যেভাবে বাড়িয়ে তুলবেন আপনার টাইপিং স্পিড

How To Type Faster

typing

বর্তমানে অধিকাংশ চাকরি বা ব্যবসায়ের বিশাল একটি স্থান জুড়ে আছে কম্পিউটার। আর কম্পিউটারে কাজ করতে গেলে টাইপিং জানা আবশ্যক। আপনার টাইপিং যদি ধীর গতির হয় তবে নষ্ট হবে মূল্যবান সময়। তাই জেনে নিন টাইপিং স্পিড দ্রুত করার কিছু সহজ পদ্ধতি।

১. কি-বোর্ডের লে-আউট মুখস্থ করে নিনঃ
দ্রুত টাইপ করার প্রথম শর্ত কিবোর্ডের কোথায় কোন ‘কি’ আছে তা জানা। তাই প্রথম দিকে বেশ কিছুটা সময় হাতে রাখুন কি বোর্ডের লে-আউট মুখস্থ করার জন্য।

২. বসার সঠিক ভঙ্গি এবং আঙ্গুলের অবস্থা জেনে নিনঃ
কম্পিউটারে টাইপ করতে বসার সময় মেরুদণ্ড সোজা রেখে বসুন, এবং দুহাত রাখুন কি বোর্ডের উপর। এতে টাইপ করতে সুবিধা হবে। এছাড়া হাতের আঙ্গুল কিভাবে রাখবেন তা জেনে নিন। নিচের ছবিটি এ ব্যাপারে আপনাকে সাহায্য করবে।

hand-position-on-qwerty

৩. শুরু করুন ধীরে ধীরেঃ
টাইপিং স্পিড (Typing speed) দ্রুত বা একদিনে হয়ে যাবে না, এর পেছনে যথেষ্ট সময় এবং শ্রম দিতে হবে। প্রথম দিন থেকেই দ্রুত টাইপ করার ইচ্ছা পরিত্যাগ করুন।
কি বোর্ডের দিকে না তাকিয়ে টাইপ করার চেষ্টা করুন। এতে করে আপনার আঙ্গুলগুলো নিজ থেকে ধীরে ধীরে কি-পজিশন শিখে নিবে।
টাইপিং স্পিড হিসাব করা হয় WPM (words per minute)। বিভিন্ন ওয়েব সাইট রয়েছে যারা আপনার টাইপিং স্পিড (typing speed test) জানিয়ে দিবে। এ ধরণের কোন ওয়েব সাইট বুকমার্ক করে রাখুন, এবং প্রতিদিনের ফলাফল দেখুন। এটি আপনাকে উৎসাহ যোগাবে।

৪. প্রতিদিন অনুশীলন করুনঃ
দ্রুত টাইপিং শেখার জন্য প্রতিদিন অনুশীলনের (Typing Practice) কোন বিকল্প নেই। সামনে রাখুন কোন ম্যাগাজিন বা পত্রিকা এবং তা থেকে দেখে টাইপ করতে থাকুন। এছাড়াও বিভিন্ন অডিও বুক বা ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে নিতে পারেন। এর পর অডিও বা ভিডিওতে যা শুনছেন তা সাথে সাথে টাইপ করার চেষ্টা করুন।

৫. টাইপিং শেখার জন্য সফটওয়্যার এর সাহায্য নিন (Use typing software):
টাইপিং শেখার জন্য বর্তমানে প্রচুর সফটওয়্যার রয়েছে যার মাধ্যমে আপনি বাড়িয়ে তুলতে পারবেন আপনার স্পিড। এ সব সফটওয়্যার বিভিন্ন গেমস (typing games) এর মাধ্যমে দ্রুত টাইপিং শিখতে সাহায্য করে। তবে শুধু মাত্র সফটওয়্যারের উপর নির্ভরশীল হয়ে পড়লে দ্রুত টাইপ শেখা যাবে না। তাই এর পাশাপাশি খবরের কাগজ বা বই থেকে দেখে টাইপের অভ্যাস করুন। এখানে কিছু ফ্রি সফটওয়্যারের লিংক আপনাদের সুবিধার জন্য দিয়ে দেয়া হল যা আপনার টাইপিং স্পিড বাড়িয়ে তুলতে সাহায্য করবে।

কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছিঃ
দ্রুত টাইপিং (typing faster) নিয়ে আপনার অভিজ্ঞতা, কিভাবে আপনি নিজের টাইপিং স্পিড (typing speed) বাড়িয়েছেন।

পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।