ত্বকের ব্ল্যাক হেডস এর দাগ থেকে মুক্তির জন্য কয়েকটি পরামর্শ

black-heads
ছবি কৃতজ্ঞতা-শারমিন সাজ্জাদ

ব্ল্যাক হেডস এক ধরনের ব্রণ। ত্বকে এক ধরনের কালো গুঁড়ি গুঁড়ি ছোপ যা সাধারণত নাক, কপাল ও গালের আশেপাশে দেখা যায়। এটি এক ধরনের খোলা ছিদ্রযুক্ত ব্রণ যা তেল, ধু্লোবালি এবং মৃতকোষ দিয়ে ভরা থাকে। মুখের ব্ল্যাক হেডস একটি অনাকর্ষণীয় চেহারা তৈরী করে এবং পুরো মুখের লাবণ্য হারিয়ে যায়। আপনি চাইলে বাজারের বিভিন্ন ধরনের ওষুধ ও ক্রিম ব্যবহার করে এই সমস্যার সমাধান করতে পারেন। অথবা কম খরচে বাসায় বসে প্রাকৃতিক ভাবেও এর সমাধান পেতে পারেন।

খুব সহজে ব্ল্যাক হেডস দূর করার কিছু পদ্ধতিঃ

  • প্রতিদিন অন্তত দুই বার মুখ পরিষ্কার করতে হবে। এতে ত্বকের ময়লা দূর হয়ে, যে তেল পরিষ্কার লোম কূপের মুখ বন্ধ করে আছে, তা সরে যায়।
  • ব্ল্যাক হেডস দূরীকরণে সবচেয়ে উপকারি উপাদান হচ্ছে লেবু। একটা লেবু মাঝামাঝি করে কেটে নিন। এবার এর সাথে কয়েক ফোটা মধু মিশিয়ে নিয়ে নাকের পাশে ও ব্ল্যাক হেডস আক্রান্ত জায়গাগুলোতে ভালো করে ঘষে নিন। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে গরম তোয়ালে দিয়ে চেপে মুখ মুছে নিন। এটি ত্বকের তেল অপসারণ করতে সাহায্য করে।
  • মটর ডাল বাটা, সয়াবিন গুঁড়ো অথবা চালের গুঁড়োর সাথে পানি মিশিয়ে নিন। একটু ম্যাসাজ করে ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল থাকবে, ব্ল্যাক হেডস থেকে মুক্তি পাবেন। এটা প্রাকৃতিক স্ক্রাব এর কাজ করে।
  • ডিমের সাদা অংশ ফেটিয়ে ব্ল্যাক হেডসের ওপরে ১৫ মিনিট লাগিয়ে রাখলে ব্ল্যাক হেডস দূর হয়ে যায়।
  • হাতের আঙ্গুলে কিছু টুথপেস্ট আর পানি নিয়ে ব্ল্যাক হেডস আক্রান্ত জায়গায় হালকা ভাবে লাগাতে হবে। খেয়াল রাখতে হবে চোখে যেন না লাগে।
  • শরীর আর মুখের জন্য আলাদা তোয়ালে ব্যবহার করতে হবে।
  • তৈলাক্ত খাবার পরিহার করতে হবে।
  • মুখে গরম ভাপ নেয়া যেতে পারে। একটা গামলায় ধোঁয়া ওঠা গরম পানি নিয়ে তার ওপর মুখ রাখতে হবে। খেয়াল রাখতে হবে গামলা থেকে মুখের দূরত্ব কমপক্ষে যেন এক হাত থাকে। গরম ভাপ ব্ল্যাক হেডসের মুখ খুলতে সাহায্য করে আর খুব সহজে ব্ল্যাক হেডস পরিষ্কার করা যায়।
  • অতিরিক্ত মেক আপ ব্যবহার থেকে বিরত থাকতে হবে। আর ব্যবহার করলেও তা ভালো ভাবে পরিষ্কার করতে হবে। তা না হলে লোমকূপ বন্ধ হয়ে ব্ল্যাক হেডস হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

পরিষ্কার ত্বক সবার স্বপ্ন। কিন্তু ব্ল্যাক হেডসের কারণে যখন পুরো মুখের লাবণ্য হারিয়ে যায় তখন সেই স্বপ্নও কোথায় যেন হারিয়ে যায়। তাই ত্বকের যত্ন নিন আর নিজের লাবণ্যময় ত্বক ধরে রাখুন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।