প্রিন্টারের মূল্যবান কালি বাঁচাবে যে কাজগুলো

How To Save Printer Ink

আজকাল সস্তায় অনেক প্রিন্টার পাওয়া যায় যার মানও বেশ ভাল। দামী বা কমদামী প্রিন্টার নিয়ে বিতর্ক থাকলেও প্রিন্টারের কালির (printer ink) ক্ষেত্রে সবার মতামত মিলে যায়। কারণ এর দাম অনেক বেশি। আর আসল উৎপাদনকারী ছাড়া অন্যদের উৎপাদিত কালি ব্যবহার করলে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। তাই প্রিন্টারের কালি বাঁচানোর চিন্তাটাই মাথায় আসে সবার প্রথমে। এই লেখায় থাকছে কিছু পদ্ধতি যা অনুসরণ করে বেশ অনেকটা কালি বাঁচাতে পারবেন (save printer ink)

১. ইকো-ফন্ট ব্যবহার করুন (use ecofont)

এমন কিছু ফন্ট আছে যা ব্যবহার করলে সাধারণ ফন্টের চেয়ে প্রায় ২০% কম কালি খরচ হয়। এদের বলা হয় ইকো-ফন্ট। এই সাইট থেকে ফ্রিতেই ইকো-ফন্ট ডাউনলোড করে নিন। ইকো-ফন্ট শুধু প্রিন্টারের কালিই নয়, কাগজ ও বাঁচায় অনেকটাই।

২. অপ্রয়োজনীয় কিছু প্রিন্ট করবেন না (do not print needles things)

অনেক ডকুমেন্ট প্রিন্ট করার পর দেখা যায় আসলে তার প্রয়োজন হচ্ছে না। এক্ষেত্রে প্রিন্ট করার আগেই ভালভাবে ভেবে দেখুন আসলেই তা প্রিন্ট করার দরকার হচ্ছে কি না। কয়েক পৃষ্ঠার প্রয়োজনে পুরো বইটাই প্রিন্ট করবেন না, যদি আপনার শুধু লেখাগুলোই প্রয়োজন হয় তবে ছবি সহ প্রিন্ট করবেন না।

৩. সেটাই প্রিন্ট করুন যা আপনার পছন্দ (print what you like)

ইন্টারনেট থেকে সংগ্রহ করা অনেক জিনিসই আমাদের প্রিন্ট করার প্রয়োজন হয়। ধরা যাক, একটা ওয়েবসাইটে নির্দিষ্ট কোন পেইজ আপনার প্রিন্ট করতে হবে। সেই পেইজে লেখার পাশাপাশি আছে ছবি, এডভারটাইজ ইত্যাদি অপ্রয়োজনীয় জিনিস যা আপনার প্রিন্টারের কালি নষ্ট করবে। এমন অবস্থা Print What You Like এই ওয়েবসাইটে গিয়ে আপনার কাঙ্ক্ষিত পেইজের এড্রেসটি পেস্ট করুন। এবার সেই পেইজ থেকে আপনার প্রয়োজনীয় অংশটুকু রেখে বাকিগুলো বাদ দিয়ে দিন।

৪. কালি সম্পূর্ণ শেষ না হওয়া পর্যন্ত প্রিন্ট করুন (print till it dies)

প্রিন্টার, কালি শেষ হলে আপনাকে সতর্ক করে দেয়। কিন্তু দেখা যায় আরও ১০-১৫% কালি তখনো বাকি রয়ে গিয়েছে। তাই প্রিন্টার সতর্ক করলেও প্রিন্ট করতে থাকুন যতক্ষণ না তা কালির অভাবে বন্ধ হয়ে যায়।

৫. প্রিন্ট লেআউট চেক করুন (print layout)

প্রিন্ট বাটনে প্রেস করার আগে প্রিন্ট লেআউট চেক করে নিন। এমনও হতে পারে ছোট ছোট অনেকগুলো লেখা আপনি একটি পৃষ্ঠাতেই প্রিন্ট করে নিতে পারছেন। এছাড়া প্রিন্টারের সেটিং অপশনে গিয়ে “লো-কোয়ালিটিকে” ডিফল্ট অপশন হিসেবে নির্বাচন করুন। এছাড়া রেজুলেশন কমিয়ে এবং সাদা-কালোতে প্রিন্ট করে প্রিন্টারের অনেক কালি বাঁচানো যায়।

এ ধরণের আরও লেখা পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।