আপনার জি-মেইল আইডিকে রক্ষা করুন হ্যাকারের হাত থেকে

gmailবর্তমানে অন্যান্য ওয়েব মেইল সার্ভিসের চেয়ে জি-মেইল এগিয়ে আছে অনেকটাই। সোশাল নেটওয়ার্কিং সাইট থেকে শুরু করে প্রফেশনাল কাজ সব ক্ষেত্রেই জি-মেইল ব্যবহার করছেন অধিকাংশ মানুষই। তাই এই জি-মেইল আইডি হ্যাক করার প্রতি হ্যাকারদের আগ্রহ অনেক বেশি। জেনে নিন আপনার জি-মেইল আইডিকে হ্যাকার এবং অনাকাঙ্ক্ষিত ব্যক্তির হাত থেকে রক্ষা করার কিছু পদ্ধতি সম্পর্কে।

১. টু স্টেপ ভেরিফিকেশনঃ

এই পদ্ধতিতে আপনি ইমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করার পরেও আরেকটি কাজ বাকি থাকে। তা হল আপনার প্রদত্ত মোবাইল নম্বরে গুগল একটি ভেরিফিকেশন কোড পাঠায় যা টাইপ করার পরই শুধু মাত্র আপনি লগইন করতে পারবেন আপনার ইমেইলে।
এই ২ স্টেপ ভেরিফিকেশন সেট করার পদ্ধতি হচ্ছে-

  • আপনার Google Account এ যান
  • ক্লিক করুন Security> Setup> Start Setup> এইখানে আপনার মোবাইল নাম্বার লিখুন।
  • গুগল আপনার মোবাইলে SMS এর মাধ্যমে একটি কোড পাঠাবে যা Insert বক্সে লেখার সাথে সাথে আপনার ইমেইলে টু স্টেপ ভেরিফিকেশন সক্রিয় হয়ে যাবে।

২. পরীক্ষা করুন ইমেইল আপনার অনুমতি ছাড়াই অন্য কারো কাছে ফরওয়ার্ড হয়ে যাচ্ছে কি নাঃ

এই পরীক্ষাটি করার জন্য আপনার জিমেইল এর সেটিংস এ যান-

  • ক্লিক করুন Forwarding and POP/IMAP ট্যাবে।
  • Forwarding সেকশনে যদি দেখেন আপনার অপরিচিত কোন ইমেইল আইডি, তবে সাথে সাথেই তা ডিলিট করে দিন।

৩. দেখুন আপনার অপরিচিত কোন ডিভাইস থেকে জিমেইল লগইন করা হয়েছে কি নাঃ

জিমেইলের প্রতিটি পেজের নিচের দিকে Last account activity বলে একটি লেখা রয়েছে। এই লেখার পাশে থাকা Details এ ক্লিক করে দেখে নিন আপনার অপরিচিত কোন ডিভাইস থেকে ইমেইলে লগইন করা হয়েছে কি না। যদি হয়ে থাকে তবে Sign out all other session এ ক্লিক করুন। এর পর আপনার পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন।

৪. শক্তিশালী পাসওয়ার্ড দিনঃ

আমরা অনেকেই ফেসবুক, জিমেইল, ব্লগ ইত্যাদি সব ওয়েব সাইটে একই রকম পাসওয়ার্ড দিয়ে থাকি যা মারাত্মক ভুল। একই পাসওয়ার্ড একাধিক ওয়েব সাইটে ব্যবহার করবেন না। পাসওয়ার্ড নির্বাচন করার সময় সংখ্যা, অক্ষর এবং সিম্বল এর মিশ্রণ ঘটান। এতে আপনার পাসওয়ার্ড হ্যাক করা যথেষ্টই কষ্টকর হয়ে পড়বে। উদাহরণঃ #@pa55w0rd@#

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

বাড়িয়ে নিন আপনার ফেসবুক আইডির সিকিউরিটি যা সাধারণত আপনি এড়িয়ে যান

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।