মুখে পেঁয়াজের গন্ধ দূর করতে যা করবেন

mouth-smell

খাবারের স্বাদ বৃদ্ধি করতে  ও সালাদে আলাদা ফ্লেবার আনতে পেঁয়াজের বহুল ব্যবহারের কথা আমরা সবাই জানি। কিন্তু সমস্যা হচ্ছে এসব খাবারে কাঁচা পেঁয়াজ ব্যবহার করাই খাদ্য গ্রহণ করাই পর আমাদের মুখে অস্বস্তিকর গন্ধ থেকে যাই।

যার কারনে আমাদের শ্বাস এর সঙ্গে বাজে গন্ধ নির্গত হয়। এখন কথা হচ্ছে এই সমস্যার জন্য আমরা কি কাঁচা পেঁয়াজে বানানো সুস্বাদু খাবার গুলো খাওয়া ছেড়ে দেব? অবশ্যই নয় বরং জেনে নিন মুখে পেঁয়াজের গন্ধ দূর করার উপায়গুলো।

মুখে পেঁয়াজের গন্ধ দূর করতে আপনি যা করবেনঃ

গ্রিনটি(Green tea)

আপনার মুখে পেঁয়াজের গন্ধ দূর করতে গ্রিনটি খুব কার্যকরী। এক কাপ গরম পানিতে এক টেবিল চামচ গ্রিনটি দিয়ে ৫ মিনিট ঢেকে রাখুন। এরপর এতে কয়েক ফোঁটা মধু মিশিয়ে খেয়ে দেখুন মুখে পেঁয়াজের গন্ধ চলে যাওয়া।

লেবু(Lemons)

নিমেষেই মুখে পেঁয়াজের গন্ধ দূর করতে লেবু খেয়ে দেখতে পারেন। চাইলে আপনি লেবুর শরবৎ বানিয়ে খেতে পারেন অথবা লেবু কেটে মুখে নিয়ে চুষে খেতে পারেন। এতে অল্পকিছু সময়ের মধ্যে মুখ থেকে পেঁয়াজের গন্ধ শেষ হবে।


আরো পড়ুনওজন কমাবে এক গ্লাস উষ্ণ লেবু পানি


দুধ(Milk)

সিম্পলি এক গ্লাস দুধ পান করুন দেখবেন মুখে আর পেঁয়াজের গন্ধ থাকবে না।

আপেল(Apples)

মুখে পেঁয়াজের গন্ধ দূর করার আরও একটি উপায় হল আপেল খাওয়া। পেঁয়াজের বানানো কোন খাবার খাওয়ার পর পরই একটি আপেল চিবিয়ে খান অথবা আপেল জুস পান করুন মুখের গন্ধ চলে যাবে।

পুদিনা পাতা(Mint)

মুখে পেঁয়াজের গন্ধ দূর করার সব থেকে সহজ উপায় হল পুদিনা পাতা চিবানো। আপনি চাইলে মিন্ট ফ্লেবার চকলেট বা চুইংগাম ও খেতে পারেন। অথবা এক টেবিল চামচ থেঁতানো পুদিনা পাতা এক কাপ গরম পানিতে মিশিয়ে কিছুক্ষন ঢেকে রেখে এতে সামান্য মধু দিয়ে পান করুন।


আরো পড়ুন- কেন আপনার খাবারের তালিকায় রাখবেন পুদিনা পাতা?


এছাড়াও পেঁয়াজযুক্ত খাবার খাওয়ার পর ব্রাশ করা ও বার বার কুলকুঁচি করলেও অনেক সময় গন্ধ কমে যাই।


সোর্সঃ http://www.top10homeremedies.com/how-to/get-rid-onion-breath.html/3


সম্পর্কিত পোস্ট: