কি করবেন যদি কাপড়ে লেগে যায় কোরবানির পশুর রক্তের দাগ?

how to remove blood stainবিভিন্ন সময় অসর্তকতার কারণে আমাদের কাপড়ে দাগ লেগে যায়। কি ধরণের দাগ লেগেছে এবং কিসের দাগ বা কতদিনের পু্রনো তার উপর নির্ভর করে দাগ তোলা কতটা সহজ আর কতটা কঠিন হবে।

সামনে আসছে ঈদুল আজহা। এই সময়টাতে দেখা যায় সর্তক থাকলেও কোন না কোনভাবে রক্তের দাগ (blood stain) লেগে যায়। দেখা গেল এমন এক কাপড়ে লেগে গেল যা খুবই প্রিয় বা একেবারে নতুন। সেক্ষেত্রে কি করবেন? একটু চেষ্টা করলে ঘরোয়া ভাবে এই দাগ তোলা সম্ভব হয়। তার জন্য একটু কৌশলী ও রান্নাঘরে ব্যবহৃত জিনিস হলেই চলে।

যেভাবে কাপড়ের রক্তের দাগ তুলবেন(blood stain removal)

অনান্য দাগের চেয়ে রক্তের দাগ একটু জেদী বলা যায়। কেননা রক্তের হিমোগ্লোবিন বাইরের বাতাসের স্পর্শে কাপড়ের ফাইবারের সাথে শক্ত ভাবে লেগে যায়।তাই সাথে সাথে ধুয়ে না ফেললে এই দাগ তুলতে বেগ পেতে হয়।তবে অসম্ভব কিছু না।জেনে নেওয়া যাক তেমন কিছু কৌশল।

প্রথম কৌশল

দাগ লাগার সাথে সাথে অন্য একটি কাপড় দিয়ে আলতো করে মুছে ফেলতে হবে। কোনভাবে ঘষা-মাজা করা যাবে না। শ্যাম্পু লাগিয়ে হালকা করে কচলে নিতে হবে।

দ্বিতীয় কৌশল

যদি দাগ শুকিয়ে আসে এবং খুব বেশি দেরি না হয়ে থাকে। তবে বালতিতে ঠান্ডা পানি নিয়ে তাতে কাপড়টি কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। অল্প ডিটারজেন্ট দেওয়া যেতে পারে। ধীরে ধীরে দাগ হালকা হয়ে আসবে। যদি না আসে তবে এভাবে সারারাত রেখে দিতে হবে।

তৃতীয় কৌশল

১ম ও ২য় ধাপ কার্যকর না হলে এই কৌশল অবলম্বণ করতে হবে। এক গ্যালনের চতুর্থাংশ পানি ও ১ কাপ লবণের মিশ্রণ তৈরী করে সেখানে দাগের অংশটি ৩০মিনিট ভিজিয়ে রাখতে হবে। তারপর সাবান লাগিয়ে দাগের উপর হালকা করে কচলে নিতে হবে। এ দ্রবণটিকে বোতলে ভরে স্প্রের মাধ্যমেও কাপড়ে ছিটিয়ে দিতে পারেন।

চতুর্থ কৌশল

দাগ খুব শক্ত অর্থাৎ শুকিয়ে কয়েকদিনের পুরনো হয়ে গেলে দাগের উপর অল্প হাইড্রোজেন পার অক্সাইড এর লেপ দিতে হবে। এটি ব্লীচের মত কাজ করে থাকে। যখন দাগ চলে যাবে কাপড়ের ধরণ অনুযায়ী ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। তারপর বাতাসে শুকাতে দিয়ে দেখতে হবে দাগ পুরোপুরি গেছে কিনা। কেননা এই অবস্থায় আয়রন করা হলে সেই দাগ আর যাবে না। না গিয়ে থাকলে আরো কিছু কৌশল আর্থৎ ৫ম ধাপে যেতে হবে।

পঞ্চম কৌশল

চতুর্থ কৌশলও যখন পুরোপুরি কাজ করবে না তখন ঘরোয়া আরো কিছু দ্রব্যের ব্যবহার করতে হবে। যেমন-দাগের উপর অল্প ভিনেগার ঢেলে দিয়ে কিছুক্ষণ পর মুছে ফেলা। অথবা, লেবুর শরবত করে সরাসরি দাগের উপর ঢেলে দেয়া। অথবা ঠান্ডা পানি ও বেকিং সোডার পেষ্ট বানিয়ে দাগের উপর লেপে দিয়ে কিছুক্ষণ পর মুছে ফেলা।শুধু লেবু ও পানি মিশ্রণে ভিজিয়ে কচলানো। কিংবা বেকিংসোডা , লেবু ও পানির মিশ্রণ প্যাকের মত করে লাগিয়ে ৩০ মিনিট পর আলতো করে মুছে নেওয়া। দাগ চলে যাবে যতই কঠিন হোক।

আরো পড়ুন
কাপড়ে লেগে যাওয়া তেল কিংবা ডাবের কষের দাগ তুলে ফেলবেন কিভাবে?
কাপড়ে মারাত্মক দাগ বা আস্তরণ উঠানোর জন্য পরামর্শ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।