চোখের নীচের কালো দাগ দূর করতে ঘরোয়া কিছু টিপস

dark-eyeআপনার সুন্দর চোখ দুটোর নীচে যখন কালো দাগ পড়ে যায় তখন সেই দাগের কাছে আপনার সব সৌন্দর্য ফিকে হয়ে যায়। মানুষের চেহারার সবচেয়ে সুন্দর একটি অঙ্গ চোখ এবং এটি খুব বেশি স্পর্শকাতর। আর এর জন্য চাই চোখের বাড়তি যত্ন। চোখের নীচের কালো দাগগুলো আমরা চাইলে ঘরোয়া কিছু টিপস অনুসরণ করেই অনেকটা কমিয়ে ফেলতে পারি।

চোখের নীচের কালো দাগ দূর করতে টিপসঃ

  • ফ্রিজের ঠাণ্ডা পানি চোখের নীচের কালো দাগ দূর করতে মোক্ষম অস্ত্র হিসেবে কাজ করে। ফ্রিজের ঠাণ্ডা পানি তুলায় ভিজিয়ে চোখে উপর লাগিয়ে রাখুন, ৫ থেকে ১০ মিনিট এভাবে রেখে দিন। দেখবেন আপনার চোখ আস্তে আস্তে কেমন সুন্দর হয়ে উঠছে।
  • গ্রিন টির সাথে আমরা কম বেশী সবাই পরিচিত। চোখের নীচের কালো দাগ দূর করতে এই গ্রিনটির তুলনা হয়না। এখানে আপনার লাগবে গ্রিনটির ব্যবহৃত দুটি টি ব্যাগ, ব্যবহার করার পর টি ব্যাগ ফেলে না দিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন এবং ঠাণ্ডা হয়ে গেলে আলতো করে প্যাকটি চিপে নিয়ে চোখের উপর ১০ মিনিট রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন দেখেন ম্যাজিকের মতো কাজ হচ্ছে।
  • টমেটো রস চোখের নীচের কালো দাগ কমাতে সাহায্য করে। একটি টমেটো থেকে রস বের করে তুলাতে করে চোখে লাগিয়ে রাখুন, ৫ থেকে ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। কালো দাগ কমতে শুরু করবে।
  • আলুর রস চোখের কালো দাগ দূর করতে ভীষণ ভালো কাজে দেয়। আলুতে প্রচুর পরিমানে ভিটামিন এবং মিনারেলস থাকে যা চোখের কালো দাগ দূর করতে সাহায্য করে। আলু পেস্ট করে অথবা থেতলে নিয়ে চোখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ চলে যাবে। ভালো ফল পেতে সকালে এবং ঘুমুতে যাওয়ার আগে এটি ব্যবহার করুন।
  • চোখের কালো দাগ মেটাতে গোলাপ জল আরো একটি দরকারি উপাদান। গোলাপ জল অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ থাকে এবং এতে ভিটামিন “সি” ও “ই” থাকে, এটি ত্বকের জন্য ভালো আর বিভিন্ন স্কিন কেয়ার পণ্যতেও এসব উপাদান ব্যবহার করা হয়। গোলাপ জল ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে সাথে ক্লান্তিভাব কমিয়ে তোলে, তাই আপনার চোখের নীচের কালো দাগ ও ক্লান্তিভাব দূর করতে গোলাপ জল ব্যবহার করুন। গোলাপ জল তুলাতে ভিজিয়ে চোখের উপর দিয়ে ৫ থেকে ১০ মিনিট পর উঠিয়ে ফেলুন দেখবেন চোখের লাবণ্য ফিরে পাচ্ছে।
  • আপনার চোখের নীচের কালো দাগ দূর করতে শশার রস ভালো কাজ দিবে। শশা পেস্ট করে রস চিপে বের করে তুলায় ভিজিয়ে চোখের উপর দিয়ে রাখুন। ৫ থেকে ১০ মিনিট পর তুলে ফেলুন। প্রতিদিন একবার করে ব্যবহার করুন চোখের নীচের কালো দাগ কমে যাবে।
  • চোখের নীচে কালো দাগ পড়ার অন্যতম কারন গুলো হলো খাবারে অনীহা, পানি কম পান করা, পর্যাপ্ত না ঘুমানো, চোখ কচলানো এবং মাথার নীচে একাধিক বালিশ ব্যবহার করা। তাই এই কাজ গুলো থেকে বিরত থাকুন। প্রচুর পরিমাণ সবুজ মৌসুমি শাকসবজি আর ফলমূল খান সাথে প্রচুর পানি পান করুন। আর কমপক্ষে সাত আট ঘণ্টা ঘুমান দেখবেন এই সমস্যা আপনাকে ছুঁতেই পারবে না।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।