কম বাজেটে নিজেকে রাখুন ফিট

How to Stay Fit on a Budget2নিজেকে সুস্থ রাখার সাথে সাথে ফিট রাখাটাও এখন সময়ের দাবী। আমরা সবাই কম বেশী নিজেদের ফিট রাখতে যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। অনেকেই বিভিন্ন নামী দামী জিমে গিয়ে নিয়মিত কসরত করে নিজেদের শরীরটাকে একটি নির্দিষ্ট শেপে রাখতে সচেষ্ট হচ্ছি। কিন্তু অনেকেই হয়তো জিমে যাওয়ার ইচ্ছে থাকা সত্ত্বেও যেতে পারছেন না অথবা জিমে গিয়ে নিজেকে ফিট রাখার প্রক্রিয়াটাকে বাহুল্য ব্যয় বলে মনে করছেন তাদের জন্য এই লেখাটি। আসুন কম বাজেটে কিভাবে নিজেকে ফিট রাখবেন সে সম্পর্কে কিছু পরামর্শ তুলে ধরা যাক।

গন্তব্য স্থলে হেঁটে যান(walk as long as you can):

আপনার সারাদিনের যাতায়াতের স্থানগুলো যদি খুব বেশী দূরত্ব না হয় তাহলে আপনি যতোটা পারেন হেঁটে যাওয়া আসার চেষ্টা করুন। আপনার বয়স যাই হোকনা কেন নিজেকে ফিট রাখতে হাঁটার কোন বিকল্প হয়না। জিমে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা সময় না কাটিয়ে হেঁটে সময় কাটানো অনেক বেশী কার্যকরী।

বাড়িতে ব্যায়াম করুন(do exercise at home) :

জিমে গিয়ে ব্যায়াম করাতেই যে আপনি ফিট থাকবেন এমনটা নয়। তাই যতোটা পারেন বাড়ি বসে ব্যায়াম করার চেষ্টা করুন। ব্যায়ামের জন্য অবশ্যই প্রয়োজনীয় এমন যন্ত্রগুলো কিনে নিন আর সেগুলোর প্রয়োগ ঘটান। দেখবেন জিমে গিয়ে অর্থ অপচয় না করেই আপনি নিজেকে আরামসে ফিট রাখতে পারবেন।

বাড়ির কাজে অংশগ্রহণ করুন(do the necessary chores around the house ) :

আপনি যদি বাড়ির টুকিটাকি কাজগুলো নিজহাতে করেন বা মাঝে মাঝে বাড়ির কাজে কর্মে হাত লাগান তাহলেই দেখবেন আপনি শারীরিক ও মানসিকভাবে চনমনে থাকবেন আর নিজেকে ফিট রাখতেও পারবেন।

সকালে জগিং করুন(start jogging every day) :

সকালে ঘুম থেকে তাড়াতাড়ি উঠার অভ্যাস করুন। আর অন্তত সকালবেলা ৩০ মিনিট জগিং করার তালিম নিন। সকালের জগিং আপনাকে ফিট রাখতে যে সাহায্যটুকু করবে তার অর্ধেকটাও আপনি জিমে গিয়ে করতে পারবেন না।

সাইক্লিং করুন(cycle riding) :

প্রতিদিন সাইকেল চালানো আপনার ফিটনেস এর জন্য করা একটি অন্যতম উপাদান। শুধুমাত্র আপনার সাইকেলটিই আপনার ফিট থাকতে প্রত্যক্ষ অবদান রাখতে পারে। তাই দিনে অন্তত ২০ মিনিট সাইকেলিং করুন। “Saving money doesn’t mean you should stop making fitness a priority,” তাই যতোটা পারেন জিমে না যেতে পারার অজুহাত বর্জন করে নিজেকে ফিট রাখতে উপরের পরামর্শ গুলোফলো করুন। আশা করা যাই এতেই আপনার নিজেকে ফিট রাখার প্রচেষ্টা সফল হবে।

আরো পড়ুন
সহজেই ক্লান্ত হয়ে পড়েন? জেনে নিন স্ট্যামিনা বাড়ানোর ৫ টি কার্যকর পদ্ধতি

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।