টিনেজ বা কিশোরী মেয়েদের সাথে পরিবারের সদস্যরা কেমন আচরণ করবেন

teenage girl

একটি মেয়ের জীবনে সবথেকে গুরুত্বপূর্ণ আর রহস্যময় সময় হল বয়ঃসন্ধিকাল। এই সময়টাই পরিবারের মানুষগুলোর প্রয়োজন আর সহযোগিতার সবথেকে বেশী দরকার হয়।

এই সময় একটি মেয়ের শারীরিক মানসিক উভয় দিক দিয়ে পরিবর্তন সাধিত হয়। তাই পরিবারের মানুষগুলোর একটু সচেতনতা আর সাহায্য তাকে আত্মবিশ্বাসের সাথে এই রহস্যময় সময়টা পার করতে পারে।

টিনেজ বা কিশোরী মেয়েদের প্রতি বাড়ির সদস্যদের আচরণগত পরামর্শঃ

* কিশোরী মেয়েরা এই সময় নানা ধরণের পরিবর্তনের মধ্য দিয়ে যায়, যার কারনে তাদের মেজাজ চরমে থাকে, ভীষণ রকমের জেদি হয়ে উঠে আর আচারণগত পরিবর্তন হতে থাকে। এই সময় পরিবারের সবার উচিৎ তার প্রতি যত্নবান হওয়ার।

* এই সময়টাতে মেয়েরা এমন কাউকে খুঁজতে থাকে যে তাকে বুঝবে তার সমস্ত ভালো লাগা খারাপ লাগার প্রতি যত্নবান হবে। তাই পরিবারের মানুষের দায়িত্ব তার এসব চাহিদার খেয়াল রাখা, আর অন্যথায় সে বাইরের মানুষকে নিজের পরামর্শদাতা হিসেবে বেছে নিতে পারে যার ফলাফল ভালো নাও হতে পারে।

* কিশোরী মেয়েদের সাথে পরিবারের সদস্যদের বেশী বেশী সময় কাটানো দরকার। তার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করুন, তার সঙ্গে সব কিছু আলোচনা এবং তার মনের মধ্যে কি ঘটছে জানতে চেষ্টা করুন। একটি সুস্থ কথোপকথন বজায় রাখার চেষ্টা করুন।

* কিশোরী মেয়েদের সাথে সতর্কভাবে কথা বলুন। আপনার ছোট্ট একটি কথা তাকে রাগিয়ে দিতে পারে বা তার মনে হতাশা সৃষ্টি করে পারে, এই সময় অতিরিক্ত রাগ বা হতাশা কোনটায় ভালো নয়। তাকে কাজে উৎসাহ দিন আর ভুলগুলো ভালোবাসা দিয়ে শুধরে দিতে চেষ্টা করুন।

* এই সময়টাই আপনার পরিবারের কিশোরী মেয়েটা টুকটাক ভুল করবে এটাই স্বাভাবিক। তাই তার করা ভুলের নেতিবাচক সমালোচনা করা থেকে বিরত থাকুন। সে পুনরায় যেন আগের করা ভুলের পুনরাবৃত্তি না করে বসে সেদিকে খেয়াল রাখুন।

* এই সময় পরিবারের সদস্যরা সব থেকে বেশী যে ভুলটা করে বসে সেটা হল কিশোরী মেয়েদের উপর তাদের সিদ্ধান্ত চাপিয়ে দেয়া। এটি না করে বরং তার কাছ থেকে তার মতামত জানতে চান, কিছু ক্ষেত্রে তার কাছ থেকেও পরামর্শ নিন। এতে করে তার সুষ্ঠু মানসিক বিকাশ হবে।

কিশোরী মেয়েদের পরিবারের মানুষগুলো যে কেবল সব বিষয়ে প্রশ্রয় দেবে এমনটা নয়, ক্ষেত্র বিশেষে শাসনের প্রয়োজনও আছে। তাই সীমার মধ্যে থেকে তাকে শাসনও করুন।

সোর্সঃ http://www.buzzle.com/articles/parenting-teenage-daughter.html