ত্বকের যত্নে ক্লিনজার হিসেবে ব্যবহার করুন আঙুর

Grape-Cleanser-for-getting-rid-of-acne-540x328সুস্বাদু ফল আঙুরের সাথে আমরা সবাই পরিচিত। কিন্তু আমরা অনেকেই জানিনা যে আঙুর আমাদের সব ধরণের ত্বকের জন্য চমৎকার ক্লিনজিং এর কাজ করে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আর মসৃণ করতে আঙুরের রসের কোন তুলনা হয়না। আঙুরের রসকে আমরা ক্লিনজার হিসেবে ব্যবহার করে ঘরে বসে ত্বকের যত্ন নিতে পারি।

ক্লিনজার হিসেবে আঙুর এর ব্যবহারঃ

  • দুই থেকে তিনটি আঙুর নিন অর্ধেক করে কেটে নিয়ে চোখ আর ঠোঁটের অংশ বাদ দিয়ে মুখের ত্বকে আঙুরের রস লাগান। কিছুক্ষণ রেখে দিয়ে হালকা উষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতে আপনি সব ধরণের ত্বকে ক্লিনজিং করতে পারেন।
  • ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আঙুর ফলের মাস্ক ব্যবহার করা যেতে পারে। এক টেবিল চামচ আঙুরের রস, এক টেবিল চামচ পুদিনা পাতা রস আর এক টেবিল চামচ লেবুর রস একসাথে নিয়ে একটি মিশ্রণ বানান। এই মাস্কটি আপনার মুখে ও ঘাড়ে লাগান। কিছুক্ষণ রেখে মাস্কটি তুলে ধুয়ে ফেলুন, এবার গোলাপজল আর ঠাণ্ডা বরফ পানি মুখে হালকা করে লাগিয়ে নিন। এই মাস্কটি তৈলাক্ত ত্বকের জন্য উপযোগী।
  • দুই টেবিল চামচ ক্যামোমিল (এক ধরনের সুগন্ধি পুষ্পবিশিষ্ট হারবাল) চা আর দুই টেবিল চামচ ময়দা নিন, এই দুই উপাদান একসাথে মিশিয়ে পেস্ট বানান। এবার দশটি আঙুর নিয়ে থেঁতো করে এই পেস্ট এ মিশান, এই ফেস প্যাকটি আপনার মুখে লাগিয়ে পনের মিনিট রেখে দিয়ে ধুয়ে ফেলুন। এরপর আপনার রেগুলার মশ্চারাইজার মুখে লাগিয়ে নিন। দেখবেন ত্বক কেমন নরম আর বাউন্সি হয়ে উঠছে।

নামী দামী ক্লিনজার তোঁ অনেক ব্যবহার করেছেন ত্বকের যত্নে, এবার বাড়িতে বসে আঙ্গুর ফলের এই বিউটি রেসিপিগুলো ফলো করে দেখুন। ফলাফল আপনি নিজেই বুঝতে পারবেন।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।