কেউ হুটহাট আসা যাওয়া করবেনা। আর আপনার যদি গ্রুপে পড়তে ভালো লাগে তাহলে এমন মানুষদের খুঁজে নিন যারা সত্যিকার অর্থেই পড়তে আগ্রহী।
  • দিন রাত মিলিয়ে সময় বেঁধে নিন যে কখন কখন আপনি পড়তে বসবেন, আপনার এই অভ্যাস আপনার পড়ার মনোযোগ বৃদ্ধিতে সরাসরি ভূমিকা রাখে। প্রথমেই নিশ্চিত হয়ে নিন কখন পড়তে বসলে আপনার পড়ার মনোযোগ বৃদ্ধি পায়। কারো ক্ষেত্রে সকাল আবার কারো ক্ষেত্রে রাত হতে পারে, তাই নিজের সব থেকে মনোযোগী সময়টা বেঁছে নিয়ে পড়তে বসে যান
  • পড়ার টেবিলে আসার আগে নিশ্চিত হয়ে নিন আপনি ক্লান্ত বা ক্ষুধার্ত নো তো। কেননা ক্লান্ত বা ক্ষুধার্ত অবস্থায় আপনি কখনোই মনোযোগ দিয়ে পড়তে পারবেন না।
  • একই সময় দুই কাজ একসাথে করার চেষ্টা করবেন না। এতে করে কোন কাজই আপনি সঠিকভাবে করতে পারবেন না। মনঃসংযোগ সব সময় একদিকে রাখুন।
  • ছোট বড় কাজ একসাথে মিশিয়ে ফেলবেন না। আলাদা আলাদা করে সময় নিয়ে আলাদা আলাদা কাজ সম্পূর্ণ করুন এতে মনোযোগ সক্রিয় থাকবে।
  • বিশ্রাম করুন। দীর্ঘক্ষণ পড়তে গিয়ে যখন ক্লান্তি অনুভব করেন তখন সামান্য বিশ্রাম নিন। এতে নতুন উদ্যমে পড়ার শক্তি ফিরে পাবেন।
  • পড়ার টেবিলে আসার আগে মনকে শান্ত করুন। সব রকম চিন্তা ভাবনা থেকে বের হয়ে এসে পড়তে বসুন। অনেকেই আছেন পড়ার টেবিলে বসে দিবাস্বপ্ন দেখেন বা কল্পনার জাল বোনেন, এটা মনোযোগ নষ্ট করার সব থেকে বড় অস্ত্র।
  • পড়তে বসার আগে কোন বিষয়ে কি নিয়ে পড়তে চান সেটা ঠিক করে নিন, পড়ার টেবিলে এসে একগাদা বই থেকে পড়ার বিষয় খুঁজতে গেলে আপনার মনোযোগ এমনিতেই নষ্ট হয়ে যাবে।

মনোযোগ বা একাগ্রতা ছাড়া পড়তে বসা আর একটি ফুটো বালতিতে পানি ভরা একই ব্যাপার। আপনি যতই সেই বালতি পানি পূর্ণ করতে যান সেটা পূর্ণ হবেনা। তাই মনোযোগ ছাড়া পড়ার জন্য সময় কাটানো শুধু সময়ের অপচয় মাত্র।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।