একটি ছবি কিভাবে অধিক পিন্টারেস্ট শেয়ার এর উপযোগী করে তুলবেন

Pinterest-Image-Optimizationবর্তমানে পিন্টারেস্ট ছবি শেয়ার এর অন্যতম সামাজিক মাধ্যম হিসাবে পরিচিতি লাভ করেছে। শুধু ছবি শেয়ার নয় এর মাধ্যমে ওয়েবসাইট প্রচারণার মাধ্যম হিসাবেও ব্যবহার হচ্ছে। আর এই প্রচারণা তখনই সফল হয় যখন ছবিগুলো অধিক পরিমানে শেয়ার হতে থাকে। অধিক শেয়ার এর জন্য ছবিগুলোকে পিন্টারেস্ট শেয়ার এর উপযোগী করে তুলতে হয়। জেনেনিন কিভাবে একটি ছবি পিন্টারেস্ট শেয়ার এর উপযোগী করবেন ঃ

১। প্রথমে একটি সঠিক ছবি নির্বাচন করুন যা আপনার বিষয়বস্তুকে পরিপূর্ণভাবে প্রকাশ করে। ছবিটির সঠিক আকার পরিমাপ করে নিন যা পিন্টারেস্ট পিন ভিউতে পিন করার সময় পরিস্কার ভাবে দেখায়। এক্ষেত্রে ছবির আকার এর মান ধরা হয় ৭৩৫Xসমন্বয়পূর্ণ উচ্চতা (বিস্তৃত পিন্টারেস্ট ভিউ)।

২। এবার ছবিটি ওয়েবে ব্যবহার এর উপযোগী ভার্সন পিএনজি (PNG) এক্সটেনসন এ ফটোশপ এর মধ্যমে সেভ করে নিন। এক্ষেত্রে পিএনজি ভার্সনে ছবির ফাইল ভারি হয়ে যায়। তাই http://tinypng.org ওয়েব টুলটি ব্যবহার করে ছবির ফাইল সাইজ হালকা বা কমিয়ে নিন।

৩। ছবির ফাইল নাম একটি গুরত্তপূর্ণ বিষয়, তাই কীওয়ার্ড সমৃদ্ধ একটি নাম নির্বাচন করুন। এবং ছবির ফাইল নামটি সঠিক নামে দিয়ে সেভ করুন। কীওয়ার্ড রিসার্চ এর মাধ্যমে সঠিক কীওয়ার্ড নির্বাচন আগেই করে রাখবেন। এতে করে ওয়েবে বা পিন্টারেস্টে আপনার ছবিটি সংশ্লিষ্ট কীওয়ার্ড দিয়ে অথব সংশ্লিষ্ট বিষয়ে আগ্রহীরা সহজেই খুঁজে পাবে।

৪। এবার ছবিটি আপনার নির্ধারিত পিন্টারেস্ট অ্যাকাউন্ট এর মাধ্যমে আপলোড করা শুরু করুন। ছবিটির ফাইল সংযুক্ত করার পর আপনি একটি বক্স পাবেন যেখানে ছবিটি সম্পর্কে বিস্তারিত সংক্ষিপ্ত বর্ণনা ৫০০ শব্দ এর মাঝে দিতে হবে।
Pinterest-Image-Optimization2
বিস্তারিত বর্ণনায় কিছু বিষয় বুদ্ধিমত্তার সাথে ব্যবহার করুন যেমন ঃ

  • বর্ণনায় আপনার কীওয়ার্ড শব্দটি ব্যবহার করুন।
  • কীওয়ার্ডটিতে হ্যাশ (#) ট্যাগ ব্যবহার করুন, এতে করে অন্যান্য সামাজিক মিডিয়ায় যেমন টুইটার, জি+ এ আপনার ছবিটি খুঁজলে সহজেই খুঁজে পাওয়া যাবে।
  • বর্ণনায় উপযুক্ত লাইনে অথবা শেষে আপনার ওয়েব সাইট এর উআরএল (URL) দিতে পারেন।
  • ছবির সংক্ষিপ্ত বর্ণনা বক্সে টুইটার এবং ফেসবুক অপশনগুলো চেক করে দিন এতে করে ছবিটি একেই সাথে টুইটার ও ফেসবুক এ পোস্ট হয়ে যাবে। তবে তার আগে পিন্টারেস্ট অ্যাকাউন্ট এর সাথে টুইটার ও ফেসবুক সংযোগ ঠিক করে নিন।

Pinterest-Image-Optimization2

৫। ছবিটি আপলোড শেষ হলে এডিট (edit) অপশনে ক্লিক করুন, এডিট বক্সে আপনি সোর্স নামে একটি অপশন পাবেন (নীচের ছবিতে লাল রঙের বক্স করে দেখানো হয়েছে), সেখানে আপনার ওয়েবসাইট এর উআরএল (URL) বসিয়ে পুনরায় সেভ অপশনে ক্লিক করুন । এতে করে আপনার ছবিটি যখন ভিউ মুডে দেখাবে তখন পিন এবং লাইক বাটন এর পাশাপাশি আপনার ওয়েবসাইট এর লিংক সংবলিত বাটন ও ছবির নীচে ওয়েবসাইট এর নাম টেক্সট হিসাবে দেখাবে।
Pinterest-Image-Optimization4

আর এই ভাবেই একটি ছবিকে সহজেই পিন্টারেস্টে অধিক শেয়ার করার এর উপযোগী করে তুলতে পারবেন।

ছবির উৎস ঃ Shutterstock

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।