অতিরিক্ত বৃষ্টিতে দুর্ঘটনা থেকে মুক্ত থাকার কার্যকরী উপায়

safe-driving-img
বর্ষা এসেছে। জানালা দিয়ে হাত বাড়িয়ে বৃষ্টির স্পর্শ নেয়া কিংবা বাসায় বসে বসে গান শুনে বর্ষা উদযাপনেই থেমে থাকবে না জীবন। বিভিন্ন কাজে বের হতে হবে আমাদের। বর্ষায় পথ চলতে তিনটি ব্যাপারে খুবই সাবধান থাকতে হবে আপনাকে। নতুবা ঘটতে পারে যে কোন দুর্ঘটনা। চলুন জেনে নিই বিষয়গুলি।

১) পিচ্ছিল রাস্তায় সাবধানে পথ চলুনঃ
বর্ষায় রাস্তাঘাট খুব পিচ্ছিল হয়ে থাকে। এই কারণে সাবধানে পথ চলতে হবে। নয়তো পা হড়কে গিয়ে ঘটতে পারে কোন দুর্ঘটনা। । এই বিষয়টি কিন্তু আমরা জানি তবে ব্যস্ততার কারণে তাড়াহুড়ো করে পথ চলতে গিয়ে আমরা বিপদ ডেকে আনি। তাই ভেজা রাস্তায় সাবধানে ধীরে সুস্থে চলুন।

২) খোলা ম্যানহোল থেকে সাবধানঃ
টানা বর্ষণে বিভিন্ন স্থানে পানি জমে যায়। এ কারণে খোলা ম্যানহোল চোখে পড়ে না। যে কেউ কিছু বুঝে উঠার আগেই ম্যানহলে পড়ে মারাত্মকভাবে আহত হতে পারে। তাই পরিচিত এলাকায় কোথায় কোথায় ম্যানহোল আছে তা মাথায় রেখে আর অপরিচিত স্থানে খুব সাবধানে দেখে শুনে পথ চলুন।

৩) মোটর বাইক এবং সাইকেল আরোহীরা ধীরে চলুনঃ
আগেই বলা হয়েছে বর্ষায় রাস্তাঘাট পিচ্ছিল থাকে। পথচারীদের সাবধানে পথ চলতে হবে। কিন্তু তার চেয়েও অধিক সাবধানতা অবলম্বন করতে হবে মোটর বাইক আর সাইকেল চালকদের। বলা হয়ে থাকে “দুই চাকার বাহনের দুর্ঘটনা অনেক মারাত্মক আকারের হয়।” তাই স্বাভাবিক আবহাওয়াতে যে গতিতে পথ চলা হয়, বর্ষায় তার চেয়ে কম গতিতে পথ চলুন।

ধীরে সুস্থে পথ চললে স্বাভাবিকের চেয়ে আপনার হয়তো বা কিছু সময় বেশি লাগবে। কিন্তু আপনি নিরাপদে সুস্থ স্বাভাবিক অবস্থায় গন্তব্যস্থলে পৌছাতে পারবেন। তাই আশা করি এই বর্ষায় উপরের এই তিন দুর্ঘটনা এড়িয়ে সাবধানে পথ চলবেন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।