প্রত্যাখ্যানের প্রভাব কাটিয়ে উঠবেন যেভাবে

avoid

প্রত্যাখ্যান সেটা যে ধরণেরই হোক না কেন একজন মানুষকে মনের দিক থেকে দুর্বল করে দিতে যথেষ্ট শক্তিশালী ভূমিকা পালন করে।

এটি একজন মানুষের আত্মসম্মানে আঘাত করে, তার অহংবোধ নষ্ট করে দেয় এমনকি তার জীবনের সমস্ত আনন্দ ফিকে করে দিতে একটি প্রত্যাখ্যান ই যথেষ্ট।

প্রত্যাখ্যান এই শব্দটি আমাদের জীবনের অতি পরিচিত আর সাধারণ একটি শব্দের নাম।

জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রেই আমাদের প্রত্যাখ্যানের সম্মুখীন হতে হয় তাই এই জিনিসটির প্রভাব থেকে বের হয়ে আসার উপায় বা পন্থা সম্পর্কে আমাদের জ্ঞান থাকা প্রয়োজন।

প্রত্যাখ্যানের প্রভাব কাটিয়ে উঠবেন যেভাবেঃ

কথায় আছে “Rejection is God’s protection.” তাই কারো কাছে থেকে প্রত্যাখ্যাত হওয়ার মানে এই নয় যে আপনি হেরে গেলেন বা আপনার কোন যোগ্যতাই নেই কোন কিছু অর্জন করার।

বরং আপনি উল্টোটা ভাবুন, ভাবুন আপনি এর থেকে আরো ভালো আর সুন্দর কিছু পাওয়ার যোগ্যতা রাখেন।


আরো পড়ুন– সমালোচনা মোকাবেলা করার উপায়


কারো কাছ থেকে কোন ধরণের প্রত্যাখ্যান খুব বেশী ব্যক্তিগতভাবে নিতে যাবেন না, কেনোনা জীবনে এমন আরো অনেক সময়ের মুখোমুখি আপনাকে হতে হবে যখন আপনি হয়তো প্রতিনিয়ত কোন কিছুতে প্রত্যাখ্যাত হতেই থাকবেন।

তার মানে কি এই আপনি আপনার স্বাভাবিক জীবন যাপন বন্ধ করে দিবেন? তার থেকে  এখন থেকেই এই ব্যাপারগুলো হালকা ভাবে নিতে শিখুন দেখবেন কোন রকম প্রত্যাখ্যান ই আপনাকে আর আঘাত করতে পারবে না।

সব সময় কারো কাছে চাওয়া পাওয়ার লিস্টটা ছোট রাখুন। যখন আপনি কারো কাছে খুব বেশী কিছু পাওয়ার আশা রাখবেন না তখন আপনি প্রত্যাখ্যান খুব কম হবেন বরং না চাইতেই যা পাবেন তা আপনার সুন্দর জীবন যাপনে ইতিবাচক অবদান রাখবে।


আরো পড়ুন– ইন্টারভিউ বোর্ডে ব্যর্থতার হতাশা কাটিয়ে হয়ে উঠুন সফল


নারীদের তুলনায় পুরুষরা যেকন ধরণের প্রত্যাখ্যান খুব দ্রুত কাটিয়ে উঠতে পারে। কারন নারীদের তুলনায় পুরুষরা একটু বেশীই বাস্তববাদী তাই তাদের প্রত্যাখ্যান কাটিয়ে উঠার ক্ষমতাও বেশী।

এক্ষেত্রে নারীরা প্রত্যাখ্যান কাটিয়ে উঠতে নিজের মন অন্যদিকে পরিচালিত করুন, কাজে সময় পার করে দিতে চেষ্টা করুন।

প্রত্যাখ্যানকে ইতিবাচক দৃষ্টিতে দেখুন। কেউ আপনাকে প্রত্যাখ্যান করলো এর মানে এই যে আপনি নিজেকে আরো বেশী উন্নত আর গোছানোর সুযোগ পেলেন।

নিজের কোন কোন দিকে ঘাটতি আছে সেগুলো খুঁজে বের করে তা পূরণ করার চেষ্টা করুন। যাতে আগামীতে আর কেউ কখনো আপনার মাঝে কিছুর কমতি না খুঁজে পায়।

নিজের চিন্তা শক্তি প্রসারিত করুন। একবার ভাবুন আপনি আর আপনার মনের মানুষটি কত আলাদা, তার রুচি, তার কথা বলার ধরণ, তার পোশাক, তার চলাফেরা সব কিছু আপনার থেকে অনেক অনেক আলাদা।

আর তাই তার আর আপনার আশা আকাংক্ষার ধরণ ও যে আলাদা হবে এটাই স্বাভাবিক, আর তাই প্রত্যাখ্যান মানে এই নয় আপনি মানুষ হিসেবে যোগ্য নন।


আরো পড়ুনভালোবাসার প্রস্তাবে সাড়া না পেলে যেভাবে কাটিয়ে উঠবেন হতাশা


প্রত্যাখ্যান আমাদের মন দুঃখে ভারাক্রান্ত করে তোলে ঠিকই তবে আপনি চেষ্টা করুন যত তাড়াতাড়ি সম্ভব সেই দুঃখকে আপনার মন থেকে ছেড়ে ফেলতে।

প্রত্যাখ্যান প্রতিহত করার সব থেকে সহজ আর কার্যকরী উপায় হল নিজেকে একা গুটিয়ে না রেখে টেনে বাইরে বের করে আনা, আপনি নিজেকে সবার মাঝে মেলে ধরুন বন্ধু আর আশেপাশের মানুষগুলোকে কাজে লাগান বিষণ্ণতা কাটিয়ে উঠতে।


সোর্সঃ http://www.psychologytoday.com/blog/fighting-fear/201308/how-cope-rejection


সম্পর্কিত পোস্ট: