স্বেচ্ছায় কোন অপ্রিয় স্মৃতি ভুলবেন যেভাবে

sad memoriesআমাদের প্রায় সবারই এমন কোন স্মৃতি (memory) আছে যা মনে পড়লেই মন খারাপ, বিষণ্ণতা ইত্যাদি অনুভূতি পেয়ে বসে। অনেক আনন্দের কোন মুহূর্তও নিমিষেই নষ্ট করে দেয় এই দুঃসহ স্মৃতিগুলো। প্রিয়জনকে হারানো বা বিচ্ছেদের স্মৃতিগুলো অনেক চেষ্টা করেও ভুলতে পারে না অনেকেই। এই চেষ্টাটা সঠিক উপায়ে করলে কিন্তু আসলেই অপ্রিয় স্মৃতিগুলো (bad memories) ভুলে যাওয়া সম্ভব।
অপ্রিয় স্মৃতি মন থেকে মুছে ফেলার তিনটি পদ্ধতি বেশ জনপ্রিয় এবং কার্যকর। সেগুলোই জানাচ্ছি আপনাদের (how to forget things)

১. নিজেকে ব্যস্ত রাখুন (Get busy):

যখনই কোন অপ্রিয় স্মৃতি (bad memories) আপনার মনে পড়ে যাবে সাথে সাথে নিজেকে ব্যস্ত করে ফেলুন। যে কোন একটি কাজে জড়িয়ে পড়ুন তাৎক্ষণিক ভাবে। নির্জনে বসে থেকে সেই স্মৃতিকে জাগিয়ে তোলার চেষ্টা করবেন না।

২. অপ্রিয় স্মৃতি জাগিয়ে তোলে এমন বস্তু সরিয়ে ফেলুন (Remove the trigger objects):

প্রিয়জনকে হারানোর বা বিচ্ছেদের কথা মনে করিয়ে দেয় এমন যে কোন জিনিস আপনার দৃষ্টিসীমার বাইরে সরিয়ে রাখুন। অতীতের ভালবাসার মানুষটির সব উপহার, আসবাবপত্র, পোশাক ইত্যাদি যা আপনাকে তার কথা মনে করিয়ে দেয় সব সরিয়ে ফেলুন বা অন্যদের দান করে দিন।

৩. একই ধরণের অন্য স্মৃতি তৈরি করুন (Fill your mind with similar stimuli):

ধরা যাক সিলেটে বেড়াতে গিয়ে কোন খারাপ অভিজ্ঞতা (bad experience) হয়েছে যা প্রায়শই কষ্ট দিচ্ছে আপনাকে। এ ক্ষেত্রে বন্ধু বা আত্মীয়দের সাথে নিয়ে সুন্দরবন বা কক্সবাজার ইত্যাদি স্থান ঘুরে আসুন। সেখানকার আনন্দের স্মৃতিগুলো আপনার অপ্রিয় স্মৃতিগুলোকে মুছে দেবে সহজেই। কারো সাথে সম্পর্কের বিচ্ছেদ আপনার মন খারাপের কারণ হলে নতুন করে সম্পর্ক তৈরি করুন। নতুন মানুষটির সাথে সময় কাটান, তাকে বুঝতে চেষ্টা করুন। এই কাজগুলো আপনার পুরানো স্মৃতির গভীরতা কমিয়ে তুলবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।