যত্ন নিন আপনার সন্তানসম্ভবা স্ত্রীর

thumb_pregnant-woman-with-husbandগর্ভাবস্থায় একজন নারীর জন্য তার স্বামীর থেকে ভালো যত্ন আর খেয়াল রাখার মানুষ আর কেউ হতে পারেনা। গর্ভাবস্থায় একজন নারীর শারীরিক ও মানসিক দিক থেকে সবচেয়েবেশী পরিবর্তন সাধিত হয়, তাই কাছের মানুষ হিসেবে আপনাকেই তার খেয়াল রাখার গুরু দায়িত্বভার নিতে হবে। তবে আপনার অন্তঃসত্ত্বা স্ত্রীর খেয়াল রাখতে আপনাকে জানতে হবে কোন কোন বিষয়গুলোর আপনাকে মনোযোগী হতে হবে।

যে উপায়ে আপনার গর্ভবতী স্ত্রীর খেয়াল রাখবেন

তার সাথে নমনীয় ব্যবহার করুন (be gentle to her)

সে এই সময়টায় শারীরিক আর মানসিক পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়ায় বেশিভাগ সময় একটু খিটখিটে আর মানসিক অস্থিরতার ভেতরের দিয়ে যাবে। তাই এই সময় আপনি সাথে নমনীয় ব্যবহারের চেষ্টা করুন। তার সাথে রেগে বা আঘাত করে কথা না বলার চেষ্টা করুন।

মানসিক চাপ কমাতে সাহায্য করুন (manage her stress)

অন্তঃসত্ত্বা অবস্থায় সে এমনিতেই নানা ধরণের চাপে থাকে। তাই সঙ্গী হিসেবে আপনি তার মানসিক ও অন্যান্য চাপ কমাতে সাহায্য করুন। খেয়াল রাখুন পরিবার থেকেও তার উপর যেন অতিরিক্ত কোন চাপ না আসে।

তার খাবার দাবারের উপর নজর রাখুন (keep an eye on her diet)

এই সময়টাই তার জন্য সময় মতো খাবার গ্রহণ ও পর্যাপ্ত পুষ্টিকর খাবার খাওয়া খুব জরুরী। সে হয়তো ঠিক মতো খাওয়া দাওয়া করবে না, তাই আপনি নিজে তার খাবার তালিকায় নজর রাখুন। তার খাবার তালিকায় বেশী বেশী করে পুষ্টিকর খাবার রাখার চেষ্টা করুন।

নিজের সহ্যসীমা বাড়ান (show patience)

কোন কারন ছাড়াই হয়তো সে রেগে যেতে পারে, হতাশ হয়ে পরতে পারে, আপনার কথা বা দেখা শোনার ব্যাপারে উদাসীন হয়ে উঠতে পারে। এক্ষেত্রে আপনার সহ্যসীমা একটু বাড়ান। একবার ভাবুন সে নিজের মধ্যে আরো একটি জীবন বয়ে বেড়াচ্ছে আর তাই তার একটু ব্যবহারগত পরিবর্তন হওয়া স্বাভাবিক।

গর্ভাবস্থা সম্পর্কে একটু জ্ঞান অর্জন করার চেষ্টা করুন (get knowledge about pregnancy)

আপনার নিজের সুবিধার জন্য আর আপনার স্ত্রীর খেয়াল রাখতে সুবিধা লাভে গর্ভাবস্থা সম্পর্কে এর নানা ধরণের উপসর্গ সম্পর্কে একটু জানার চেষ্টা করুন। এতে আপনি নিজেও উপকৃত হবেন সাথে আপনার স্ত্রীর জন্য সহজেই কিছু করতে পারবেন।

এই সময়ে তাকে একটু আনন্দ আর হাসি খুশীর মধ্যে রাখতে চেষ্টা করুন। একটি সুস্থ নবজাতকের জন্মদান করতে আপনার স্ত্রীর শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকাটা খুব জরুরী।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।