বাড়িয়ে তুলুন আপনার পড়াশোনার দক্ষতা

rasing-Handsপড়াশোনায় ভাল দক্ষতা (study skill) একজন মানুষের স্কুল জীবন থেকে শুরু করে নিজের ব্যক্তি জীবন পর্যন্ত জন্য ভীষণ গুরুত্বপূর্ণ একটা উপাদান। ভালো অধ্যয়নের ক্ষমতা অর্জনের কোন শটকাট রাস্তা বা ম্যাজিক নেই বরং এটি মানুষের অভ্যাস থেকে আসে।

আবার সবার যে একই উপায়ে এই ক্ষমতা বৃদ্ধি পায় তা নয়। দেখা যায় একজন যেখানে নিরিবিলি আর শান্ত পরিবেশে ভালো মনোযোগ তৈরি করতে পারে অপরদিকে অন্য আরেকজন গ্রুপ স্টাডিতে বেশী ভালো মনোযোগ বা বোঝার ক্ষমতা রাখে। তবে এটা সত্যি এমন কিছু সহজ উপায় আছে যা অনুসরণ করলে একজন মানুষ তার পড়াশোনার দক্ষতা বাড়াতে পারেন।

সময়ের সঠিক ব্যবহার (time management)

আপনি পড়াশোনার পেছনে দিনের বেশিভাগ সময় ব্যয় করছেন অথবা দিনের অল্প কিছুটা সময় মনোযোগ দিয়ে পড়ছেন এই দুটো সম্পূর্ণ আলাদা আলাদা ব্যাপার। তাই সারাদিন বই সামনে নিয়ে বসে পরীক্ষায় বাজে ফলাফল আনার থেকে বরং সময় ভাগ করে নিন। পড়াশোনায় দক্ষতা বাড়াতে সময় ব্যবস্থাপনা খুব জরুরী।

নিজেই নিজেকে অনুপ্রাণিত করুন (motivation)

আপনি যদি লক্ষ্য ঠিক করে পড়াশোনা না করেন তাহলে সেই পড়াশোনায় কোন ফল পাবেন না। পড়াশোনার সময় নিজের মনোযোগ একীভূত করুন আর কিছু অর্জনের জন্য নিজেকে অনুপ্রাণিত করুন।

একাগ্রচিত্তে পড়ুন (concentration)

আপনার পড়াশোনার দক্ষতা বাড়াতে একাগ্রতা আরো একটি গুরুত্বপূর্ণ উপাদান। যেকোন কাজ যদি মনোযোগ দিয়ে করা হয় তাহলে খুব কম সময়ে সে কাজের ফল পাওয়া যায়। আর পড়াশোনার ক্ষেত্রে মনোযোগ বা একাগ্রতার কোন বিকল্প হয়না।

জানার আগ্রহ (try to learn)

পড়াশোনার দক্ষতা বাড়াতে জানার আগ্রহ সব থেকে জরুরী উপাদান। যদি আপনার কোন বিষয়ে জানার আগ্রহ না থাকে তখন ধীরে ধীরে আপনার পড়াশোনার দক্ষতাও লোপ পাবে। প্রশ্ন করতে থাকুন যতক্ষণ না আপনি নিজের মনের মতো কোন উত্তর পাচ্ছেন।

পড়াশোনার দক্ষতা বাড়াতে আপনার জানার, বোঝার‌, শেখার পরিধি বাড়িয়ে তুলুন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।